Investment: FD এবং SIP-এর মধ্যে বিনিয়োগের জন্য কোন বিকল্পটি সেরা? আজই জেনে বিনিয়োগ শুরু করুন

ফিক্সড ডিপোজিট (FD) বিনিয়োগের একটি ভিন্ন উপায় এবং মিউচুয়াল ফান্ডে এসআইপি একটি ভিন্ন উপায়। তাই প্রথমত, এই দুটি নিয়ে যদি আপনার মনে কোনও বিভ্রান্তি থেকে থাকে, তাহলে আসুন তা জেনে নেওয়া যাক।

 

deblina dey | Published : Jun 20, 2024 5:38 AM IST / Updated: Jun 20 2024, 11:49 AM IST

যখনই বিনিয়োগের কথা আসে, বেশিরভাগ মানুষ কোথায় বিনিয়োগ করবেন তা নিয়ে বিভ্রান্ত হন? তারা আরও চায় যে যেখানেই বিনিয়োগ করা হোক না কেন, তা নিরাপদ হোক এবং আয়ও যেন ভালো হয়। কেউ বলে একটি ফিক্সড ডিপোজিট করতে, আপনি যদি আশ্বস্ত হন তবে কেউ বলেন মিউচুয়াল ফান্ডে এসআইপি (SIP) করুন, আপনি ভাল রিটার্ন পাবেন। যদিও এই দুটি বিকল্পে কোনও ক্ষতি নেই। ফিক্সড ডিপোজিট (FD) বিনিয়োগের একটি ভিন্ন উপায় এবং মিউচুয়াল ফান্ডে এসআইপি একটি ভিন্ন উপায়। তাই প্রথমত, এই দুটি নিয়ে যদি আপনার মনে কোনও বিভ্রান্তি থেকে থাকে, তাহলে আসুন তা জেনে নেওয়া যাক।

FD এবং SIP এর মধ্যে কোন বিকল্প বেছে নেবেন?

Latest Videos

এসআইপি এবং এফডি বিনিয়োগের মধ্যে পার্থক্য কী?

কোথায় বিনিয়োগ করে বেশি অর্থ উপার্জন করবেন?

FD কি?

ফিক্সড ডিপোজিটে, আপনি একটি নির্দিষ্ট সময়ের জন্য একটি ব্যাঙ্ক বা একটি কোম্পানিতে টাকা জমা করেন। এটি ম্যাচিওর করেন তাহলে, আপনি সুদ সহ টাকা পাবেন। স্থায়ী আমানতকে বিনিয়োগের একটি খুব সহজ এবং নিরাপদ উপায় হিসাবে বিবেচনা করা হয়, যা সাধারণত অবসরপ্রাপ্ত ব্যক্তিরা বেছে নেন, কারণ তাদের ঝুঁকির ক্ষমতা অর্থাৎ বিনিয়োগে ঝুঁকি নেওয়ার ক্ষমতা কম। এই ধরনের লোকদের জন্য এটি একটি নির্দিষ্ট আয়ের একটি ভাল উৎস। এতে, আপনার সুবিধা এবং প্রয়োজন অনুসারে, আপনি পরে বা প্রতি মাসে একবারে সুদ নিতে পারেন।

আরও পড়ুন-  ট্রেডিং করতে কীভাবে খুলবেন ডিম্যাট অ্যাকাউন্ট ? এই অ্যাকাউন্ট খোলার করার সহজ প্রক্রিয়াগুলি জেনে নিন

SIP কি?

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা এসআইপি হল মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের একটি মাধ্যম। এতে আপনি আপনার সামর্থ্য অনুযায়ী প্রতি মাসে কিছু টাকা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন। এটি একটি টার্গেট-সেট ইনভেস্ট, যেমন কেউ যদি ৫ বছর পর কোটিপতি হতে চায়, তাহলে আজ থেকেই তাকে SIP-এর মাধ্যমে কত টাকা ইনভেস্ট করতে হবে, তা আগে থেকেই তৈরি করা সম্ভব। তবে অবশ্যই তার সেই অর্থ বিনিয়োগের সমর্থ থাকতে হবে।

বাড়ি কেনা, গাড়ি কেনা, শিক্ষা ইত্যাদির লক্ষ্য অনুযায়ী বিভিন্ন SIP আছে। এটির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি আপনার ঝুঁকির ক্ষমতা অনুযায়ী বিভাগ নির্বাচন করুন। আপনার যদি উচ্চ ঝুঁকির ক্ষুধা থাকে তবে ইক্যুইটি তহবিল বেছে নিন, যদি আপনার ঝুঁকি কম থাকে তবে ডেট ফান্ড বেছে নিন এবং যদি আপনার হালকা ঝুঁকির ক্ষুধা থাকে তবে হাইব্রিড ফান্ড বেছে নিন। অতএব, আপনার ঝুঁকির ক্ষুধা এবং লক্ষ্যগুলির উপর ভিত্তি করে আপনি FD বা SIP এর মধ্যে কোন বিনিয়োগ বিকল্প বেছে নেবেন তা আপনি সিদ্ধান্ত নিতে পারেন।

ন্যূনতম বিনিয়োগ-

যে কোনও ব্যক্তি প্রতি মাসে ৫০০ টাকা দিয়ে এসআইপিতে বিনিয়োগ শুরু করতে পারেন, যাতে পকেটে কোনও বোঝা না থাকে। আপনি মাসিরের পরিবর্তে ত্রৈমাসিক ভিত্তিতে এটি করতে পারেন।

FD তে ন্যূনতম বিনিয়োগ ১০০০ টাকা থেকে শুরু করে ১ লক্ষ টাকা পর্যন্ত। যেহেতু এই বিনিয়োগ একক, তাই মানুষকে প্রতি মাসে টাকা জমা করতে হবে না। সাধারণত, লোকেরা FD-এর বিকল্পটি তখনই বেছে নেয় যখন তাদের কাছে একটি বড় একক পরিমাণ থাকে এবং এটি কোথাও নিরাপদ রাখতে চায়।

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News