UPI pay later: অপর্যাপ্ত ব্যালান্সের জন্য আটকাবে না ইউপিআই পেমেন্ট, কীভাবে? জানুন এক ক্লিকে

ব্যাঙ্ক অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা নেই? চিন্তা নেই আটকে থাকবে না ইউপি আই-এর মাধ্যমে পেমেন্ট।

Ishanee Dhar | Published : Sep 17, 2023 2:14 AM IST / Updated: Sep 17 2023, 07:50 AM IST

ব্যাঙ্ক অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা নেই? চিন্তা নেই আটকে থাকবে না ইউপি আই-এর মাধ্যমে পেমেন্ট। আরবিআই-এর নতুন নিয়মে এবার সহজ হবে ট্রানজাকশন। এখন সহজেই প্রি-স্যাংশান ক্রেডিট থেকেই পেমেন্ট করতে পারবেন গ্রাহক। এখন পর্যন্ত, UPI ব্যবহারকারীরা শুধুমাত্র তাদের সেভিংস অ্যাকাউন্ট, ওভারড্রাফ্ট অ্যাকাউন্ট, প্রিপেইড ওয়ালেট এবং ক্রেডিট কার্ডগুলিকে UPI সিস্টেমের সাথে লিঙ্ক করতে পারে। যাইহোক, RBI এখন আপনাকে UPI লেনদেন পরিচালনা করার জন্য আপনার প্রাক-অনুমোদিত ক্রেডিট লাইন ব্যবহার করার অনুমতি দিয়েছে।

৪ সেপ্টেম্বর, ২০২৩-এ RBI-এর একটি বিজ্ঞপ্তি অনুসারে, ব্যাঙ্কগুলি UPI ব্যবহারকারীদের একটি ক্রেডিট লাইন সুবিধা দিতে পারে, যা ব্যবহারকারীদের একটি প্রাক-মঞ্জুরিকৃত ক্রেডিট লাইন থেকে খরচ করতে এবং পরে বকেয়া নিষ্পত্তি করতে দেয়।

প্রাক-মঞ্জুরিকৃত ক্রেডিট লাইনে মূলত প্রাক-অনুমোদিত ক্রেডিট জড়িত থাকে, যা ব্যাঙ্কগুলি অভ্যন্তরীণ আমানত গ্রাহক এবং সম্ভাব্য অ-গ্রাহক উভয়ের উপর পরিচালিত ডেটা বিশ্লেষণের উপর ভিত্তি করে গ্রাহকদের প্রদান করে যাদের ঋণযোগ্যতা ব্যাঙ্ক দ্বারা মূল্যায়ন করা হয়েছে। কিছু ব্যাঙ্কের দ্বারা UPI Now নামে পরিচিত, এই বৈশিষ্ট্যটি ব্যক্তিদের এই প্রাক-মঞ্জুরিকৃত ক্রেডিট লাইন থেকে খরচ করতে এবং পরে তাদের বকেয়া নিষ্পত্তি করতে দেয়৷ HDFC ব্যাঙ্ক এবং ICICI ব্যাঙ্ক ইতিমধ্যেই ক্রেডিট লাইন চালু করেছে — HDFC UPI Now Pay Later এবং ICICI PayLater যথাক্রমে।

এগুলি হল ওভারড্রাফ্ট সুবিধাগুলি একটি ব্যাঙ্কের দ্বারা একটি অ্যাকাউন্ট হোল্ডারকে প্রদান করা হয়, যা Google Pay এবং MobiKwik সহ সমস্ত UPI-ভিত্তিক অ্যাপের মাধ্যমে ব্যবহার করা যেতে পারে।

উভয় ব্যাঙ্কই অ্যাকাউন্টধারীদের যোগ্যতার ভিত্তিতে সর্বোচ্চ 50,000 টাকার ক্রেডিট লাইন রেখেছে।

Share this article
click me!