ব্যবসায়ীদের জন্য সেন্ট্রাল ব্যাঙ্কের বিশেষ উদ্যোগ, শীঘ্রই লঞ্চ হতে চলেছে বিজনেস প্ল্য়াটিনাম ডেবিট কার্ড

খুব শীঘ্রই সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে চালু হতে চলেছে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিজনেস প্ল্য়াটিনাম ডেবিট কার্ডের নতুন পরিষেবা। বিদেশেও এই বিজনেস প্ল্যাটিনাম কার্ড ব্যবহারে অনেক সুবিধা পাবে গ্রাহকরা। 
 

Kasturi Kundu | Published : Jan 3, 2022 11:55 AM IST

নতুন বছরের শুরুতেই সেন্ট্রাল ব্যাঙ্ক (Central bank Of India) তার গ্রাহকদের জন্য নিয়ে এল সুখবর। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনের (National Payments Corporation) সঙ্গে হাত মিলিয়ে সেন্ট্রাল ব্যাঙ্ক নিয়ে আসতে চলেছে নতুন ডেবিট কার্ড। খুব শীঘ্রই সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে চালু হতে চলেছে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিজনেস প্ল্য়াটিনাম ডেবিট কার্ডের নতুন পরিষেবা (Business Platinum Card)। নির্দিষ্ট ব্যাঙ্কের তরফে এক বিবৃতিতে জানান হয়েছে ব্যবসায়িক খাতে বিভিন্ন সুবিধা প্রদানের জন্যই এই কার্ডের পরিষেবা চালু করা হচ্ছে। অর্থাৎ ব্যবসার প্রয়োজনীয়তার সঙ্গে সামঞ্জস্য রেখেই এই বিজনেস প্ল্য়াটিনাম ডেবিট কার্ড ভিন্নস্বাদের আকর্ষণীয় সুবিধা বা পরিষেবা প্রদান করতে অঙ্গীকারবদ্ধ। এই কার্ড ব্যবহার করে গ্রাহকরা অনেক সুবিধা পেয়ে যাবে। যেমন  বিজনেস প্ল্য়াটিনাম কার্ড ব্য়বহার করে একজন গ্রাহক পিওএস বা ই-কমার্সে ৩ লাখ টাকা পর্যন্ত জিনিস কেনার সুযোগ পাবে। শুধু তাই নয়, সেই সঙ্গে এটিএম থেকে ১ লাখ টকা তোলার বিশেষ সুবিধা প্রদান করবে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিজনেস প্ল্য়াটিনাম ডেবিট কার্ড। দেশের বাইরে বিদেশেও এই বিজনেস প্ল্যাটিনাম কার্ড ব্যবহারে অনেক সুবিধা পাবে গ্রাহকরা। বিদেশে ০.৭৫ লাখ টাকা পর্যন্ত  তোলার সঙ্গে পিওএস বা অন্যান্য আন্তর্জাতিক অনলাইন প্ল্যাটফর্মে এই কার্ডের সাহায্যে ৩ লাখ টাকার কেনাকাটারও সুযোগ পাওয়া যাবে। 

শুধু আর্থিক দিক থেকেই সুবিধা প্রদান নয়, বিলাসবহুল সুবিধাও পাওয়া যাবে। সেন্ট্রাল ব্যাঙ্কের তরফে বিবৃতিতে আরও জানান হয়েছে, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রুপে বিজনেস প্ল্যাটিনাম ডেবিট কার্ড ব্যবহারকারীরা প্রতি ত্রৈমাসিকে দুবার ডোমেস্টিক বিমানবন্দরে লাউঞ্জ ও বছরে দুবার আন্তর্জাতিক বিমানবন্দরে লাউঞ্জের সুবিধা উপভোগ করতে পারবে। এছাড়াও এই কার্ডের প্রত্যেক ট্রান্সজাকশনে নজরকারা উপহারেরও ব্যবস্থা রয়েছে। এই ব্যাঙ্কের তরফে আরও জানান হয়েছে, নতুন যে বিজনেস ডেবিট কার্ড লঞ্চ হতে চলেছে তার দ্বারা ২ লাখ টাকা পর্যন্ত কতেনাকাটার ওপর যেমন সুরক্ষা কভারেজ রয়েছে তেমনই দুর্ঘটনাজনিত মৃত্যু কভারেজ বাবদ পাওয়া য়াবে ১০ লাখ টাকা। আর বিমান দুর্ঘটনার জন্য ২০ লাখ সুরক্ষা কবচ হিসাবে প্রদান করা হবে। 

আরও পড়ুন-Saraswat Bank Recruitment 2021- ৩০০ শূন্যপদে অফিসার নিয়োগ করবে রাজ্যের এই ব্যাংক, আজই আবেদন করুন

আরও পড়ুন-Bank of Baroda Recruitment 2021: মেগা রিক্রুটমেন্টের বিজ্ঞপ্তি প্রকাশ করল ব্যাংক অফ বরোদা, কীভাবে আবেদন করবেন

আরও পড়ুন-Saraswat Bank Recruitment 2021- ৩০০ শূন্যপদে অফিসার নিয়োগ করবে রাজ্যের এই ব্যাংক, আজই আবেদন করুন

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই ধরনের রুপে কার্ড লঞ্চ করতে পেরে খুবই আনন্দিত। এমনটাই বললেন, সংস্থার কার্যনির্বাহী পরিচালক রাজীব পুরি। তিনি আরও বলেন, দেশের মধ্যে এটি প্রথম কার্ড হতে চেলেছে যেটি ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে মার্কেটে আত্মপ্রকাশ করবে। সর্বোপরি এই কার্ড গ্রাহকের ব্যক্তিগত ও ব্যবসায়িক অ্যাকাউন্টকে পৃথক রাখতে বিশেষভাবে সাহায্য করবে। এই কার্ড ডিজিটাল ফ্রুটপ্রিন্ট চিহ্নিত করতেও সক্ষম। অন্যদিকে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনের চিফ অপারেটিং অফিসার প্রবীণ রাই বলেছেন, এই ধরনের কার্ড প্রদান করে গ্রাহকদের সুবিধা প্রদানের কাজে যুক্ত হতে পেরে আপ্লুত। 

Share this article
click me!