Asianet News BanglaAsianet News Bangla

Kids pan card-১৮ বছর বয়েসর নীচে বাচ্চার জন্য প্যান কার্ড তৈরির পরিকল্পনা, জেনে নিন পদ্ধতি

-১৮ বছর বয়সের নীচেও  প্যান কার্ড বানানো যায়। এক্ষেত্রে একটা বিষয় মনে রাখতে হবে, সন্তানের হয়ে তাঁর বাবা-মাকে প্যান কার্ড বানানোর জন্য আবেদন করতে হবে।

You are Planning to Apply For Kids Pan card Lets Check the Process
Author
Kolkata, First Published Nov 13, 2021, 4:56 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দ্য পারমানেন্ট অ্যাকাউন্ট নম্বর বা প্যান কার্ড (Pan Card)জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় জিনিসগুলোর মধ্যে অন্যতম। জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রেই এই প্যান কার্ডের অবদান অনস্বীকার্য। আর হবে নাই বা কেন। জীবনের অন্যতম পরিচয়পত্র হিসাবে এটিকে মূল্য দেওয়া হয়। এতদিন ১৮ বছর বয়সের নীচে(Kids) বা আনডার এইট্টিনের জন্য প্যান কার্ডের দরকার সেরকমভাবে পড়ত না।  কিন্তু বর্তমানে এই নিয়ম বদলে গেছে।  ১৮ বছর বয়সের নীচেও প্যান কার্ড ও(Kids Pan Card)বানানো যায়। তবে সেক্ষেত্রে একটা বিষয় মনে রাখতে হবে, সন্তানের হয়ে তাঁর বাবা-মাকে(Parents) প্যান কার্ড (Pan Card)বানানোর জন্য আবেদন করতে হবে। উল্লেখ্য, বিভিন্ন ক্ষেত্রে টাকা লেনদেনের জন্য বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন্য প্যান কার্ড থাকাটা বাধ্যতামূলক। শুধু তাই নয় সম্পত্তি কেনাবেচা থেকে কোনও সরকারি বা বেসরকারি খাতে টাকা জমা দেওয়ার সময়ও প্যান কার্ড ছাড়া সেই কাড সম্পন্ন হয় না।  সর্বোপরি, দেশের একজন নাগরিক হিসাবে পরিচিতি পাওয়ার জন্য প্যান কার্ড থাকাটা বাধ্যতামূলক। তাই ১৮ বছরের নীচে বাচ্চাদের জন্যও এখন প্যান কার্ড(Kids Pan Card) বানানোর সুবিধা রয়েছে। 

অনেকেই হয়তো প্যান কার্ড বানাোনর পদ্ধতি সম্পর্কে ওয়াকিবহল নন। তাদের জন্য রইল প্যান কার্ড বানানোর পদ্ধতি। দেখে নিন কিভাবে আপনি আপনার সন্তানের জন্য প্যান কার্ডটি বানিয়ে ফেলতে পারেন।
প্রথমে NSDL-র অফিসিয়াল ওয়েবসাইটে যাবেন।  সেখানে ঠিক যেভাবে সমস্ত তথ্য দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সেভাবে সঠিক তথ্যগুলো দিন। বিশেষ করে সন্তানের বয়স আর  বাবা-মায়ের ছবিটা কিন্তু সঠিক হতেই হবে।  একটা কতা অবশ্যই মাথায় রাখতে অনুর্ধ্ব ১৮ বছর বয়সীদের জন্য কেবলমাত্র তাঁর বাবা-মাই পারে প্যান কার্ডের জন্য আবেদন করতে। অন্য কারোর এই কাজটি করার অনুমতি নেই। যে ফর্মটি ফিলআপ করবেন সেটি জমা দেওয়ার জন্য ১০৭ টাকা ফি দিতে হবে। তার পরিবর্তে একটা রিসিট নম্বর দেওয়া হবে যাতে আপনি আপনার আবেদনটি ট্র্যাক করতে পারেন। সম্পূর্ণ ভেরিফিকেশনের পর ১৫ দিনের মধ্যে আপনি প্যান কার্ডটি হাতে পেয়ে যাবেন। 

আরো পড়ুন--Blue Aadhar Card: শুধু সাদা নয় আধারকার্ড হয়ে ও নীল রঙের ও জানুন কীভাবে কাদের জন্য পাওয়া যাবে এই কার্ড

আরও পড়ুন-Aadhar Link Must-জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক বাধ্যতামূলক, জেনে নিন লিঙ্কের পদ্ধতি

প্যান কার্ড কিভাবে বানাবেন সেটা তো জানলেন, এবার জেনে নেওয়া যাক প্যান কার্ড তৈরির জন্য কি কি ডকুমেন্ট লাগবে। 
বাবা-মায়ের পরিচয় পত্র।
অ্যাডরেস প্রুফ ও আইডেনটিটি অ্যপলিকেশন।
বাবা-মায়ের পরিচয় পত্র হিসাবে আধার কার্ড, রেশন কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স ভোটার আইডি-র মধ্যে যেগুলো প্রয়োজন সেগুলো জমা দিতে হবে। 

যদি আপনার কোনও ইনভেস্টমেন্টে আপনার সন্তান নমিনি থাকে সেক্ষেত্রে প্যান কার্ড একান্ত প্রয়োজন। এছাড়াও যদি আপনার সন্তানের নামে কোনও টাকা স়্চয় করতে চান তার জন্যও প্যান কার্ড মাস্ট। আগে মনে করা হতো, ১৮ বছর হলে অর্থাৎখ প্রাপ্তবয়স্ক হওয়ার পর তখন চাকরি বা অন্য কোনও কাজে প্যান কার্ড প্রয়োজন হবে। তাই ১৮ বছরের নীচে প্যান কার্ড বানানো হত না। তবে যুগের পরিবর্তনের সঙ্গে সবক্ষেত্রে যেমন পরিবর্তন এসেছে, প্যান কার্ড বানানোর ক্ষেত্রেও এসেছে পরিবর্তন। 

Follow Us:
Download App:
  • android
  • ios