প্রতীক্ষার অবসান! অবশেষে আরও চার শতাংশ বাড়ল সরকারি কর্মচারীদের ডিএ

শুক্রবার মন্ত্রিসভা কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতার অতিরিক্ত কিস্তি এবং পেনশনভোগীদের জন্য পয়লা জানুয়ারী, ২০২৩ থেকে মহার্ঘভাতার মুক্তির অনুমোদন দিয়েছে।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 5:44 PM IST

কেন্দ্রীয় সরকার তার কর্মীদের বড় উপহার দিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভা কেন্দ্রীয় সরকারকে মহার্ঘ ভাতার একটি অতিরিক্ত কিস্তি প্রকাশের অনুমোদন দিয়েছে। তথ্য অনুযায়ী, সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা চার শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। শুক্রবার সন্ধ্যায় কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সরকারের মতে, শুক্রবার মন্ত্রিসভা কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতার অতিরিক্ত কিস্তি এবং পেনশনভোগীদের জন্য পয়লা জানুয়ারী, ২০২৩ থেকে মহার্ঘভাতার মুক্তির অনুমোদন দিয়েছে। এতে ৪৭.৫৮ লক্ষ কর্মচারী এবং ৬৯.৭৬ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন। এই বৃদ্ধির পরে, ডিএ এখন বেড়ে হয়েছে ৪২ শতাংশে।

বর্ধিত মহার্ঘ ভাতা এই তারিখ থেকে প্রযোজ্য হবে

উল্লেখযোগ্যভাবে, AICPI-IW-এর পরিসংখ্যান অনুসারে, মূল্যস্ফীতি যোগ বা বিয়োগ করে কর্মচারীদের মহার্ঘ ভাতা দেওয়া হয়। এটি প্রতি ছয় মাস পর পর সংশোধন করা হয়। এখন কেন্দ্রীয় সরকার জানুয়ারিতে মহার্ঘ ভাতা ৮ শতাংশ বাড়ানোর ঘোষণা করেছে। এমতাবস্থায়, এই ভাতা শুধুমাত্র পয়লা জানুয়ারি, ২০২৩ থেকে কার্যকর করা হবে। এমতাবস্থায় কেন্দ্রীয় কর্মীরাও দুই মাসের বকেয়া পাবেন। এটাও মার্চ মাসের বেতনের সঙ্গে দেওয়া হবে বলে জানানো হচ্ছে।

কিভাবে DA নির্ধারণ করা হয়?

মহার্ঘ ভাতা (DA) হল বেতনের একটি অংশ। এটি কর্মচারীর মূল বেতনের একটি নির্দিষ্ট শতাংশ। মূল্যস্ফীতির প্রভাব কমাতে সরকার তার কর্মচারীদের মহার্ঘ ভাতা দেয়। এটি সময়ে সময়ে বাড়ানো হয়। সরকার সর্বভারতীয় উপভোক্তা মূল্য সূচকের ভিত্তিতে মূল্যস্ফীতির হারকে ভিত্তি হিসাবে বিবেচনা করে মহার্ঘ ভাতা নির্ধারণ করে। এর আগে, ২৮ সেপ্টেম্বর ২০২২, কেন্দ্রীয় সরকার কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছিল। মহার্ঘ ভাতা বছরে দুবার পর্যালোচনা করা হয়। এই পর্যালোচনা জানুয়ারি এবং জুলাই পর্যন্ত হয়।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা নিয়েও একটি বড় ঘোষণা করা হয়েছিল

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন যে আন্তর্জাতিক কারণে, এক বছরে ১২টি সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এবং রুপিতে ভর্তুকি দেওয়া হয়েছিল। আন্তর্জাতিক মূল্যে বড় কোনো পরিবর্তন না হওয়ায় এই ভর্তুকি আরও এক বছর বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে প্রায় ৯.৬ কোটি পরিবার উপকৃত হবে।

পাটের MSP ৩০০ টাকা বেড়েছে

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন যে গত বছর পাটের এমএসপি ছিল প্রতি কুইন্টাল ৪৭৫০ টাকা, এটি প্রতি কুইন্টাল ৩০০ টাকা বাড়িয়ে ৫০৫০ টাকা করা হয়েছে। এটি গড় পণ্য খরচের ৬৩% লাভ দেবে। এতে ৪০ লাখ পাট চাষি উপকৃত হবেন।

Share this article
click me!