7th pay comission-বর্ধিত বেতনের সঙ্গে বর্ষবরণ,জানুয়ারিতেই বাড়ছে DA ও HRA,খবরে শিলমোহর সেভেন্থ পে কমিশনের

কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের বেতন বৃদ্ধির বিষয়টি এতদিন চর্চার স্তরে ছিল। তবে এবার সরকারী কর্মচারীদের মুখে যে পাকাপাকিভাবে হাসি ফুটতে চলেছে সেই বিষয়টিতে শিলমোহর দিল সেভেন্থ পে কমিশন বা কেন্দ্রীয় সরকার। 
 

Kasturi Kundu | Published : Dec 12, 2021 9:00 AM IST

বেশ কিছুদিন ধরেই আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের বেতন বৃদ্ধির(Salary Increase Of Central Govt employee) বিষয়টি। দিওয়ালি উৎসবের মরশুমেই কেন্দ্রীয় সরকারের তরফে সরকারী কর্মচারীদের দারুণ উপহার দেওয়া হয়েছে। প্রায় ৩ শতাংশ বাড়ানো হয়েছিল ডিএ। চলতি বছরের অক্টোবর মাস থেকেই ডিএ(DA) বৃদ্ধি পেয়েছে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের(Central Govt employee)। উৎসবের মরশুমের রেশ কাটতে না কাটতেই ফের সরকারী কর্মচারীদের জন্য খুশির খবর নিয়ে এল মোদী সরকার। সেভেন্থ পে কমিশনের সুত্র অনুযায়ী, বর্ধিত বেতনের সঙ্গেই নতুন বছর(New Year) সেলিব্রেট করার সুযোগ পাবে কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা। আগামী বছর অর্থাৎ ২০২২ সাল থেকেই হাউস রেন্ট অ্যালাউন্স বা এইচআরএ(HRA)-তে বেশ খানিকটা বাড়ানো হবে টাকার পরিমান। খুব স্বাভাবিকভাবেই এইচআরএ-খাতে টাকার পরিমান বাড়ানো হলে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে সরকারী কর্মচারীর মাসিক বেতনও(Monthly Salary)। এই বিষয়টি এতদিন চর্চার স্তরে ছিল, তবে এবার সরকারী কর্মচারীদের মুখে যে পাকাপাকিভাবে হাসি ফুটতে চলেছে সেই বিষয়টিতে শিলমোহর দিল সেভেন্থ পে কমিশন বা কেন্দ্রীয় সরকার(7th pay Comission)। 

বলা বাহুল্য, সেভেন্থ পে কমিশনের তরফ থেকে জানা যাচ্ছে, দিওয়ালির সময় যেখানে ৩ শতাংশ ডিএ বাড়ানো হয়েছিল নতুন বছরে সেই ডিএ-র পরিমান একলাফে ৩১ শতাংশ পর্যান্ত বাড়ানো হচ্ছে। শুধু ডিএ-ই নয়, নতুন বছরের জানুয়ারি থেকেই বাড়তে চলেছে হাউস রেন্ট অ্যলাউন্সও। উল্লেখ্য, এইচআরএ বৃদ্ধি  ১১.৫কার্যকরী হবে ১১.৫৬ শতাংশ রেলওয়ে কর্মীদের জন্য। অর্থমন্ত্রকের তরফে এই বিষয়টিতে সবুজ সংকেত দেওয়া হলেই ২০২২ সালের জানুয়ারি থেকে বর্ধিত হাউস রেন্ট অ্যালাউন্স পেয়ে যাবেন রেলওয়ে কর্মীরা। বলা বাহুল্য, ইন্ডিয়ান রেলওয়ে টেকনিক্যাল সুপারভাইজারস অ্যাসোসিয়েশন অ্যান্ড দ্য ন্যাশনাল ফেডারেশন অফ রেলওয়েমেনের পক্ষ থেকে এইচআরএ ও ডিএ বৃদ্ধির দাবি জানান হয়েছিল। কেন্দ্রীয় সরকারের তরফে এই দাবিতে শিলমোহর দেওয়ার পরই কেন্দ্রীয় সরকারী কর্মচারী থুরি, রেলওয়ে কর্মচারীদের মাসিক বেতনের পরিমান উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে। 

আরও পড়ুন-7th Pay Commission-নতুন বছরে মোদী সরকারের উপহার, বছর শুরুতেই বাড়তে পারে HRA,সর্বপরী বৃদ্ধি পাবে বেতনও

আরও পড়ুন-সুখবর, উৎসবের মরসুমে এই সরকারি কর্মচারীদের জন্য মোদী সরকারের উপহার

আরও পড়ুন-কাশ্মীরে মোদীর দিওয়ালি বাম্পার, সপ্তম পে-কমিশনের আওতায় সরকারি কর্মচারিরা

তবে এইআরএ খাতে সরকারী কর্মচারীদের বেতন বৃদ্ধির নেপথ্যে রয়েছে কয়েকটি বিষয়। যে শহরে আপনি থাকেন সেই শহরটিকে এক্স,ওয়াই এবং জেড এই তিনিটি ক্যাটেগরিতে বিভক্ত করা হবে। বসবাসকারীর সংখ্যা ৫০ লাখের কম  হলে সেই শহরটিকে এক্স ক্যাটগরির আওতায় আনা হয়ে থাকে। ৫ লাখের বেশী হলে ওয়াই ক্যাটেগরির আওতায় ফেলা হয় সেই শহরকে। আর বসবাসকারীর সংখ্য যদি ৫ লাখের কম হয় তাহলে জেড ক্যাটাগরিতে পড়বে সেই শহরটি। মোটামুটিভাবে এক্স,ওয়াই এবং ডেজ এই ৩ টি ক্যাটেগরিতে বর্ধিত এইচআরএ-র পরিমান হবে যথাক্রমে ৫৪০০ টাকা,৩৬০০ টাকা ও ১৮০০ টাকা। উল্লেখ্য ডিএ যদি ৫০ শতাংশ পর্যন্ত বাড়ে তাহলে হাউস রেন্ট অ্যালাউন্স বা এইচআরএ খাতে বৃদ্ধি পাবে ৩০ শতাংশ। সেই হিসাবে অনুযায়ী বাড়বে সরকারী কর্মচারীদের মাসিক বেতনের পরিমান। 

Share this article
click me!