কন্যা সন্তান বলে ভবিষ্যতের জন্য চিন্তা, এই স্কিমে আপনি চাইলে মিলতে পারে প্রায় ২৭ লক্ষ টাকার ফান্ড, জেনে নিন সহজ উপায়

আপনি যদি এই স্কিমে মাসে ৫০০০ টাকাও বিনিয়োগ করেন, তাহলে আপনি প্রায় ২৭ লক্ষ টাকা যোগ করতে পারেন। এই তহবিল কিভাবে সংযুক্ত করা হবে তা জেনে নিন।

 

Web Desk - ANB | Published : Apr 29, 2023 4:19 AM IST / Updated: Apr 29 2023, 09:54 AM IST

প্রতিটি অভিভাবকই তাদের সন্তানদের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত। অন্যদিকে, আপনি যদি মেয়ের বাবা-মা হন, তাহলে এই উদ্বেগ আরও বেড়ে যায়। মেয়ের লেখাপড়ার পাশাপাশি তার বিয়ের মতো নানা দুশ্চিন্তাও রয়েছে। কিন্তু আপনি যদি সময় মতো এবং সঠিক উপায়ে আর্থিক পরিকল্পনা করেন, তাহলে কন্যা বড় হওয়া পর্যন্ত আপনি যথেষ্ট পরিমাণ ফান্ড যোগ করতে পারেন।

আজকাল, এমন অনেকগুলি স্কিম উপলব্ধ রয়েছে, যাতে বিনিয়োগ করে আপনার মেয়ের ভবিষ্যত সুরক্ষিত করা অনেক সহজ। এরকম একটি প্রকল্প হল সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই স্কিম সরকার দ্বারা পরিচালিত। এই স্কিমে বিনিয়োগ করলে, আপনি চক্রবৃদ্ধির হারের সুবিধা পাবেন, এই ক্ষেত্রে টাকা দ্রুত যোগ হবে। বর্তমানে এই প্রকল্পে ৮ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি এই স্কিমে মাসে ৫০০০ টাকাও বিনিয়োগ করেন, তাহলে আপনি প্রায় ২৭ লক্ষ টাকা যোগ করতে পারেন। এই তহবিল কিভাবে সংযুক্ত করা হবে তা জেনে নিন।

এভাবেই ফ্যাট ফান্ড যোগ হবে-

নিয়ম অনুসারে, একজনকে সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) স্কিমে ১৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে এবং ২১ বছরের মধ্যে স্কিমটি ম্যাচিওর হয়৷ আপনি যদি এই স্কিমে প্রতি মাসে ৫০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি এক বছরে মোট ৬০,০০০ টাকা এবং ১৫ বছরে মোট নয় লক্ষ টাকা বিনিয়োগ করবেন। ১৫ থেকে ২১ বছরের মধ্যে, আপনি কোনও বিনিয়োগ করবেন না, তবে আপনার পরিমাণে ৮ শতাংশ হারে সুদ যোগ করা অব্যাহত থাকবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) ক্যালকুলেটর অনুসারে এটি গণনা করে, তারপর প্রতি মাসে ৫০০০ টাকা হারে ১৫ বছরে ৯ লক্ষ টাকা বিনিয়োগ করলে, আপনি শুধুমাত্র সুদ হিসাবে ১৭,৯৭,২৪৬ টাকা পাবেন। এই ক্ষেত্রে, ৯,০০,০০০ + ১৭,৯৭,২৪৬ = ২৬,৯৭,২৪৬ যা প্রায় ২৭ লক্ষ টাকার সমায় অঙ্ক, যা আপনি ম্যাচিউরিটির সময়ে পাবেন। এইভাবে, আপনি সহজেই আপনার মেয়ের জন্য একটি উল্লেখযোগ্য তহবিল যোগ করতে পারেন।

আরও পড়ুন- সোনা কেনার সেরা বিকল্প, ডিজিটাল গোল্ডে মাত্র এক টাকা বিনিয়োগ করে সোনা কিনুন

আরও পড়ুন- এই ৫টি ক্ষেত্রে বিনিয়োগে সুরক্ষিত করুন ভবিষ্যত

আরও পড়ুন- পোস্ট অফিসের এই স্কিমে টাকা বিনিয়োগ করুন, বৃদ্ধ বয়সের জন্য একটি দুর্দান্ত তহবিল জমাতে পারবেন, জানুন কীভাবে

আপনি যদি ২০২৩ সালে বিনিয়োগ শুরু করেন, তাহলে স্কিমটি কখন ম্যাচিওর হবে?

আপনি যদি আপনার মেয়ের নামে ২০২৩ সালে সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ করা শুরু করেন, তাহলে ২১ বছর পর আপনি ম্যাচুরিটির পরিমাণ পাবেন। এই পরিস্থিতিতে, এই প্রকল্পটি ২০৪৪ সালে ম্যাচিওর হবে। সুকন্যা সমৃদ্ধি যোজনায় সুদের পর্যালোচনা ত্রৈমাসিক ভিত্তিতে করা হয়। এতে, আয়কর আইনের 80C ধারার অধীনেও কর ছাড় পাওয়া যায়। আপনি সর্বোচ্চ দেড় লক্ষ টাকায় কর ছাড় দাবি করতে পারেন।

Share this article
click me!