সহজ দুই উপায় জেনে নিন আপনার প্যান ও আধার নম্বর লিঙ্ক কার আছে কি না, রইল বিস্তারিত

এই নির্দিষ্ট সময়ের মধ্যে প্যান ও আধার লিঙ্ক করতে ব্যর্থ হলে পড়তে পারেন বিপদে। যারা আয়কর রিটার্ন ফাইল করেন তারা বিভিন্ন ব্যাঙ্কিং পরিষেবা সম্পাদন করতে বা NSE বা BSE লেনদেন করতে পারবেন না।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 7:08 AM IST

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) দ্বারা প্যান ও আধার লিঙ্ক করা বর্তমানে বাধ্যতামূলক করা হয়েছে। ৩১ মার্চ ২০২৩, পর্যন্ত সময় সীমাও নির্দিষ্ট করা হয়েছে। জানা গিয়েছে, এই নির্দিষ্ট সময়ের মধ্যে প্যান ও আধার লিঙ্ক করতে ব্যর্থ হলে পড়তে পারেন বিপদে। যারা আয়কর রিটার্ন ফাইল করেন তারা বিভিন্ন ব্যাঙ্কিং পরিষেবা সম্পাদন করতে বা NSE বা BSE লেনদেন করতে পারবেন না।

যে করদাতারা ৩১ মার্চের মধ্যে তাদের আধার ও প্যান লিঙ্ক পারবেন না তাদের ১০০০ টাকা লেট ফি দিতে হতে পারে। কারণ প্রথমে এই আধার ও প্যান লিঙ্ক কার শেষ তারিখ ছিল ৩০ জুন ২০২২। পরে তা পরিবর্তন হয়ে ৩১ মার্চ হয়েছে। তাই আপনি যদি এখনও আধার ও প্যান লিঙ্ক না করিয়ে থাকেন তাহলে করিয়ে নিন। এদিকে, অনেক অনেকে আছেন যারা নিশ্চিত করতে পারছেন না তাদের আধার ও প্যান লিঙ্ক করা আছে কি না। তাদের জন্য রইল সমস্যার সমাধানের পথ। দুটি উপায় আপনার স্ট্যাটাস চেক করে নিন। দেখে নিন কীভাবে।

প্রথম ধাপ- একটি লিঙ্ক ব্যবহার করে আয়কর ই-ফাইলিং পোর্টালে যান। http:// www.incometax.gov.in/iec/foportal/

দ্বিতীয় ধাপ- এই পৃষ্ঠায় প্রথমে বাম দিকে তাকালে ‘Quick Links’ বা ‘দ্রুত লিঙ্ক’ বলে একটি অপশন দেখতে পাবেন। এবার ‘Link Aadhaar Card Status’ অপশনে ক্লিক করুন।

তৃতীয় ধাপ- এবার নিজের ১০ ডিজিটের প্যান নম্বর ও ১২ ডিজিটের আধার নম্বর ইনপুট করুন। তারপর ‘ভিউ লিঙ্ক আধার স্ট্যাটাস’ অপশনে ক্লিক করুন।

যদি আপনার আধার ইতিমধ্যে লিঙ্ক করা থাকে তাহলে তা প্রদর্শিত হবে। যদি আধার লিঙ্ক না করা থাকে তাহলে আপনাকে দুটি লিঙ্ক করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

এছাড়াও এসএমএস-র দ্বারা পরীক্ষা করতে পারেন আপনার আধার ও প্যান লিঙ্ক করা আছে কি না। আপনাকে 567678 বা 56161 নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফোনে টাইপ করুন UIDPAN তারপর ১২ সংখ্যার আধার নম্বর টাইপ করুন। স্পেস দিন। প্যান নম্বর টাইপ করুন। পাঠিয়ে দিন 567678 বা 56161 নম্বরে। অর্থাৎ UIDPAN < ১২ সংখ্যার আধার নম্বর > ১০ সংখ্যার প্যান নম্বর। এভাবে উক্ত নম্বরে পাঠালে জেনে যাবে আপনা প্যান ও আধার কার্ড লিঙ্ক করা কি না।

 

আরও পড়ুন

Google Doodle: কিট ও’নিল-র জন্মদিনে বিশেষ সম্মান গুগলের, জেনে নিন কেন বিশ্ব জো়ড়া খ্যাতি পেয়েছিলেন তিনি

Weird Jobs: গন্ধবিচার! মলের গন্ধ শোঁকার চাকরির জন্য চাই উপযুক্ত ব্যক্তি, মাসে বেতন দেড়লক্ষ

Weight Loss Tips: শুধু ব্যায়াম করলেই হবে না, তাড়াতাড়ি ওজন কমানোর জন্য ওয়ার্কআউটের পর অবশ্যই খান এই কয়েকটি খাবার

 

Share this article
click me!