Ujjwala Yojana: এলপিজি সিলিন্ডারে আরও এক বছর ভর্তুকি, উজ্জ্বলা যোজনার অধীনে কেন্দ্রীয় সরকারের বড় ঘোষণা

সরকার গ্যাস সিলিন্ডারের দাম কমাতে ভর্তুকি দিয়ে মহিলাদের শুধুমাত্র গ্যাসে রান্না করতে উৎসাহিত করার চেষ্টা করছে। এই মুহূর্তে গ্যাস সিলিন্ডারের দাম সিলিন্ডার প্রতি ১১০০ টাকা ছাড়িয়েছে।

 

Web Desk - ANB | Published : Mar 25, 2023 1:33 AM IST

মন্ত্রিসভা উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের জন্য ভর্তুকি অনুমোদন করেছে: ভারত সরকার ঘোষণা করেছে যে এটি উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীদের প্রতি সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি দেবে। ভারত সরকার উজ্জ্বলা প্রকল্পের অধীনে মহিলাদের গ্যাস কানেকশন দেয়। দেশের একটি বড় অংশ এই প্রকল্পের আওতায় এসেছে। যদিও সিলিন্ডারের দাম বাড়ার কারণে দেশের অনেক জায়গা থেকে নেতিবাচক খবরও পাওয়া যাচ্ছিল, কিন্তু এখন সরকার গ্যাস সিলিন্ডারের দাম কমাতে ভর্তুকি দিয়ে মহিলাদের শুধুমাত্র গ্যাসে রান্না করতে উৎসাহিত করার চেষ্টা করছে। এই মুহূর্তে গ্যাস সিলিন্ডারের দাম সিলিন্ডার প্রতি ১১০০ টাকা ছাড়িয়েছে।

মন্ত্রিসভার বৈঠকের পর এই তথ্য জানান অনুরাগ ঠাকুর

দিল্লিতে মন্ত্রিসভার বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। অনুরাগ ঠাকুর বলেছেন যে এখন উজ্জ্বলা প্রকল্পের অধীনে, কেন্দ্রীয় সরকার বছরে ১২টি গ্যাস সিলিন্ডারে প্রতি গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি দেবে। ভারতে, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY) এর অধীনে ৯.৫৯ কোটি কানেকশন বিতরণ করা হয়েছে।

আরও পড়ুন-  মার্চের শেষে এসে কোন শহরে বেড়ে গেল জ্বালানির দাম? দেখে নিন শনিবারের পেট্রোল-দর

আরও পড়ুন- প্রতীক্ষার অবসান! অবশেষে আরও চার শতাংশ বাড়ল সরকারি কর্মচারীদের ডিএ

আরও পড়ুন- নির্ধারিত দিনের মধ্যে আধার ওপ্যান কার্ড লিঙ্ক না করলেই বাড়বে সমস্যা

 

 

দেশের গ্রামাঞ্চলে এর ইতিবাচক প্রভাব পড়বে-

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত দেশের প্রত্যন্ত অঞ্চলগুলিতেও প্রভাব ফেলবে, যেখানে গ্যাসের উচ্চমূল্যের কারণে মহিলারা আবার বাধ্য হয়ে মেয়েটিকে রান্না করা শুরু করেছিলেন। কিছু সময় আগে এমন খবর ছিল যে দরিদ্র মানুষ তাদের সিলিন্ডার ভর্তি করতে পারছে না, কারণ সিলিন্ডারের দাম অনেক বেড়ে গেছে। তবে সরকারের এই সিদ্ধান্তে সে সব মানুষ অবশ্যই স্বস্তি পাবেন। গ্যাসের বর্ধিত দামে যারা বিপাকে পড়েছেন। তবে, এখন পর্যন্ত তারা এই সিলিন্ডারগুলি ৯০০ টাকার বেশি পাবেন৷

Share this article
click me!