এবার বিপুল পরিমানে মিলবে সুদ! পোস্ট অফিসের এই সুবিধা পেতে, কোথায় কত টাকা রাখবেন জেনে নিন

বেশি সুদ পেতে কে না চায়? ব্যাংকগুলি সর্বাধিক ৭ শতাংশ থেকে ৮.৫ শতাংশ পর্যন্ত সুদের হার দেয়। তবে আপনি যদি এখানে জমা করেন তবে বিরাট পরিমাণে সুদ অর্জন করতে পারবেন। আপনার বিনিয়োগের অর্ধেক টাকা সুদ হিসেবে পেতে পারেন। টাকা কোথায় জমা করবেন? 

deblina dey | Published : Oct 5, 2024 9:29 AM IST / Updated: Oct 05 2024, 03:12 PM IST

14

 বিশ্বের সর্বাধিক সংখ্যক পোস্ট অফিস আছে ভারতে। এটি চিঠি বিতরণ, মানি অর্ডারের মাধ্যমে অর্থ প্রেরণ, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের আওতায় আমানত গ্রহণ, পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স (PLI), গ্রামীণ পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স (RPLI) এর আওতায় জীবন বীমা সুরক্ষা প্রদান, খুচরা পরিষেবা প্রদান ইত্যাদি পরিষেবা জনগণকে প্রদান করে। 

১৭৬৬ সালে ভারতে পোস্টাল পরিষেবা শুরু হয়। ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীনে ওয়ারেন হেস্টিংস এই পোস্ট অফিসগুলি স্থাপনে উদ্যোগী হন। এটি প্রথমে "কোম্পানি মেল" নামে পরিচিত ছিল। বর্তমানে দেশজুড়ে ১৬৪,৯৭২ টি পোস্ট অফিস রয়েছে। ভারতীয় পোস্ট বিশ্বের বৃহত্তম পোস্টাল নেটওয়ার্ক হিসেবে পরিচিত। 

১৯৪৭ সালে ভারতের স্বাধীনতার সময় পোস্ট অফিসের সংখ্যা ছিল মাত্র ২৩,৩৪৪ টি। এগুলি মূলত শহরাঞ্চলে অবস্থিত ছিল। ২০১৬ সালে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ১৫৫,০১৫ তে। এর মধ্যে ৯০% গ্রামাঞ্চলে অবস্থিত।

২১ নভেম্বর ১৯৪৭ সালে দেশে প্রথম নতুন ডাকটিকিট প্রকাশিত হয়। এই ডাকটিকিটের মূল্য ছিল তিন আনা। ১৯৪৮ সালের ১৫ আগস্ট স্বাধীনতার প্রথম বার্ষিকী উপলক্ষে মহাত্মা গান্ধীর স্মারক চিহ্ন প্রকাশ করা হয়। 
 

24

পোস্ট অফিসে এফডি কীভাবে করবেন?

আপনি কি কিছু টাকা ফিক্সড ডিপোজিট করতে চান? কোথায় টাকা রাখলে সবচেয়ে বেশি সুদের হার পাবেন তা খুঁজছেন? তাহলে ব্যাংকের চেয়ে বেশি সুদের হার পাবেন পোস্ট অফিসে। কিছু সমবায় সমিতি উচ্চ সুদ প্রদান করলেও, সেখানে বিনিয়োগ করাও ঝুঁকিপূর্ণ। প্রতারণার সম্ভাবনা বেশি থাকে। এই সংস্থাগুলি কখন অফিস, বিল্ডিং খালি করে দেয় তা বলা মুশকিল। তাই আপনার টাকা নিরাপদে রাখতে এবং উচ্চ সুদ অর্জন করতে পোস্ট অফিসের চেয়ে ভালো জায়গা আর নেই।

পোস্ট অফিসে অনেক স্কিম আছে। তার মধ্যে সেরা স্কিমগুলির একটি সম্পর্কে এখানে জেনে নিন। আপনি পোস্ট অফিসে এক বছর থেকে পাঁচ বছর মেয়াদের জন্য এফডি করলে উচ্চ সুদ পেতে পারেন। এটি আয়কর আইনের ৮০সি ধারার আওতাভুক্ত। এর ফলে আপনার জমা টাকার উপর কর ছাড়ও পাবেন। 
 

34

পোস্ট অফিসে বার্ষিক জমা কীভাবে করবেন?

আপনি যদি পোস্ট অফিসে ১ বছরের জন্য কিছু টাকা ফিক্সড ডিপোজিট করেন তবে ৬.৯০%, দুই বছরের জন্য ৭%, তিন বছরের জন্য ৭.১০%, পাঁচ বছরের জন্য ৭.৫০% সুদ পেতে পারেন। এই হিসেবে পাঁচ বছরের জন্য বিনিয়োগ করলে আপনি সর্বাধিক ৭.৫% সুদের হার পাবেন। অর্থাৎ ১ লক্ষ টাকা পাঁচ বছরের জন্য এফডিতে রাখলে আপনি ১ লক্ষ টাকার সাথে আরও ৪৪,৯৯৫ টাকা অতিরিক্ত পাবেন। পাঁচ বছরের জন্য ৫ লক্ষ টাকা জমা করলে ২,২৬,৬৪৭ টাকা সুদ পাবেন। অর্থাৎ আপনি পাঁচ বছর পর মোট ৭,২৬,৬৪৭ টাকা পাবেন। 
 

44

পোস্ট অফিসে তিন বছর এবং পাঁচ বছরের জমা

যদি আপনার পক্ষে ৫ লক্ষ টাকা রাখা কঠিন হয়, তাহলে আপনি ১ লক্ষ টাকা তিন বছরের জন্য এফডিতে রাখলে মোট ১,২৩,৬৬১ টাকা পাবেন। ৫ বছরের জন্য আপনি ১,৪৫,৩২৯ টাকা পাবেন। আপনি যদি ২ লক্ষ টাকা রাখেন তাহলে তিন বছরে ২,৪৭,৩২২ টাকা আয় করতে পারবেন। ৫ বছরে ২,৯০,৬৫৯ টাকা পাবেন। 

আপনি যদি ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে তিন বছরে ৬,১৮,৩০৪ টাকা, পাঁচ বছরে ৭,২৬,৬৪৭ টাকা পাবেন। আপনি যদি আরও বেশি টাকা অর্থাৎ ১০ লক্ষ টাকা জমা করেন তাহলে পাঁচ বছরে ১৪,৫৩,২৯৪ টাকা পাবেন। এই ধরনের আরও অনেক স্কিম রয়েছে ভারতীয় পোস্টাল ডিপার্টমেন্টে। 
 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos