লাল সিল্কের শাড়ি পরে রাষ্ট্রপতির কাছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী, নির্মলার বাজেট রয়েছে ডিজিটাল ট্যাবলেটে

বেলা ১১টায় হবে কেন্দ্রীয় বাজেট পেশ। তার আগেই ট্যাবলেট হাতে রাষ্ট্রপতির কাছে গেলেন নির্মলা সীতারমন।

 

Web Desk - ANB | Published : Feb 1, 2023 4:58 AM IST

কাগজবিহীন কেন্দ্রীয় বাজেট এবারও। গত দুই বছর এই পথেই হেঁটেছে কেন্দ্রীয় সরকার। এবারও তার ব্যাতিক্রম হবে না। কারণ ইতিমধ্যএই রাষ্ট্রপতিভবনের উদ্দেশ্যে রওনা দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। পরনে ছিল দক্ষিণের ঐতিহ্যবাহী সিল্কের লাল শাড়ি। আর হাতে ছিল ব্রিফকেসের বদলে একটি লাল পাউচ ব্যাগে। দেখতে অনেকতা বই-খাতার মধ্যে। এতেই রয়েছে ২০২৩-২৪এর সাধারণ বাজেট। সংসদে দাঁড়িয়ে ডিজিটাল বাজেট পেশ করবেন নির্মলা সীতারমণ। বাজেট রয়েছে একটি ডিজিটাল ট্যাবলেটে।

বুধবার সকালে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করতে যাওয়ার আগেই নির্মলা সীতারমণ তাঁর অফিসের বাইরেই ঐতিহ্যবাহী ব্রিফকেস নিয়ে ছবির জন্য পোজ দেন। তিনি অবশ্য ডিজিটাল বাজেট পেশ করবেন। তাই এবার তাঁর হাতে ব্রিফকেশের পরিবর্তে রয়েছে একটি ট্যাবলেট। ট্যাবলেটটি রাখা রয়েছে সোনালি রঙের জাতীয় প্রকীক দেওয়া একটি লাল কভারওয়ালা পাউচে। দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করার পরই তিনি যাবেন সংসদে। বেলা ১১টা নাগাদ পেশ হবে কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪।

নির্মলা সীতারমণ ভারতের প্রথম মহিলা যিনি পূর্ণ সময়ের অর্থমন্ত্রী। ২০১৯ সালের জুলাই মাসে দ্বিতীয় মোদী ঔপনিবেশিক উত্তরাধিকার ব্রিফকেস ত্যাগ করে কেন্দ্রীয় সরকার। সেই সময় তিনি বই-খাতার মত সামগ্রী নিয়ে বাজেট পেশ করেন। তবে ২০২১ সালে মহামারির সময় নির্মলা প্রথম ডিজিটাল বাজেট পেশ করেন। তিনি ট্যাবলেট ব্যবহার করেন। সেই থেকে এই পর্যন্ত ট্যাবেলেই রাখা থাকে তাঁর কেন্দ্রীয় বাজেট।

২০১৯ সালের নির্বাচনে নরেন্দ্র মোদি আবার ক্ষমতায় আসার পর তাকে অর্থমন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয় এবং ৫ জুলাই, ২০১৯-এ তার প্রথম বাজেট পেশ করেন। বাজেটের নথিপত্র বহন করার জন্য তিনি একটি স্ট্রিং দিয়ে ঘেরা একটি লাল কাপড়ের ফোল্ডার ব্যবহার করেন এবং জাতীয় প্রতীকের সঙ্গে মূর্ত করা হয়। ২০১৪ সালে প্রথম ক্ষমতায় এসেছিল মোদী সরকার। তারপর থেকে এটা ১১তম বাজেট মোদী সরকারে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী হিসেবে এটাই নির্মলার টানা পঞ্চম বাজেট। এর আগে মোদী সরকারের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিল, প্রয়াত অরুণ জেটলি, পীযূষ গোয়েল।

এর আগে বাজপেয়ী সরকারের আমলেও প্রচীন ঐতিহ্য ভেঙে দিয়েছিলেন তৎকালীন কেন্দ্রীয় অর্থমন্ত্রী যশবন্ত সিনহা। তিনি বিকেল ৫টার বাজেট পেশের ঐতিহ্য ভেঙে সকাল ১১টায় বাজেট পেশ শুরু করেছিলেন। এরপর থেকে সব সরকারই বেলা ১১টায় বাজেট পেশ করে।

 

Read more Articles on
Share this article
click me!