ISRO-OPPO DEAL-চীনা অ্যপ ওপোর সঙ্গে চুক্তিবদ্ধ ইসরো, প্রতিবাদের ঝড় নেটদুনিয়ায়

শুক্রবার সোশ্যাল সাইট ট্যুইটারে ইসরো জানিয়েছে ওপোর সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার কথা। সোশ্যাল সাইটে ইসরোকে একহাত নিলেন রাজনৈতিকবিদ থেকে নেটিজেনরা।

Kasturi Kundu | Published : Dec 12, 2021 6:12 AM IST

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের(Social Media Users) কপালে হঠাৎ করেই চিন্তার ভাঁজ। তাঁদের মনে প্রশ্ন জাগছে মানুষ তাহলে আর চীনা অ্যাপগুলোকে বয়কট কেন করবে যেখানে ইন্ডিয়ান স্পেস রিসার্চ সেন্টানর বা ইসরো(ISRO)-র মত একটি সংস্থা নিজেই চিনের একটি কোম্পানির(Chinis Organization) সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। সম্প্রতি চীনা অ্যাপ ওপোর(China app Oppo) সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ সেন্টানর বা ইসরো। শুক্রবার  ইসরোর(ISRO) তরফে ট্যুইট করে জানান হয়েছে,চীনের মোবাইল ম্যানুফ্যাকচার কোম্পানি ওপোর সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে(ISRO-OPPO Deal) নতুন জার্নি শুরু করতে চলেছে(Start a New Journey)। এই ঘটনা প্রকাশ্যে আসতেই বিভিন্ন মহলে ইসরোকে নিয়ে শুরু হয়ে গিয়েছে শোরগোল। রীতিমতো ইসরোকে ঘিরে ছি ছি রব উঠেছে ভিন্ন মহলে(Shocking News For Every One)। রাজনৈতিকবিদ থেকে নেটিজেনরা আঙুল তুলেছে ইসরোর দিকে(ISRO Is Being Blamed)। তাঁদের প্রশ্ন একটাই, মানুষ যখন চীনা অ্যাপ বর্জন করতে চাইছে, শুধু তাই নয় ইতিমধ্যে ভারতের পক্ষ থেকে  বেশ কিছু চীনা অ্যাপকে বয়কট করা হয়েছে সেই জায়গায় দাঁড়িয়ে ইসরোর মত একটি ঐতিহ্যপূর্ণ সংস্থা কীভাবে চীনা অ্যাপ ওপোর সঙ্গে চুক্তিবদ্ধ হল। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার দ্বারা পূর্ব লাদাখ ও অন্যান্য বেশ কয়েকটি জায়গায় চীনা অ্যাপ নিষিদ্ধ করার পরও  ইন্ডিয়ান স্পেস রিসার্চ সেন্টানর বা ইসরোর এই পদক্ষেপে প্রশ্নচিহ্নের মুখে দাঁড় করিয়েছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ সেন্টানর বা ইসরোকে। 

আরও পড়ুন-NASA DART Mission: ধাক্কা মেরে গ্রহাণুকে ছিটকে দিতে উড়ে গেল নাসার মহাকাশযান, আমরা কি বিপদে

আরও পড়ুন-Lunar Eclipse 2021: ৫৮০ বছর পর দীর্ঘতম চন্দ্রগ্রহণের সাক্ষী হলেন বিশ্ববাসী, জেনে নিন কবে পরবর্তী চন্দ্রগ্রহণ

আরও পড়ুন-ISRO: মুখোমুখি ভারতের চন্দ্রযান-২ এবং আমেরিকার এলআরও, কীভাবে সংঘর্ষ এড়ালো দুই মহাকাশযান

ইসরোর এই পদক্ষেপকে একপ্রকার ধিক্কার জানিয়েছে সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদের ঝড় উঠেছে। সোশ্যাল সাইট ট্যুইটারে ইসরোকে ব্যাঙ্গ ভালবাসা জানিয়েছেন রাজ্যসভার সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী লিখেছেন, হ্যালো চায়না, লটস অফ লাভ ইসরো। অন্যদিকে শিব সেনা সম্প্রদায়ের এক ব্যক্তিও  ব্যাঙ্গাত্মক সুরে ইসরোর উদ্দেশ্যে লিখেছেন,একদিকে যখন ভারত চাইছে চীনের সঙ্গে সব রকম সম্পর্ক বিচ্ছিন্ন করতে,চীনা অ্যাপ এই দেশ থেকে চিরতরে মুছে ফেলতে, এই রকম পরিস্থিতিতে ইসরোর মত একটি সংস্থা কীভাবে চীনা অ্যাপ ওপোর সঙ্গে চুক্তি বদ্ধ হল। এই ঘটনায় তরীমিমতো বিস্মিত সেই শিব সেনা সম্প্রদায়ের প্রধান ব্যক্তিত্ব। কংগ্রেসের মুখপাত্র ডঃ শ্যামা মহম্মদ ইসরোর এই পদক্ষেপকে শকিং ঘটনা বলে উল্লেখ করেছেন। চীন যখন বেআইনিভাবে ভারতীয় ভূখন্ডকে দখল করতে মরিয়া হয়ে উঠেছে তখন ইসরো কীভাবে চীনের মোবাইল ম্যানুফ্যাকচার সংস্থা ওপোর একটি দেশের সঙ্গে চুক্তি স্বাক্ষর করল। 

অন্যান্য নেটিজেনদেরও নেতিবাচক মন্তব্যে ভরে গেছে সোশ্যাল সাইট ট্যুইটার। প্রায় সকলেই ইসরোর এই চুক্তি স্বাক্ষরের বিপক্ষে মত জানিয়ে লিখছেন,এই ধরনের ঘটনা ইসরোর মত সংস্থার থেকে মোটেই কাম্য নয়। এই চুক্তি স্বাক্ষরকে বড়সড় ব্লান্ডারের সঙ্গেও তুলনা করেছেন নেটিজেনরা। দেশের সাধারণ মানুষ থেকে বিশেষজ্ঞ মহল যেখানে চীনকে বয়কট করতে চাইছে সেখানে ইসরোর এই পদক্ষেপ সকলকে ভাবাচ্ছে। বলা বাহুল্য, ইন্ডিয়ান স্পেস রিসার্চ সেন্টার বা ইসরোর চীনা অ্যাপ ওপোর সঙ্গে চুক্তিবদ্ধের ঘটনায় নেটদুনিয়ায় বিক্ষোভের সৃষ্টি হয়েছে। 


 


 

Share this article
click me!