Special Duty-নববর্ষের আগেই সস্তায় সুরাপানের সুযোগ,বিলিতি মদের ওপর বিশেষ শুল্কে ছাড় মহারাষ্ট্র সরকারের

নিউ ইয়ার সেলিব্রেশনের আগেই বিলিতি মদের ওপর অর্ধেক করা হল বিশেষ শুল্কের হার। মহারাষ্ট্রেই বিশেষ শুল্কের হার সর্বোচ্চ। বিয়ার ও ওয়াইনের ক্ষেত্রে কোনও দাম কমছে না। 

Kasturi Kundu | Published : Dec 12, 2021 7:31 AM IST

বর্ষশেষে বাণিজ্যনগরীতে(Mumbai) সুখবর। সুরাপ্রেমীদের(Wine Lover) জন্য এসে গেল সেই বিশেষ সুখবরটি। বিলিতি মদের(Imported Liquor) ফোয়ারা আর নিউ ইয়ার সেলিব্রেশন তো একে অপরের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িত। আর বাণিজ্যনগরী মুম্বইতে তো নববর্ষ উদযাপনে থাকে বিশেষ চাকচিক্য। এবার মুম্বইয়ের নিউ ইয়ার সেলিব্রেশনে নতুন মাত্রা যোগ করবে সস্তায় সুরাপানের সুযোগ। প্রসঙ্গত, নিউ ইয়ার সেলিব্রেশনের আগেই বিলিতি মদের ওপর ফের বিশেষ শুল্ক কম করল মহারাষ্ট্র সরকার(Maharastra Govt Cuts Special duty)। প্রায় অর্ধেকের বেশী কম করা হয়েছে এই বিশেষ শুল্কের হার(Special Duty Rate)। শীতের মরশুমের প্রথম উৎসব অর্থাৎ ক্রিসমাস ইভের আগেই বেশ খানিকটা সস্তা হবে বিলিতি মদ। উল্লেখ্য ১৩ ডিসেম্বর থেকেই সস্তায় সুরাপানের সুযোগ এসে যাচ্ছে সুরাপ্রেমীদের কাছে। বলা বহুল্য, এই মুহুর্তে, বিশেষ শুল্কে কাঁচি চালানোর তালিকায় উর্ধ্বে রয়েছে মহারাষ্ট্র। বিলিতি মদের ওপর বর্তমানে বিশেষ শুল্কের হার রয়েছে ১৫০ শতাংশ।  উল্লেখ্য, শুধু মহারাষ্ট্রই নয়, ১৫০ শতাংশ বিশেষ শুল্কের হারের তালিকায় রয়েছে কেরালাও। আগের শুল্কের হার যেখানে ছিল ৩০০ শতাংশ, সেই তুলনায় উল্লেখযোগ্যভাবে কমেছে শুল্কের হার কমে হয়েছে ১৫০ শতাংশ। অন্যদিকে প্রায় ৫০ শতাংশ পর্যন্ত আবগারি শুল্ক মানো হয়েছে হুইস্কি, রাম, ব্র্যান্ডি, জিন ও ভোদকার ওপর। তবে এই ক্ষেত্রে একটা বিষয় অবশ্যই মনে রাখতে হবে বিয়ার ও ওয়াইনের ক্ষেত্রে কোনও দাম কমছে না। 

রাজ্যের সীমানা জুড়ে মদের চোরাচালান রুখতেই এই শুল্ক কমানোর পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। শুল্কের হার কমার ফলে  অন্য রাজ্যের সঙ্গে মহারাষ্ট্রের মদের দামেও সামঞ্জস্য থাকবে বলে মনে করা হচ্ছে। আগামী ১৩ ডিসেম্বর(New Rate Will Be applicable From 13th Dec) অর্থাৎ সোমবার থেকেই মদের কোম্পানিগুলি দাম কমাতে পারে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে আবগারি শুল্ক দফতরের তরফে জানা যাচ্ছে,গত ৩ টি অর্থ বর্ষে অর্থাৎ ২০১৬-১৭ থেকে ২০১৮-১৯ ইমর্পোটেড মদের থেকে প্রায় ২০০ কোটির আবগারি রাজস্ব এসেছে।  উল্লেখ্য, আগে যখন একদিকে কোভিড পরিস্থিতি ও অন্যদিকে সেলস ট্যাক্স বৃদ্ধি পেয়েছিল তখন রাজস্বের পরিমান বেশ খানিকটা কমে গিয়েছিল। ২০২০-২১ সালে রাজস্বের পরিমান ছিল মাত্র ১০০ কোটি।

আরও পড়ুন-Liquor prices-দারুণ কমে বিয়ার,বিলিতি সুরা জলের দরে,রইল কলকাতায় মদের দামের তালিকা

আরও পড়ুন-Excise Duty-সুরাপ্রেমীদের জন্য সুখবর,ইমর্পোটেড মদের ওপর আবগারি শুল্ক কমাল মহারাষ্ট্র সরকার

আরও পড়ুন-Liquor price Hike-অসমে মহার্ঘ্য হচ্ছে মদ,১০ থেকে ১৫ শতাংশ বাড়ছে আবগারি শুল্ক

এক নজরে দেখে নেওয়া যাক, কোন ব্র্যান্ডের বিলিতি মদের দাম কত হয়েছে। জনি ওয়াকার ব্ল্যাক লেভল ব্লেন্ডেড স্কচ হুইস্কির আগের দাম ছিল ৫ হাজার ৭৬০ টাকা। বর্তমান দাম হয়েছে ৩ হাজার ৭৫০ টাকা।  জনি ওয়াকার রেড  লেভল ব্লেন্ডেড স্কচ হুইস্কির আগের দাম ছিল ৩ হাজার ৬০ টাকা যা  কমে হয়েছে ১ হাজার ৯৫০ টাকা। জেমসন ত্রিপল ডিস্টিলিড ইরিশের দাম হয়েছে ২ হাজার ৫০০ টাকা যেটা আগে ছিল ৩ হাজার ৮০০ টাকা। ব্লেন্টরি ফাইনেস্ট ব্লেন্ডেড স্কচ হুইস্কির দাম ছিল ৩ হজার ৭৫ টাকা,এখন দাম হয়েছে ২ হাজার ১০০ টাকা। অন্যদিকে সিভাস রিগ্যাল ব্লেন্ডেড স্কচের নতুন দাম ৩ হাজার ৮৫০ টাকা। জর্ডানস লন্ডন ড্রাই জিনের দাম হয়েছে ১ হজার ৬৫০ টাকা। 

Share this article
click me!