টুইটারের পথেই হাঁটতে চলেছে ফেসবুক, কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে কি মেটা-ও

টুইটারে ছাঁটাইয়ের সংখ্যার চেয়ে বেশি লোকের চাকরি মেটা থেকে হারিয়ে যেতে পারে। এর পেছনে ৫টি বড় কারণ বলা হচ্ছে। প্রথম কারণ হল গত প্রান্তিকে মেটার ভার্চুয়াল রিয়েলিটি কোম্পানি রিয়ালিটি ল্যাবসের প্রায় ৩০ কোটি ১৪ লক্ষ টাকার মত লোকসান হয়েছে।

 

Web Desk - ANB | Published : Nov 9, 2022 10:24 AM IST

ছাঁটাইয়ের জন্য একটি বড় পরিকল্পনা করেছে ফেসবুকের মূল সংস্থা মেটা। ১৮ বছরের ইতিহাসে এটাই হবে সবচেয়ে বড় ছাঁটাই। 'ওয়াল স্ট্রিট জার্নাল'-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, মেটাতে হাজার হাজার কর্মী ছাঁটাই করা হবে। প্রতিবেদনে বলা হয়েছে, টুইটারে ছাঁটাইয়ের সংখ্যার চেয়ে বেশি লোকের চাকরি মেটা থেকে হারিয়ে যেতে পারে। এর পেছনে ৫টি বড় কারণ বলা হচ্ছে। প্রথম কারণ হল গত প্রান্তিকে মেটার ভার্চুয়াল রিয়েলিটি কোম্পানি রিয়ালিটি ল্যাবসের প্রায় ৩০ কোটি ১৪ লক্ষ টাকার মত লোকসান হয়েছে।

দ্বিতীয় কারণ হল মেটার স্টক ট্রেডিংয়ের নিম্ন স্তর। মেটা স্টক বর্তমানে ২০১৬ থেকে সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। গত মাসে কোম্পানিটির মূল্য ছিল ২৭০ বিলিয়ন ডলার, যেখানে গত বছর কোম্পানিটির মূল্য এক ট্রিলিয়নে ডলারের বেশি ছিল। বলা হচ্ছে কোম্পানির ব্যয় দ্রুত বেড়েছে অথচ সে অনুযায়ী আয় হচ্ছে না। কোম্পানিটি শুধুমাত্র খরচ কমাতে ছাঁটাই করার পরিকল্পনা করেছে। এর সোশ্যাল মিডিয়া ব্যবসা হুমকির মুখে পড়তে পারে বলে আশঙ্কা করছেন বিনিয়োগকারীরা।

মেটার মার্কেট ক্যাপ ৩ ফেব্রুয়ারি, ২০২২ পর্যন্ত ২৩০ বিলিয়ন ডলার কমেছে। এটি কোনও আমেরিকান কোম্পানির ইতিহাসে একদিনে সবচেয়ে বড় পতন। মেটা স্টক ২৬.৪ শতাংশ কমেছে যেদিন কোম্পানি জানিয়েছে যে তার দৈনিক ব্যবহারকারীর সংখ্যা প্রথমবারের মতো হ্রাস পেয়েছে। মেটার শেয়ারে এই বড় পতনের কথা বলা হচ্ছে, যা এর ব্যবসায় গভীর প্রভাব ফেলেছে। এর কারণে কোম্পানিটি প্রচণ্ড চাপের মধ্যে রয়েছে বলে জানা গেছে।

পরবর্তী কারণ মেটা সিইও মার্ক জুকারবার্গের সম্পদের বিশাল পতন। ২০২২ সালের শুরু থেকে, জুকারবার্গের ব্যক্তিগত সম্পদ ক্রমাগত হ্রাস পাচ্ছে। মেটাতে জাকারবার্গের ১৩ শতাংশ শেয়ার রয়েছে। আরেকটি বড় কারণ হল মেটা বিজ্ঞাপনের আয় কমে যাওয়া। মেটা অনুমান করেছে যে ২০২২ সালে বিজ্ঞাপন আয়ে ১০ বিলিয়ন ডলারের ক্ষতি হতে পারে। কোম্পানি গোপনীয়তা নিয়ম পরিবর্তন করায় এই পতন দেখা যাচ্ছে।

আরও পড়ুন- টুইটার বোর্ডের সব পরিচালককে সরিয়ে সর্বেসর্বা ইলন মাস্ক, জেনে নিন কী পরিকল্পনা

আরও পড়ুন- Starlink satellite: রাতের আকাশে রহস্যে মোড়া আলোর সারি, তদন্ত শুরু হতেই প্রকাশ্যে এল ইলন মাস্কের নাম

মেটার র‌্যাঙ্কিংয়েও ব্যাপক পতন হয়েছে। ২০২২ সালে S&P ৫০০ তালিকায় মেটা সবচেয়ে খারাপ পারফরমার। এই বছরের শুরু থেকে মেটার স্টক ৭৩ শতাংশ পর্যন্ত কমেছে। এছাড়াও Meta এর বিনামূল্যে নগদ প্রবাহ একটি বিশাল হ্রাস আছে. ২০২১ সালের শুরুতে মেটার বিনামূল্যে নগদ প্রবাহ ছিল ১২.৭ শতাংশ বিলিয়ন, যা ২০২২ সালের তৃতীয় প্রান্তিকে ৩১৬ মিলিয়নে নেমে এসেছে। বিশাল লোকসানের মধ্যে, মেটা ক্রমাগত কর্মী নিয়োগ করেছে। ২০২০ এবং ২০২১ সালে, ২৭০০০ কর্মী ছাঁটাই করা হয়েছিল, যেখানে এই বছরের ৯ মাসে, ১৫,৩৪৪ জন কর্মী নিয়োগ করা হয়েছিল।

Share this article
click me!