Budget 2024: দুর্দান্ত ঘোষণা করতে পারে মোদী সরকার! এক ধাক্কায় অনেকটা কমতে চলেছে মোবাইলের দাম

অর্থমন্ত্রী ফোন এবং বৈদ্যুতিক গাড়ির জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান লিথিয়াম-আয়ন ব্যাটারির উপর করের হার কমিয়েছেন। এই নীতি পরিবর্তনের উদ্দেশ্য হল ভারতে ফোন তৈরি করা কোম্পানিগুলির জন্য সস্তা উৎপাদনের পথ তৈরি করা।

Parna Sengupta | Published : Jul 16, 2024 10:59 AM IST

বাজেটে মোবাইল ফোনের দাম কমানো নিয়েও অনেক প্রত্যাশা রয়েছে। স্মার্টফোন ক্রেতারাও কৌতূহলী, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কি বাজেটে ফোন সস্তা করার বিষয়ে বড় কোনো ঘোষণা করবেন? ২৩ জুলাই সংসদে তার সপ্তম বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী সীতারামন। গত বছর, কেন্দ্রীয় সরকার ভারতে মোবাইল ফোন উত্পাদনের প্রচারের জন্য ক্যামেরা লেন্সের মতো গুরুত্বপূর্ণ উপাদানগুলির আমদানি কর কমিয়েছিল। খবর অনুযায়ী, অর্থমন্ত্রী ফোন এবং বৈদ্যুতিক গাড়ির জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান লিথিয়াম-আয়ন ব্যাটারির উপর করের হার কমিয়েছেন। এই নীতি পরিবর্তনের উদ্দেশ্য হল ভারতে ফোন তৈরি করা কোম্পানিগুলির জন্য সস্তা উৎপাদনের পথ তৈরি করা।

সরকার PLI স্কিম ফের প্রয়োগ করতে পারে

Latest Videos

আশা করা হচ্ছে যে নতুন এনডিএ সরকার তার আসন্ন বাজেটে দেশীয় উত্পাদন - প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (পিএলআই) স্কিমকে তুলে ধরার জন্য ভারতের ফ্ল্যাগশিপ প্রোগ্রাম ফের শুরু করতে পারে। স্থানীয়ভাবে উত্পাদন করতে কোম্পানিগুলিকে উত্সাহিত করার জন্য ডিজাইন করা হয়েছে, পিএলআই স্কিমটি দেশীয় উৎপাদন বৃদ্ধির উপর ভিত্তি করে আর্থিক পুরষ্কার প্রদান করে। এর উদ্দেশ্য হল বিশ্বস্তরে ভারতীয় উৎপাদিত পণ্যের প্রতিযোগিতামূলকতা বৃদ্ধি করা, বৃহৎ মাপের উত্পাদনকে উন্নীত করা এবং প্রতিশ্রুতিশীল ক্ষেত্রগুলিতে বিনিয়োগ আকর্ষণ করা।

পিএলআই কর্মসংস্থান এবং রপ্তানি বৃদ্ধি করে

প্রোডাকশন লিংকড ইনসেনটিভ (PLI) প্রোগ্রামটি এমন শিল্পের উপর ফোকাস করে যেগুলির নেতা হওয়ার সম্ভাবনা রয়েছে। যা কর্মসংস্থান সৃষ্টি ও রপ্তানি বৃদ্ধিকে উৎসাহিত করে। ইলেকট্রনিক্স, টেক্সটাইল এবং অন্যান্যের মতো 14টি গুরুত্বপূর্ণ খাতের জন্য PLI স্কিম চালু করার পরে, সরকার এখন অতিরিক্ত সেক্টরগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য প্রোগ্রামটি প্রসারিত করতে চাইছে। প্রস্তুতকারকদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলিকে স্বীকৃতি দিয়ে, কিছু বিদ্যমান পিএলআই স্কিম নতুন সুযোগ প্রদান এবং আরও কোম্পানিকে উপকৃত করার জন্য পুনরায় খোলা হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'স্বাস্থ্যে দুর্নীতির জন্য আপনি জেলের বাইরে কেন?' প্রশ্ন তুলে মমতাকে আক্রমণ Sukanta-র | RG Kar
'উনি রুট জ্যাম করে মানুষকে ক্ষেপিয়ে গেছেন' Suvendu-কে পেয়ে মমতার বিরুদ্ধে ক্ষোভ উগরালেন স্থানীয়রা
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল
'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ