যুবদের উন্নয়নের পথে নিয়ে যেতে শিক্ষা খাতে কতটা বিনিয়োগ করবে কেন্দ্রীয় সরকার

২০২০ সালের বাজেট থেকে শিক্ষা খাতের উচ্চ প্রত্যাশা রয়েছে। করোনা মহামারীর পর এটাই প্রথম বছর, যখন শিক্ষার্থীরা পড়াশোনার জন্য স্কুল-কলেজে যেতে শুরু করেছে। জেনে নিন এই খাতের বিশেষ আশা কি।

 

Web Desk - ANB | Published : Jan 31, 2023 7:10 AM IST

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সরকারের আগামী অর্থবছর ২০২৩-২৪-এর বাজেট পেশ করতে চলেছেন। দেশের বিভিন্ন সেক্টর ২০২৩-২৪ কেন্দ্রীয় বাজেটের উপর উচ্চ আশা করছে। অন্যদিকে, ২০২০ সালের বাজেট থেকে শিক্ষা খাতের উচ্চ প্রত্যাশা রয়েছে। করোনা মহামারীর পর এটাই প্রথম বছর, যখন শিক্ষার্থীরা পড়াশোনার জন্য স্কুল-কলেজে যেতে শুরু করেছে। জেনে নিন এই খাতের বিশেষ আশা কি।

শিক্ষায় সরকারি বিনিয়োগ বৃদ্ধি-

বাজেটে শিক্ষা কমিশন (১৯৬৪-৬৬) সুপারিশ করেছে যে জিডিপির কমপক্ষে ৬ শতাংশ শিক্ষায় ব্যয় করা উচিত, যাতে শিক্ষাগত অর্জনে একটি লক্ষণীয় হার বৃদ্ধি পায়। জাতীয় শিক্ষা নীতি, ২০২০ শিক্ষায় সরকারী বিনিয়োগ জিডিপির ৬ শতাংশ করার উপর জোর দিয়েছে। যদিও ভারতের শিক্ষা বাজেট কখনোই এই সংখ্যা স্পর্শ করতে পারেনি। এটি প্রয়োজনীয় শতাংশের প্রায় অর্ধেক। তরুণ ভারতকে উন্নয়নের পথে নিয়ে যাওয়ার জন্য আসন্ন বাজেট শিক্ষায় পর্যাপ্ত সরকারি বিনিয়োগ করতে পারে বলে আশা করা হচ্ছে।

শিক্ষাগত পরিষেবাগুলিতে জিএসটি কর্তন

GST কেন্দ্রীয় সরকারের জন্য প্রচুর রাজস্ব তৈরি করে, এটি বাধ্যতামূলক করা হয়েছে। যা দরিদ্র শ্রেণীতে ভর্তুকি দেওয়ার জন্য খুবই উপযোগী। আশা করা হচ্ছে যে সরকার এই সেক্টরের প্রবৃদ্ধি বাড়াতে সাহায্য করার জন্য শিক্ষামূলক পরিষেবার উপর জিএসটি ব্যাপকভাবে কমানোর পরিকল্পনা করছে। এটি একটি নির্দিষ্ট সময়ের জন্য সম্পূর্ণরূপে অপসারণ করা যেতে পারে।

শিক্ষক প্রশিক্ষণের জন্য বাজেট

২০২১-২২ অর্থবছরে, শিক্ষক প্রশিক্ষণ এবং উচ্চ শিক্ষার জন্য বাজেট বরাদ্দ ছিল ২৫০ কোটি টাকা, যা ২০২২-২৩ সালে ১২৭ কোটি টাকায় নেমে এসেছে। যদিও সমগ্র শিক্ষা অভিযান (SSA) ২০২২-২৩ সালে বাজেট বরাদ্দে ৬০০০ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে, তবুও এটি ২০২০-২১ সালের বরাদ্দের চেয়ে কম ছিল। আশা করা হচ্ছে যে এই বছর শিক্ষক প্রশিক্ষণ এবং এসএসএ NEP ২০২০ এর জন্য আরও বাজেট পাবে।

ডিজিটালাইজেশন

ডিজিটাল বিশ্ববিদ্যালয় শিক্ষার তৃতীয় স্তরে তালিকাভুক্তি বাড়াতে সাহায্য করতে পারে। একাধিক ভারতীয় ভাষা এবং আইসিটি ফরম্যাটে শিক্ষা প্রদানের মাধ্যমে, ডিজিটাল ইউনিভার্সিটি ছাত্র সম্প্রদায়কে ব্যাপকভাবে উপকৃত করবে। সরকার তার গত বছরের বাজেটে (২০২২-২৩) ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ধারণা বাস্তবায়ন করবে বলে আশা করা হচ্ছে। এটি সর্বনিম্ন খরচে স্কুলগুলিকে ডিজিটাইজ করার লক্ষ্যে সারা দেশে শিক্ষার্থীদের ব্যক্তিগতভাবে শেখার অভিজ্ঞতা-সহ বিশ্বমানের শিক্ষা প্রদান করবে।

Share this article
click me!