পরের মাস থেকে বর্ধিত ডিএ পাবেন না সরকারি কর্মীরা? ভোটের মাঝে এই নথি জমা দেওয়ার শর্ত দিল সরকার

ভোটের মাঝে নয়া বিজ্ঞপ্তি সরকারের। ফলে বিভ্রান্তি তৈরি হয়েছে সরকারি কর্মীদের মনে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে নয়া হারে ডিএ পেতে গেলে একটি নথি জমা দিতেই হবে কর্মীদের। ভোটের মাঝে এমন শর্ত পেয়ে দিশেহারা কর্মীরা। তাহলে কি বর্ধিত ডিএ পাবেন না তাঁরা!

Parna Sengupta | Published : May 26, 2024 5:23 AM IST

19

নজিরবিহীন সিদ্ধান্ত সরকারের! ভোটের মাঝেই কর্মীদের জন্য নয়া নির্দেশিকা জারি করল সরকার, DA নিয়ে কী আপডেট? জেনে নিন এই প্রতিবেদনে।

29

নির্দেশিকা জারি করে বলা হয়েছে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে বর্ধিত ডিএ কার্যকর করা হবে। লোকসভা নির্বাচন চলায় আদৰ্শ আচরণবিধি জারি রয়েছে। এই সময় ভোটের মাঝে সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির বিষয়টি কার্যত নজিরবিহীন। অর্থ দফতরের নির্দেশিকায় জানানো হয়েছে জানুয়ারি মাস থেকেই বর্ধিত ডিএ কার্যকর হবে।

39

কিন্তু সবাই এটা পাবেন না। কারণ সরকার জানাচ্ছে জানুয়ারি থেকে মার্চ সময়কালের কাজের খতিয়ান একটি রিপোর্টে দিতে হবে সরকারি কর্মীদের। আর ভোটের মাঝেই এর ডেডলাইন বৃদ্ধি করা হল।

49

এদিকে সেই রাজ্যের অর্থ দফতরের ‘কোডস ডিভিশন’ সম্প্রতি একটি নির্দেশিকা জারি করে মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ বৃদ্ধির ঘোষণা করা হয়েছে।

59

সরকারি কর্মীদের ‘সেলফ অ্যাসেসমেন্ট’ রিপোর্ট জমা দেওয়ার ডেডলাইন বৃদ্ধি করল প্রশাসন। জম্মু ও কাশ্মীরে এমনই খবর সামনে আসছে। আগে ৩১ মে-এর মধ্যে এই রিপোর্ট জমা করার নির্দেশ ছিল।

69

তবে এবার ভোটের মাঝেই সেই সময়সীমা বাড়ানো হল। আগামী ১৫ জুনের মধ্যে অ্যাসেসমেন্ট রিপোর্ট জমা দিতে হবে বলে নির্দেশিকা জারি করা হয়েছে।

79

আগে সরকারি কর্মীরা ৪৬% হারে ডিএ পেতেন। বর্তমানে তা ৪% বৃদ্ধি করা হয়েছে। ভোটের আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে। এই আবহে এবার সরকারি কর্মীদের ডিএ ৫০ শতাংশ হল। ফলে কেন্দ্রের কর্মীদের সাথে রাজ্যের কর্মীদের কোনো ফারাক থাকল না।

89

মে মাসের বেতনের সঙ্গে বর্ধিত ডিএ ঢুকবে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকে যাবে বলে জানান হয়েছে। পাশাপাশি জানুয়ারি থেকে এপ্রিল মাসের বকেয়া ডিএ দেওয়া হবে সরকারি কর্মীদের।

99

মে মাসের বেতনের সঙ্গেই তা দিয়ে দেওয়া হবে সরকারি কর্মীদের। সপ্তম বেতন কমিশনের অধীনে এই ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছে বলে জানানো হয়েছে।

Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos