আপনার ওপর নির্ভর করবে গৃহঋণের সুদের হার! পুজোর আগে এসবিআই নিয়ে এল দারুণ অফার

ব্যাঙ্ক জানিয়েছে ৭৫০ থেকে ৮০০ পর্যন্ত স্কোর থাকলে ৫৫ বেসিক পয়েন্ট ছাড় দিয়ে সুদের হার হবে ৮.৬০ শতাংশ। তাহলে বাকিরা কীভাবে পরিমাপ করবে, যে তাদের ওপর কত সুদ চাপবে, সেই তালিকাও ধরিয়ে দিয়েছে এই ব্যাঙ্ক।

Parna Sengupta | Published : Sep 13, 2023 5:16 PM IST

সিবিল স্কোর বা ক্রেডিট ইনফর্মেশন রিপোর্ট কতটা ভালো আপনার? ভাবছেন আচমকা এই প্রশ্ন কেন! প্রশ্নটা করা হচ্ছে তার কারণ এটার ওপরেই নির্ভর করবে আপনার ওপর চাপতে থাকা সুদের হার, বা বলা ভালো গৃহঋণের সুদের হার। ব্যাপারটা তাহলে বুঝিয়ে বলি।

উত্‍সবের মরসুমে স্টেট ব্যাঙ্ক যে ছাড়ের ঘোষণা করেছে, তার উপরে সুদের হার গ্রাহকের সিবিল স্কোর অনুযায়ী হবে। ব্যাঙ্ক জানিয়েছে ৭৫০ থেকে ৮০০ পর্যন্ত স্কোর থাকলে ৫৫ বেসিক পয়েন্ট ছাড় দিয়ে সুদের হার হবে ৮.৬০ শতাংশ। তাহলে বাকিরা কীভাবে পরিমাপ করবে, যে তাদের ওপর কত সুদ চাপবে, সেই তালিকাও ধরিয়ে দিয়েছে এই ব্যাঙ্ক। জেনে রাখা ভালো যে ৭০০ থেকে ৭৪৯ পর্যন্ত সিবিল স্কোরে ছাড় ৬৫ বেসিক পয়েন্ট। সুদের হার হবে ৮.৭০ শতাংশ। ৭০০-র নীচে সিবিল স্কোর হলে সুদে ছাড় নেই। ৫৫০ থেকে ৬৯৯ পর্যন্ত সিবিল স্কোরে সুদের হার হবে ৯.৪৫ থেকে ৯.৬৫ শতাংশ।

তাহলে যাদের সিবিল স্কোর একেবারেই কম, কোনও সুযোগই কী তাঁদের সামনে থাকছে না। এতটা হতাশ হওয়ারও কারণ নেই। একেবারে কম সিবিল স্কোর রয়েছে, এমন গ্রাহকদেরও ছাড়ের সুযোগ রয়েছে। ১৫১ থেকে ২০০ সিবিল স্কোর হলে সুদের হার ৮.৭০ শতাংশ। কিন্তু ১৫১-র কম স্কোর হলে কোনও ছাড় নেই। সুদ দিতে হবে ৯.৪৫ শতাংশ। সেদিক থেকে দেখতে গেলে দুর্গাপুজোর আগে বেশ ভালো অফার দেওয়া হচ্ছে গ্রাহকদের।

কতদিন চলবে এই অফার

দেশজুড়ে উত্‍সবের মরসুম এসে গিয়েছে। আর এই সময়ে দেশের সর্ববৃহত্‍ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক মহাসুযোগটি দিচ্ছে। গ্রাহকদের গৃহঋণের উপরে সুদে ছাড় দেওয়ার ঘোষণা করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আর সেই ছাড় মিলবে গ্রাহকের ঋণ শোধের অতীত বিবেচনা করে। সবচেয়ে বেশি ৬৫ বেসিস পয়েন্ট পর্যন্ত ছাড় মিলতে পারে। এই সুযোগ পাওয়া যাবে বছরের শেষ দিন ৩১ ডিসেম্বর পর্যন্ত।

সিবিল স্কোর কী

কোনও নির্দিষ্ট সময়ে গ্রাহক কত পরিমাণে ঋণ নিয়েছেন এবং শোধ করেছেন, তার উপরেই নির্ভর করে সিবিল স্কোর। নির্দিষ্ট সময়ে যে কোনও ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানের ঋণ শোধ করার উপরেই সিবিল স্কোর ওঠানামা করে। যে কোনও সংস্থাই এক জন গ্রাহক ঋণগ্রহীতা হিসাবে কতটা উপযুক্ত, তা এই স্কোর দেখেই নির্ধারণ করে। এর ভিত্তিতেই যে কোনও ধরনের ঋণ বা ক্রেডিট কার্ড দেওয়া হয়। স্কোর ৯০০ পর্যন্ত হয়। ৭০০-র বেশি স্কোরকে ভাল বলা হয়। স্কোর ৯০০-র যত কাছাকাছি, ঋণগ্রহীতা হিসাবে গ্রাহক ততটাই যোগ্য।

Share this article
click me!