এশিয়ার পাওয়ার বিজনেস ওমেনের শীর্ষে ৩ ভারতীয়র মধ্যে বাঙালি ললনা , একনজরে দেখুন তালিকা

নভেম্বরে পেশ হল ফোর্বস এশিয়ার পাওয়ার বিজনেস ওমেন ২০২২ এর তালিকা। গোটা এশিয়া জুড়ে ব্যবসায়িক মহিলাদের তালিকায় রয়েছেন তিনজন ভারতীয় মহিলা।

Rimpy Ghosh | Published : Nov 9, 2022 9:20 AM IST

মঙ্গলবার ফোর্বস এশিয়া প্রকাশ করে ২০২২ সালের ব্যবসায়ী মহিলাদের তালিকা। এশিয়া-প্যাসিফিক অঞ্চল জুড়ে ব্যবসায় মোট ২০ জন অসামান্য মহিলাকে সম্মানিত করেছে। ব্যবখয়ী এই নারীদের তালিকায় তিন জন রয়েছেন ভারতীয়।২০ জনের এই তালিকা ফোর্বস এশিয়ার মহিলাদের নেটওয়ার্ক আরও বাড়াতে সাহায্য করে৷

নভেম্বর সংস্করণে, ফোর্বস এশিয়া পব্যবসায়িক পেশাদারদের নারীদের একটি গ্রুপকে বেছে নিয়েছে যারা কোভিড-১৯ প্রাদুর্ভাব এবং অনিশ্চয়তা সত্ত্বেও কোম্পানির উন্নতির জন্য বিভিন্ন পরিকল্পনা তৈরি করেছেন।

২০২২ এ এশিয়ার পাওয়ার বিজনেসওমেন হিসাবে তালিকাভুক্ত ২০ জন মহিলা অনিশ্চয়তা সত্ত্বেও তাদের সংস্থাগুলিকে বৃদ্ধি পেতে বিভিন্ন পদ্ধতি তৈরি করেছে এছাড়াও কম্পিউটিং, ওষুধ এবং পণ্যদ্রব্যের মতো ক্ষেত্রে বিকাশ অব্যাহত রাখতে শিপিং, রিয়েল এস্টেট এবং নির্মাণের মতো অর্থনৈতিক শিল্পে কাজ করে গিয়েছেন।

সোমা মন্ডল

প্রথমেই আসি ভারতীয় বিজনেস ওম্যান সোমা মন্ডলের কথায়। রাষ্ট্র-চালিত ইস্পাত কোম্পানি SAIL-এর নেতৃত্ব দেওয়া প্রথম মহিলা সোমা মণ্ডল,হলেন ভারতের উদ্যোক্তা। ফোর্বসের মতে, সোমা মন্ডলকে ২০২১ সালে চেয়ারওম্যান নিযুক্ত হওয়ার পর ৩১মার্চ, ২০২২-এ শেষ হওয়া অর্থ গণনায় SAIL-এর বার্ষিক আয় ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

গজল আলগ

মামা আর্থ (Mamaearth)-এর মূল কোম্পানি হোসানা কনসিউমার-এর সহ-প্রতিষ্ঠাতা এবং চিফ ইনোভেশন অফিসার আলগ এই তালিকায় উল্লেখ করা প্রথম ভারতীয় মহিলা। তিনি তার সিইও বরুণের সাথে ২০১৬ সালে গুরগাঁও-ভিত্তিক ব্যবসার সহ-প্রতিষ্ঠা করেছিলেন। আলগের মালিকানাধীন ফার্মটি এই বছরের জানুয়ারিতে একটি ইউনিকর্নে পরিণত হয়েছিল।

নমিতা থাপার

ফোর্বস এশিয়ার পাওয়ার বিজনেস ওমেন ২০২২ এর তালিকায় নির্বাচিত তৃতীয় ভারতীয় হলেন এমকিউর ফার্মার ইন্ডিয়া বিভাগের নির্বাহী পরিচালক নমিতা থাপার। থাপার, যিনি একসময় শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়ার বিচারক হিসাবে কাজ করেছিলেন, তিনি ৪০ বছরেরও বেশি সময় ধরে ৬১ বিলিয়ন টাকার পুনে-ভিত্তিক ফার্মের ভারত বিভাগের দায়িত্বে ছিলেন।

চলতি বছরে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে বেশিরভাগই মহামারী পরবর্তী পর্যায়ে স্থানান্তরিত হয়েছে যেখানে সরকার, নাগরিক এবং সংস্থাগুলি কীভাবে কোভিড ১৯ এর সাথে বাঁচতে হবে তা নির্ধারণ করে। তালিকায় থাকা অন্যান্য মহিলারা হলেন সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, ইন্দোনেশিয়া, জাপান, অস্ট্রেলিয়া, চীন, দক্ষিণ কোরিয়ার বাসিন্দা।

Share this article
click me!