Atal Pension Yojana: কেন্দ্রীয় সরকারী এই প্রকল্পে পাবেন ৯ শতাংশের সুদ, অল্প সময়ে দ্বিগুণ হবে সঞ্চয়

এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সরকার দেশে সামাজিক নিরাপত্তা কাঠামোকে শক্তিশালী করতে চায় কারণ এটি সামাজিক নিরাপত্তা সংক্রান্ত শ্রম কোড বাস্তবায়নের ভিত্তি তৈরি করে।

deblina dey | Published : Jul 11, 2024 7:05 AM IST / Updated: Jul 11 2024, 02:20 PM IST

19

সরকারের সামাজিক নিরাপত্তা প্রকল্প অটল পেনশন যোজনার অধীনে ন্যূনতম গ্যারান্টিযুক্ত পরিমাণ দ্বিগুণ করে ১০,০০০ টাকা করতে পারে। সূত্রের খবর, ২৩ জুলাই পেশ করা বাজেটে এই ঘোষণা হতে পারে। 

29

সূত্রের খবর অনুসারে, সরকার এর আর্থিক প্রভাব মূল্যায়ন করছে এবং বাজেটের আগে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সরকার দেশে সামাজিক নিরাপত্তা কাঠামোকে শক্তিশালী করতে চায় কারণ এটি সামাজিক নিরাপত্তা সংক্রান্ত শ্রম কোড বাস্তবায়নের ভিত্তি তৈরি করে। 

39

২০ জুন পর্যন্ত তথ্য অনুসারে, মোট ৬.৬২ কোটি মানুষ অটল পেনশন যোজনায় অ্যাকাউন্ট খুলেছিলেন। ২০২৩-২৪ সালে ১.২২ কোটি নতুন অ্যাকাউন্ট খোলা হবে।

49

একজন আধিকারিক জানিয়েছেন যে অটল পেনশন যোজনাকে আরও আকর্ষণীয় করতে কিছু প্রস্তাব দেওয়া হয়েছে। এর মধ্যে গ্যারান্টিযুক্ত পরিমাণ বাড়ানোও রয়েছে। এগুলো বিবেচনা করা হচ্ছে। বর্তমানে, অবদানের উপর নির্ভর করে প্রতি মাসে ১০০০-৫০০০ টাকার একটি গ্যারান্টিযুক্ত সর্বনিম্ন পেনশন রয়েছে, সরকার দ্বারা নিশ্চিত করা সুবিধা সহ। 

59

গত মাসে, পেনশন তহবিল নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান দীপক মোহান্তি বলেছিলেন যে ২০২৩-২৪ সালে অটল পেনশন যোজনার অধীনে তালিকাভুক্তি ২০১৫ সালে চালু হওয়ার পর থেকে সর্বোচ্চ ছিল।

69

কার উপকার হয় না?

পেনশন নিয়ন্ত্রক পেনশনের পরিমাণ বাড়ানোর পক্ষে মত দিয়েছে। তিনি বলেছেন যে বর্তমান পরিমাণ সময়ের সাথে সাথে এর মান বজায় রাখবে না। এই বছরের শুরুতে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন যে অটল পেনশন যোজনা একটি সাশ্রয়ী মূল্যের প্রকল্প হিসাবে ডিজাইন করা হয়েছে যাতে পেনশনের পরিমাণ নিশ্চিত করা হয়। 

79

এক্স-এর একটি পোস্টে, তিনি বলেছিলেন যে এই স্কিমটি শুরু থেকে ৯.১ শতাংশ রিটার্ন দিয়েছে এবং অন্যান্য সঞ্চয় প্রকল্পগুলির তুলনায় এটি বেশ প্রতিযোগিতামূলক। অর্থমন্ত্রী বলেছিলেন যে অটল পেনশন যোজনা দরিদ্র এবং নিম্ন মধ্যবিত্তদের জন্য একটি ভর্তুকিযুক্ত প্রকল্প এবং এটি স্পষ্ট যে বেশিরভাগ পেনশন অ্যাকাউন্ট নিম্ন স্ল্যাবে রয়েছে।

89

২০১৫-১৬ সালে চালু করা অটল পেনশন যোজনা, জাতীয় পেনশন প্রকল্পের মাধ্যমে PFRDA দ্বারা পরিচালিত হয়। 

99

এই স্কিমটি ৬০ বছর বয়সে পেনশন তহবিলের ১০০ শতাংশ অ্যানুইটি সহ স্কিম থেকে প্রস্থান করার অনুমতি দেয় মৃত্যু বা অনাকাঙ্খিত অসুস্থতার ক্ষেত্রে। প্রস্থান করার পরে গ্রাহকের জন্য পেনশন উপলব্ধ। আয়কর প্রদানকারী ব্যক্তিরা এই প্রকল্পে যোগদানের যোগ্য নন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos