আর সমস্যায় পড়তে হবে না যাত্রীদের, ক্যাব চালকদের জন্য নয়া গাইডলাইন রাজ্যের

যাত্রীরা ক্যাব বুকিং-র পর অপেক্ষা করতেন, তারপরই দুম করে সেই ক্যাব বাতিল হয়ে যেত চালকের তরফে। তবে এবার রাজ্য সরকারের হস্তক্ষেপে ক্যাব চালকদের জন্য নতুন গাইডলাইন চালু করা হল। আর সেই গাইডলাইন অনুযায়ী ক্যাব চালক রাইড গ্রহণের পর কোনও গুরুত্বপূর্ণ কারণ ছাড়া তা নিজে থেকে বাতিল করে দিলে টাকা ফেরত পাবে যাত্রী।
 

Kasturi Kundu | Published : Mar 6, 2022 4:16 AM IST

ক্যাব বুকিং (Cab Booking) করে কোথাও যাওয়ার ক্ষেত্রে যেমন অসুবিধা রয়েছে তেমনই আবার নানাবিধ সমস্যারও সম্মুখীন হতে হয়। অনেক সময়ই ক্যাব চালকদের (Cab Driver) জন্য যাত্রী ভোগান্তির অভিযোগ শোনা যেত। তবে এবার রাজ্য সরকার এই বিষয়টিতে হস্তক্ষেপ করেছে এবং এর ফলে যাত্রী সমস্যা বেশ কিছুটা সুরাহা হবে বলে আশা করা হচ্ছে। ক্যাব বুক করে যে সকল যাত্রীরা তাঁদের গন্তব্যের জন্য রওনা দেন তাঁদের আর কোনও রকম সমস্যার সম্মুখীন হতে হবে না। আগে ক্যাব বুকিং-র পর চালকরা কোনও রকম যথার্থ কারন ছাড়াই সেটা বাতিল করে দিতে পারতেন। এর ফলে চরম হয়রানির শিকার হতে হত যাত্রীদের (Passenger)। যাত্রীরা ক্যাব বুকিং-র পর অপেক্ষা করতেন, তারপরই দুম করে সেই ক্যাব (Cab Cancel) বাতিল হয়ে যেত চালকের তরফে। তবে এবার রাজ্য সরকারের (West Bengal Government) হস্তক্ষেপে ক্যাব চালকদের জন্য নতুন গাইডলাইন (New Guideline) চালু করা হল। আর সেই গাইডলাইন অনুযায়ী ক্যাব চালক রাইড গ্রহণের পর কোনও গুরুত্বপূর্ণ কারণ ছাড়া তা নিজে থেকে বাতিল করে দিলে টাকা ফেরত পাবে যাত্রী (Passengers)।

প্রসঙ্গত, কোনও বৈধ কারণ ছাড়া যদি কোনও চালক রাইড গ্রহণ করে তা বাতিল করে দেন তবে ফাইন গুনতে হবে চালককে। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা মেনে এমনই গাইড লাইন করে দিল রাজ্য সরকার। সুত্রের খবর অনুযায়ী,  যদি কোনও ক্যাব চালক ইচ্ছাকৃত ভাবে জরুরি কারণ ছাড়া রাইড গ্রহণের পর তা বাতিল করে দেন তাহলে ভাড়ার ১০ শতাংশ পর্যন্ত জরিমান হিসাবে দিতে হবে। সেটিকে ইচ্ছে হলে ফাইন চার্জও বলতে পারেন। যে অ্যাপে আপনি ক্যাব বুক করবেন সেখানে একটি ড্রপডাউন মেনু থাকে। ওখানেই সেই টাকা জমা হয়ে যাবে পরবর্তীকালে যেটি পরবর্তী রাইডের জন্য ব্যবহার করতে পারবেন। তবে যদি কোনও বৈধ কারনে গ্রাহকের রাইড গ্রহণের পর সেটি বাতিল করেন সেক্ষেত্রে ছাড় পাবে চালক। বৈধ কারনের আওতায় যেগুলো পড়বে তা হল - শারীরিক সমস্যা, চিকিৎসাজনিত কারণ ,গাড়ি খারাপ হওয়ার মত বিষয়গুলো। এক্ষেত্রে একটা কথা চালকদের জেনে রাখা দরকার, এই ধরনের যুক্তি দেখিয়ে রাইড বাতিল করলে আগামী ৬ ঘন্টায় আর কোনও রাইড পাবে না সেই ক্যাব চালক। 

রাজ্য সরকারের এই নতুন গাইডলাইনে খুশি সাধারণ মানুষ। যাত্রীদের মতে, একটু রাত হলেই চালকেরা দূরের গন্তব্যে যেতে চান না। সেই সময় খুব সমস্যায় পড়তে হয়। তাই রাজ্যের এই নয়া নিয়ম চালু হলে সেই সমস্যা দূর হবে বলে আশাবাদী তাঁরা। অ্যাপ-ক্যাবের ভাড়া থেকে যাত্রী সুরক্ষার নজরদারিতে রাজ্য সরকার একটি নিয়ন্ত্রক সংস্থাও তৈরি করছে বলে সুত্রের খবর। এক্ষেত্রে অ্যাপ-ক্য়াব গুলিকে আগামী ৬০ দিনের মধ্যে নির্দেশিকা মেনে লাইসেন্স নেওয়ার কথাও জানানো হয়েছে। রাজ্যের গাইডলাইনে ক্যাবের যাত্রীদের জন্য যেমন সুবিধার কথা বলা হয়েছে তেমনই ক্যাবের চালকদের জন্যও রয়েছে বিশেষ সুবিধা। গাইডলাইন অনুযায়ী, ওয়েট টাইম-এর মধ্যেই যাত্রী যদি তাঁর বুকিং বাতিল করে দেন সেক্ষেত্রে কোম্পানি ও চালক ভাড়ার ১০ শতাংশ টাকা সমান অনুপাতে পেয়ে যাবেন। রাজ্য সরকারের তরফে ক্যাব চালকদের ভাড়ার প্রতিও বিশেষ দৃষ্টি আকর্ষণ করা হবে।  নানান অছিলায় ক্যাব চালকদের বিরুদ্ধে বেশি ভাড়া নেওয়ার অভিযোগ ওঠে। এবার থেকে ভাড়া নিয়ন্ত্রণের ব্যাপারেও বিশেষ পদক্ষেপ নেবে রাজ্য সরকার। উল্লেখ্য, হলুদ ট্যাক্সির ভাড়া মেনেই ক্যাবের ভাড়াও ঠিক করার নির্দেশ দেওয়া হয়েছে।

Share this article
click me!