Budget 2023 in Bangla: সারা বিশ্বের মুদ্রাস্ফীতির সংকটকালে ভারতকে কতটা সামাল দিতে পারবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন? সাধারণ বাজেটে তারই পরীক্ষা

Budget 2023 Latest Updates: দেশের ক্রমাগত মূল্যবৃদ্ধি এবং বেকারত্বের হার কমাতে বেশ কতগুলি জনমোহিনী পদক্ষেপ নিতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 2:09 AM IST / Updated: Feb 01 2023, 11:41 AM IST

কোভিড মহামারী পেরিয়ে যাওয়ার পর সারা বিশ্বে মুদ্রাস্ফীতির সংকট দেখা দিয়েছে ভয়াবহ রূপে। এই টানাপোড়েনের মধ্য দিয়ে ভারতের অর্থনীতিকে সুষ্ঠুভাবে এগিয়ে নিয়ে যেতে বিশেষ কৌশল নিচ্ছে কেন্দ্র সরকার। ভারতের অর্থমন্ত্রী পদে আসীন হওয়ার পর ২০২৩ সালে নিজের পঞ্চমতম ভাষণ দেবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তাঁর মন্দা দূরীকরণের কৌশল প্রকাশের অপেক্ষা আর মাত্র কয়েক ঘণ্টা।

২০২৩ এবং ২০২৪-এ বিশ্বের সবচেয়ে দ্রুত উন্নয়নশীল অর্থনীতি হিসেবে ভারতকে আখ্যায়িত করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (International Monetary Fund বা IMF)। IMF-এর তথ্য অনুসারে ২০২৩-এ ভারতের আর্থিক বৃদ্ধির হার হয়েছে ৬.১। একই গতিতে এগোতে থাকলে ২০২৪-এ ভারতের আর্থিক বৃদ্ধির হার গিয়ে দাঁড়াবে ৬.৮-এ। সেই অনুপাতে ভারতের বৃদ্ধির নিরিখে চেয়ে অনেকটা পিছনে রয়েছে চিন এবং আমেরিকা। তারও পরে রয়েছে ক্রমান্বয়ে ব্রিটেন, জার্মানি, ফ্রান্স, জাপান ও ইটালি। স্পেন এবং কানাডার স্থান তারও পেছনে।

অর্থাৎ, সারা বিশ্বের প্রবল আর্থিক মন্দার সময়ে ভারতের স্থান সমস্ত বৈশ্বিক শক্তির জন্যই পরিলক্ষ্যণীয়। এর আগে বারবার আন্তর্জাতিক ক্ষেত্রে প্রশাসনিক দক্ষতা এবং কূটনৈতিক বিচক্ষণতার জন্য বারবার প্রশংসিত হয়েছে নরেন্দ্র মোদী পরিচালিত ভারত সরকার। এবার দেশের একেবারে শুরুর স্তরের মানুষদের উপকারের জন্য কী কী পদক্ষেপ নেওয়া হয়, সেই দিকেই তাকিয়ে রয়েছে আপামর দেশবাসী।

দেশের মূল কাঠামো হল মধ্যবিত্ত স্তর। তার জন্য কর ছাড়ের ক্ষেত্রে কিছুটা সুরাহা দেওয়া হতে পারে। কৃষকদের উন্নয়নের লক্ষ্যে পিএম কিসান প্রকল্পের অনুদান ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ৮ হাজার টাকা করে দেওয়া হতে পারে। মহিলা নাগরিক, দরিদ্র, অনগ্রসর এবং দলিত জনজাতির জন্যেও একাধিক চমক থাকতে পারে। রুরালের পরেই আসেন আরবান নাগরিকরা। গ্রামে গ্রামে যেমন একশো দিনের কাজের সুবিধা রয়েছে, একই রকম ভাবে শহরেও রোজগার গ্যারান্টি প্রকল্প চালু করা হতে পারে। কংগ্রেসের কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ‘ভারত জোড়ো’ যাত্রায় কেন্দ্রের বিরোধী দলনেতা রাহুল গান্ধী বারবার মনে করিয়েছেন দেশের মূল্যবৃদ্ধি ও বেকারত্বের সমস্যার কথা। মোদী সরকারকে স্বপক্ষে মানুষের মন টানতে গেলে মূল্যবৃদ্ধি এবং বেকারত্বের হার কমাতে বেশ কতগুলি জনমোহিনী পদক্ষেপ নিতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

আরও পড়ুন-
২০২৪-এর আগে লোকসভা ভোটের আগে কেন্দ্রের বাজেট পেশ, নির্বাচনী আবহে জনদরদী বাজেটের আশায় দেশবাসী

Read more Articles on
Share this article
click me!