সাত বার একটানা বাজেট পেশ! কিভাবে আবারও নয়া রেকর্ডের পথে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

একই সময়ে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২৩ জুলাই সপ্তমবারের মতো বাজেট পেশ করে একটি নতুন রেকর্ড তৈরি করবেন

 

deblina dey | Published : Jul 10, 2024 8:24 AM IST / Updated: Jul 11 2024, 02:12 PM IST

114

সাধারন জনগণ, ব্যবসায়ী, বেতনভোগী শ্রেণী এবং শিক্ষার্থীরা বাজেট ২০২৪ থেকে বেশিই প্রত্যাশা করে। বাজেট ২০২৪ নানাভাবে ঐতিহাসিক হতে চলেছে। 

214

বৈশ্বিক মন্দার লক্ষণের মধ্যে উপস্থাপিত এই বাজেটে দেশীয় অর্থনীতি ও চাকরি জোরদার করার ওপর জোর দেওয়া হতে পারে। একই সময়ে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২৩ জুলাই সপ্তমবারের মতো বাজেট পেশ করে একটি নতুন রেকর্ড তৈরি করবেন

314

বাজেটের তারিখ ঘোষণা করা হয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জুলাইয়ের শেষ সপ্তাহে ২৩ তারিখ লোকসভায় পূর্ণ বাজেট পেশ করবেন। এই বাজেট থেকে সাধারণ মানুষ, ব্যবসায়ী, বেতনভোগী শ্রেণি ও শিক্ষার্থীরা অনেক বেশি প্রত্যাশা করছেন। 

414

বৈশ্বিক মন্দার লক্ষণের মধ্যে উপস্থাপিত এই বাজেটে দেশীয় অর্থনীতিকে শক্তিশালী করা এবং কর্মসংস্থান সৃষ্টির ওপর গুরুত্ব দেওয়া হতে পারে। 

514

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২৩ জুলাই সপ্তমবারের মতো বাজেট পেশ করে একটি নতুন রেকর্ড তৈরি করবেন। এর আগেও তার নামে অনেক রেকর্ড রয়েছে।

614

এভাবেই তৈরি হবে নতুন রেকর্ড

টানা সপ্তমবারের মতো বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এই বাজেট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তৃতীয় সরকারের অগ্রাধিকার এবং উন্নত ভারতের দিকনির্দেশনা নির্ধারণ করবে। 

714

অর্থমন্ত্রী সীতারামন ১ ফেব্রুয়ারি ২০২৪-এ লোকসভায় অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেন। ২৩ জুলাই, অর্থমন্ত্রী সীতারামন তার টানা সপ্তম বাজেট পেশ করে একটি নতুন রেকর্ড তৈরি করবেন। 

814

এর আগে প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাই অর্থমন্ত্রী থাকাকালীন টানা ছয়বার বাজেট পেশ করেছিলেন। এখন পর্যন্ত কোনো অর্থমন্ত্রী পরপর এতগুলো বাজেট পেশ করেননি।

914

এই ক্ষেত্রে, তিনি মোরারজি দেশাইয়ের ছয়টি বাজেটের রেকর্ডকে পিছনে ফেলে দেবেন। এর আগে, সীতারামন ২০১৯ এবং ২০২৪-এর জন্য দুটি অন্তর্বর্তী বাজেট এবং চারটি পূর্ণ বাজেট পেশ করেছেন।

1014

প্রথম নারী অর্থমন্ত্রী

টানা তৃতীয় মেয়াদে মন্ত্রী হিসেবে মোদি সরকারে যোগদানকারী প্রথম মহিলা হওয়ার রেকর্ডও সীতারমনের দখলে। রাজনৈতিক জীবনে তিনি অনেক বড় অর্জন করেছেন। ২০১৭ সালে প্রথম মহিলা প্রতিরক্ষামন্ত্রী হন। 

1114

এর আগে তিনি শিল্প ও বাণিজ্যমন্ত্রী ছিলেন। অরুণ জেটলি (অর্থমন্ত্রী ২০১৪-১৯) অসুস্থ হয়ে পড়লে ২০১৯ সালের সাধারণ নির্বাচনের পর সীতারামন নবনির্বাচিত মোদী সরকারের অর্থ বিভাগের দায়িত্ব নেন।

1214

দীর্ঘতম বক্তৃতা

২০২০ সালে, নির্মলা সীতারমন দীর্ঘতম বাজেট বক্তৃতা দিয়েছিলেন, যা দুই ঘন্টা চল্লিশ মিনিট স্থায়ী হয়েছিল। সেই বাজেটেই এলআইসি আইপিও এবং নতুন আয়কর স্ল্যাব ঘোষণা করা হয়েছিল। এমনকি ২০১৯ সালেও তার বক্তৃতা ছিল দুই ঘণ্টা সতেরো মিনিটের।

1314

রাজনীতিতে আসার আগে অর্থমন্ত্রী কর্পোরেটের অংশ ছিলেন

রাজনীতিতে প্রবেশের আগে, সীতারামন ব্রিটেনের কর্পোরেট জগতের অংশ ছিলেন, যেখানে তিনি তার স্বামী পরকলা প্রভাকরের সাথে থাকতেন। জেএনইউতে পড়ার সময় তাদের দুজনের পরিচয় হয় এবং ১৯৮৬ সালে বিয়ে হয়। 

1414

তাদের একটি কন্যা পরকলা বনময়ী রয়েছে। তিনি হায়দ্রাবাদের সেন্টার ফর পাবলিক পলিসি স্টাডিজের ডেপুটি ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। শহরে একটি স্কুলও চালু করেন। তিনি ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত জাতীয় মহিলা কমিশনের সদস্য ছিলেন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos