GST Returns Extension- ৩১ ডিসেম্বরের বদলে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত জিএসটি রিটার্নের সময়সীমা বৃদ্ধি

দ্য সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের পক্ষ থেকে জানান হয়েছে, গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স বা জিএসটি জমা দেওয়ার সময়সীমা আরও দুমাস পর্যন্ত বাড়ান হল। ৩১ ডিসেম্বরের বদলে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত জিএসটি জমা দেওয়ার সুবিধা রয়েছে। 

Kasturi Kundu | Published : Dec 31, 2021 6:57 AM IST / Updated: Dec 31 2021, 12:33 PM IST

একদিকে যখন রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়া ব্যাঙ্ক অ্যাকাউন্টের কেওয়াইসি আপডেটের সময়সীমা বাড়িয়ে দিচ্ছে তো তখন অন্যদিকে আবার পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের কিছুটা স্বস্তি দিয়ে এমপ্লিমেন্ট প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশনের তরফে পিএফ অ্যাকাউন্টে নমিনির নাম সংযুক্তিকরণের প্রক্রিয়ার সময়সীমা বৃদ্ধি করল। ৩১ ডিসেম্বর থেকে সময়সীমা বৃদ্ধির তালিকার নয়া সংযোজন জিএসটি(GST)। দ্য সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের(CBIC) পক্ষ থেকে জানান হয়েছে, গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স বা জিএসটি (GST)জমা দেওয়ার সময়সীমা আরও দুমাস পর্যন্ত বাড়ান হল। ৩১ ডিসেম্বরের বদলে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত জিএসটি জমা দেওয়ার সুবিধা রয়েছে(GST Retrurns Deadline Extended)। চলতি আর্থিক বছর অর্থাৎ ২০২০-২১ সালের জিএসটি জমা দেওয়ার শেষ তারিখ ধার্য করা হল ২৮ ফেব্রুয়ারি(Date Extended till 28th February)। 

দ্য সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের তরফে করা ট্যুইটে জানান হয়েছে, চলতি আর্থিক বছরের জন্য  GSTR-9 ফর্মে বার্ষিক রিটার্ন ও GSTR-9C ফর্মে স্বপ্রণোদিত মন্তব্যের জন্যই জিএসটি জমা দেওয়ার সময়সীমা ৩১ ডিসেম্বরের বদলে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে  দ্য সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস। বিজ্ঞপ্তি নম্বর 40/2021 কেন্দ্রীয় কর ২৯ ডিসেম্বর থেকে কার্যকরী করা হয়েছে। উল্লেখ্য, প্রতিটি আর্থিক বছরের শেষে যে সমস্ত করদাতাদের বার্ষিক রিটার্নের পরিমান ২ কোটি টাকার বেশি তাঁদের জন্য কর দেওয়া বাধ্যতামূলক। আর যে সব ব্যক্তির বার্ষিক টার্নওভার ৫ কোটি টাকার বেশি তাঁরাই একমাত্র রিকনসাইলেশন স্টেটমেন্ট দ্বারা পুর্নবিবেচনা করার সুযোগ পাবেন। 

আরও পড়ুন-১ জানুয়ারি থেকে জিএসটি-তে আসছে বেশ কিছু পরিবর্তন, দায়িত্বের বোঝা অনলাইন ফুড ডেলিভারি প্ল্যাটফর্মের ওপর

আরও পড়ুন-Raising GST on Textiles: অমিতের মন্তব্যে পাল্টা শমিকের, বর্ধিত জিএসটি-তে তর্জা তুঙ্গে

বর্ষশেষের শেষ দিন অর্থাৎ ৩১ ডিসেম্বর শুক্রবার ৪৬ তম গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স কাউন্সিলের বৈঠক সংগঠিত হবে। এটি বাজেট পূর্ববর্তী একটি বৈঠক হতে চলেছে। কেন্দ্রীয় অর্থামন্ত্রী নির্মলা সীতারমনের উপস্থিতিতে অনুষ্ঠিত হবে ৪৬ তম গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স কাউন্সিলের এই  বৈঠক। বিশেষ কিছু জিনিসের দামের যৌক্তিকতা নিয়েই আলোচনা করা হবে এই বৈঠকে। দ্য গ্রুপ অফ মিনিস্টার বা GoM -র পক্ষ থেকে জিনিসের দামের যৌক্তিকতা নিয়ে বিভিন্ন রিপোর্ট পেশ করা হবে। বৈঠকে উপস্থিত সদস্যরা ইনভার্টেড ডিউটি কাঠামোর অধীনে বিষয়গুলোকে পুর্নবিবেচনা করে টাকা ফেরৎ দেওয়ার ব্যাপারটাকে সংকীর্ণ করে আনার চেষ্টা করা হবে। উল্লেখ্য, নতুন বছরে জারি হচ্ছে নয়া নির্দেশিকা। দেওয়া হবে না কোনও শো-কজ নোটিস। করদাতাদের থেকে বকেয়া কর উদ্বার করার ব্যবস্থা করবেন কর আধিকারিকরা।


 

Read more Articles on
Share this article
click me!