Paytm: আপনার কি পেটিএম হ্যান্ডেল রয়েছে? তাহলে নজর দিন RBI-র নতুন পরামর্শের দিকে

RBI Paytm পেমেন্ট ব্যাঙ্কের উপর বিধিনিষেধ আরোপ করেছে। এটিকে ১৫ মার্চ, ২০২৪ এর পরে অ্যাকাউন্ট ও ওয়ালেটগুলিতে আর আমানত গ্রহণ করতে নিষেধ করেছে।

 

Saborni Mitra | Published : Feb 23, 2024 2:32 PM IST

আপনার কী পেটিএম (paytm) অ্যাকাউন্ট রয়েছে। তাহলে অবশ্যই জেনে নিন রিজার্ভ ব্যাঙ্কের নতুন আপডেট paytm সম্পর্কে। কারণ সম্প্রতি গ্রাহকদের সুবিধের জন্য একটি নির্দেশিকা জারি করেছে RBI। paytm ব্যবহারকারীদের জন্য নির্বিঘ্নে UPI লেনদেন নিশ্চিত করার পদক্ষেপ হিসেবে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ন্যাশানাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া বা NPCIকে paytm অ্যাপের ক্রমাগত ক্রিয়াকলাপের জন্য ইউপিআই চ্যানেলের জন্য একটি থার্ড-পার্টি অ্যাপ্লিকেশন প্রোভাইডার বা TPAP হওয়ার জন্য One97 Communication Ltd-এর (OCL)-এর অনুরোধ বিবেচনা করতে বলেছে।

RBI Paytm পেমেন্ট ব্যাঙ্কের উপর বিধিনিষেধ আরোপ করেছে। এটিকে ১৫ মার্চ, ২০২৪ এর পরে অ্যাকাউন্ট ও ওয়ালেটগুলিতে আর আমানত গ্রহণ করতে নিষেধ করেছে। এই পরিস্থিতি Paytm পেমেন্টস ব্যাঙ্কের মাধ্যমে পরিচালিত ইউপিআই চ্যানেলের মাধ্যমে মসৃণ ডিজিটাল পেমেন্ট নিশ্চিত করতে ও একাধিক পেমেন্ট অ্যাপ প্রদানকারীর মাধ্যমে ঝুঁকি কমাতে অতিরিক্ত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে।

আরবিআই একটি বিবৃতি জারি করে বলেছে, 'যেহেতু Paytm পেমেন্টস ব্যাঙ্ক ১৫ মার্চ এর পরে গ্রাহক অ্যাকাউন্ট ও ওয়ালেটগুলিতে আরও ক্রেডিট গ্রহণ করতে পারে না। তাই Paytm পেমেন্ট ব্যাঙ্কের মাধ্যমে Paytm হ্যান্ডেল ব্যবহার করে ইউপিআই গ্রাহকরা যাতে নির্বিঘ্নে ডিজিটাল পেমেন্ট নিশ্চিত করার জন্য কিছু অতিরিক্ত পদক্ষেপ প্রয়োজনীয় হয়ে উঠেছে। '

যদি NPCI OCL-কে TPAP স্ট্যাটাস দেয়, তাহলে ব্যাঘাত এড়াতে Paytm পেমেন্ট ব্যাঙ্ক থেকে অন্য চিহ্নিত ব্যাঙ্কে paytm হ্যান্ডেলগুলির বিরামহীন ট্রান্সপারের প্রয়োজন হতে পারে। তবে যারা এই অ্যাকাউন্ট ব্যবহার করছে তাদের হ্যান্ডলগুলি স্থানান্তর না হওয়া পর্যন্ত ওসিএল -এর মাধ্যমে কোনও নতুন ব্যবহারকারীদের নেওয়া যাবে না। ইউপিআই লেনদেনের জন্য ৪-৫টি ব্যাঙ্ককে নির্ধারণ করা হবে। যা paytm হ্যান্ডলগুলির স্থানান্তরকে সহজ করে দেবে। এটি ঝুঁকি কমাতে পারে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে UPI হ্যান্ডেলগুলির স্থানান্তর শুধুমাত্র 'Paytm' হ্যান্ডেল সহ ব্যবহারকারী এবং ব্যবসায়ীদের জন্য প্রযোজ্য। অন্যদের বিভিন্ন UPI ঠিকানা আছে তাদের কোনো ব্যবস্থা নেওয়ার প্রয়োজন নেই। তাই Paytm গ্রাহকদের ১৫ মার্চের আগেই অন্য ব্যাঙ্কে তাদের অ্যাকাউন্ট স্থানান্তর করতে বলেছে।

 

Share this article
click me!