PAN card-এ নাম, ঠিকানা বা নাম কারেকশন করত চান! তাহলে মোবাইল থেকেই সহজেরে সেরে ফেলুন এই কাজ

আপনার প্যান কার্ডে (Permanent Account Number) নাম ভুল আছে? ছবি বদলাবেন? ঠিকানায় ভুল আছে? এই ধরণের সংশোধনের জন্য এবার আর সরকারি অফিস বা সার্ভিস সেন্টারে যাওয়ার প্রয়োজন নেই। জেনে নিন, কীভাবে ঘরে বসেই অনলাইনে নিজেই করতে পারবেন প্যান কার্ড সংশোধন।

deblina dey | Published : Oct 6, 2024 11:57 AM IST

17

প্যান কার্ড হল স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (Permanent Account Number)। এটি ১০ সংখ্যার একটি সনাক্তকারী নম্বর যা সংখ্যা এবং অক্ষরের সংমিশ্রণে তৈরি। করদাতাদের আয়কর সংক্রান্ত বিষয়ে সনাক্ত করার জন্য আয়কর দপ্তর কর্তৃক প্যান কার্ড প্রদান করা হয়। আর্থিক লেনদেনে স্বচ্ছতা আনার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। মূলত, আর্থিক লেনদেনের উপর নজরদারি করার জন্য প্যান কার্ড ব্যবহার করা হয়।

27

করদাতাদের আয়কর দপ্তরের কাছে তাদের আয়ের তথ্য জানাতে প্যান কার্ড বাধ্যতামূলক। একইসাথে ব্যাংকিং লেনদেনের ক্ষেত্রেও এটি বাধ্যতামূলক। ৫০,০০০ টাকার বেশি জমা বা উত্তোলনের জন্য প্যান কার্ড বাধ্যতামূলক করা হয়েছে।  এছাড়াও, উচ্চমূল্যের সম্পত্তি ক্রয় বা মূল্যবান জিনিসপত্র কিনতে হলেও প্যান কার্ড বাধ্যতামূলক। শেয়ার, মিউচুয়াল ফান্ড, বন্ড বা ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে হলেও প্যান কার্ডের তথ্য প্রদান করতে হয়।

37

ব্যাংক ঋণ এবং ক্রেডিট কার্ড পেতে হলে প্যান কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। প্যান কার্ড ছাড়া কর প্রদান বা লেনদেন করলে সরকারি নিয়ম লঙ্ঘনের জন্য জরিমানা হতে পারে।

প্যান কার্ড না থাকলে কর প্রদানের ক্ষেত্রে জটিলতা তৈরি হতে পারে। আয়কর রিটার্ন দাখিলের জন্য প্যান কার্ড ছাড়া সম্ভব নয়। উচ্চমূল্যের ব্যাংক লেনদেন, জমা বা কেনাকাটা করতে গেলে প্যান কার্ড ছাড়া সেই লেনদেন আটকে যেতে পারে। 

47

NSDL অথবা UTIITSL-এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্যান কার্ডের আবেদনপত্র (Form 49A) ডাউনলোড করে পূরণ করে জমা দিতে পারবেন। পরিচয়পত্র হিসেবে আধার কার্ড, পাসপোর্ট, ভোটার আইডি কার্ড ইত্যাদি জমা দিতে হবে। ঠিকানার প্রমাণ হিসেবে আধার কার্ড, ভোটার আইডি কার্ড, পাসপোর্ট, গ্যাস বিল ইত্যাদির মধ্যে যেকোনো একটি আপলোড করতে হবে। আপনার জন্ম তারিখ যাচাইয়ের জন্য জন্ম সনদ, পাসপোর্ট, টিসি সার্টিফিকেট জমা দিতে হবে।

57

আপনার প্যান কার্ডে (PAN) নাম ভুল থাকলে, ছবি বদলাতে হলে, ঠিকানায় ভুল থাকলে এবার আর সরকারি অফিস বা সার্ভিস সেন্টারে যাওয়ার প্রয়োজন নেই। ঘরে বসেই অনলাইনে নিজেই করে ফেলতে পারবেন প্যান কার্ড সংশোধন।

67

ফোনে Google খুলুন।
সেখানে NSDL ওয়েবসাইটে ক্লিক করুন।
pancard online application -এ ক্লিক করুন।
এরপর apply online -এ ক্লিক করুন।
Application Type -এর পাশে changes or correction in existing PAN Data অপশনটি নির্বাচন করুন।
এরপর categery অপশনে Individual নির্বাচন করুন।
বাকি তথ্যগুলো পূরণ করুন।
শেষে প্যান কার্ড নম্বর এবং ক্যাপচা পূরণ করে Submit করুন।

77

এবার একটি টোকেন নম্বর তৈরি হবে। এটি সংরক্ষণ করে রাখুন।
এই আবেদনপত্রের নিচে continue অপশনে ক্লিক করুন।
এরপর যে উইন্ডোটি খুলবে সেখানে আপনি যা পরিবর্তন করতে চান তা পরিবর্তন করে নিন। নাম, জন্ম তারিখ, স্বাক্ষর, ছবি এবং ঠিকানাও পরিবর্তন করা যাবে।
শেষে Payment করতে হবে। এটিও আপনি অনলাইনে করতে পারবেন। 
এই প্রক্রিয়ার জন্য খরচ মাত্র ১০৭ টাকা। এটি আপনি অনলাইনে পরিশোধ করতে পারবেন। 
অনলাইনে Payment সম্পন্ন হলেই আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। 
পরিবর্তন সম্পন্ন হলে নতুন প্যান কার্ড আপনার ঠিকানার প্রমাণপত্রে প্রদত্ত ঠিকানায় চলে আসবে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos