একই মোবাইলে রয়েছে দুটো সিম? দিতে হতে পারে মোটা টাকা জরিমানা! নয়া নিয়ম আনল কেন্দ্র

কোনও গ্রাহক যদি তাঁর সিম কার্ডে দীর্ঘদিন যাবৎ রিচার্জ না করেন, তাহলে সেই নম্বর সরকারের কালোতালিকায় চলে যাবে। এই পরিস্থিতিতে TRAI এই সমস্ত মোবাইল নম্বরের জন্য মোবাইল অপারেটরদের উপর জরিমানা ধার্য করতে পারে।

Parna Sengupta | Published : Jun 14, 2024 1:34 PM IST

TRAI-এর তথ্য অনুসারে, মোবাইল অপারেটরগুলি এবার থেকে বেশ কিছু সিম কার্ড বন্ধ করতে চলেছে। যে সমস্ত সিম কার্ডগুলি বহু সময় ধরে ব্যবহার হচ্ছে না, সেগুলির জন্য যাতে মোবাইল অপারেটরদের গ্রাহক বেস না হারাতে হয়, সেই জন্য নম্বরগুলিকে বন্ধ করে দেওয়া হবে।

কোনও গ্রাহক যদি তাঁর সিম কার্ডে দীর্ঘদিন যাবৎ রিচার্জ না করেন, তাহলে সেই নম্বর সরকারের কালোতালিকায় চলে যাবে। এই পরিস্থিতিতে TRAI এই সমস্ত মোবাইল নম্বরের জন্য মোবাইল অপারেটরদের উপর জরিমানা ধার্য করতে পারে। এখনও পর্যন্ত জানা গিয়েছে যে, ২১৯.১৪ মিলিয়ন মোবাইল নম্বর এখনও পর্যন্ত এই বন্ধ হওয়ার তালিকায় আছে।

Latest Videos

আপনার একটা স্মার্টফোনে যদি একইসঙ্গে দুটো সিম কার্ড থাকে, এবং তার মধ্যে একটা প্রায় অব্যবহৃত অবস্থায় থাকে, তবে জরিমানা দেওয়ার তালিকায় পড়বেন আপনিও। তাই আপনার জন্য এই খবর খুবই গুরুত্বপূর্ণ। কেন্দ্র সরকার এবার থেকে একই ফোনে দুটো সিম কার্ড চালানোর উপর জরিমানা আরোপ করতে চলেছে। সংবাদসূত্রে জানা গিয়েছে, ভারতের টেলিকম রেগুলেটর এ নিয়ে একটি প্রস্তাব পেশ করতে চলেছেন।

আগামী ১ জুলাই থেকেই কার্যকর হবে এই নিয়ম। এই নিয়মে বলা হয়েছে যে সমস্ত ব্যক্তি সিম চুরি যাওয়া, সিম নষ্ট হয়ে যাওয়ার কারণে নতুন সিম কার্ড নিতে চাইছেন তাঁরা সিমকার্ড নেওয়ার ৭ দিনের মধ্যে সেই সিম পোর্ট করাতে পারবেন না। অর্থাৎ নতুন নেওয়া নম্বরটি অন্য কোনও টেলিকম সংস্থায় বদলে নেওয়া যাবে না।

ফোন নম্বরের অপব্যবহার রুখতে বড় পদক্ষেপ করতে চলেছে টেলিকম বিভাগ। টেলিকম রেগুলেটরের সূত্র অনুসারে, বহু গ্রাহক আছেন যারা তাদের ফোনে একসঙ্গে দুটি সিম ব্যবহার করেন। কিন্তু তার মধ্যে একটি মাত্র সিমই কেবল ব্যবহার করেন। টেলিকম রেগুলেটর জানিয়েছে, এই মোবাইল নম্বর আসলে সরকারের নিজস্ব সম্পত্তি, টেলিকম অপারেটরগুলিকে সেই ফোন নম্বরগুলি একটি নির্দিষ্ট সীমার মধ্যে ব্যবহারের জন্য দেওয়া হয়। সরকার চাইলে সেই সিম কার্ডের জন্য চার্জ করতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা