Christmas Fair-রাত পোহালেই ক্রিসমাস,এক নজরে দেখে নিন বড়দিন স্পেশাল মেলার খুঁটিনাটি

বিভিন্ন জায়াগায় ক্রিসমাস উপলক্ষ্যে আয়োজন করা হয়েছে ভিন্নস্বাদের মেলার। মানা চ্ছে সম্পূর্ণ কোভিড বিধি। 

Kasturi Kundu | Published : Dec 24, 2021 7:20 AM IST


কোভিড পরিস্থিতি সামলে ও ওমিক্রন আতঙ্কের সঙ্গে সমঝোতা করেই বিশ্ববাসী গা ভাসিয়েছে ক্রিসমাসের আনন্দে। রাত পোহালেই মেরি ক্রিসমাস। আর তার আগেই সেজে উঠছে বিভিন্ন শহর। ক্রিসমাস ট্রি আর রঙিন আলোর মালায় মুড়ে গেছে কলকাতা থেকে দিল্লি। দেশ ছাড়িয়ে বিদেশেও এখন সাজসাজ রব। ভিন্নস্বাদের পছন্দের ফ্লেভারের কেকের সঙ্গে ঘর সাজানোর জিনিস কিনে ব্যাগ ভর্তি করে বাড়ি ফিরছেন কম-বেশি সকলেই। উৎসবের মরশুমে কোভিড বিধি মেনেই বিভিন্ন জায়াগায় ক্রিসমাস উপলক্ষ্যে আয়োজন করা হয়েছে ভিন্নস্বাদের মেলার। আসুন দেখা যাক ক্রিসমাস উপলক্ষ্যে  কোথায় কী ধরনের মেলার আয়োজন করা হয়েছে। 

দ্য উইন্টার মেলা

মেলা কথাটার মধ্যেই লুকিয়ে রয়েছে এক ছাদের নীচে সব কিছু পাওয়ার সুযোগ। উৎসবের মরশুমের আগে নিজেকে সাজিয়ে তুলতে দিল্লিবাসীর কাছে এই মেলার জুড়ি মেলা ভার। উৎসব মানেই জমিয়ে শপিং করা। আর এই মেলায় কি না পাওয়া যায়...১৫ টি রাজ্যে থেকে ৭৫ টি হ্যান্ডক্রাফ্ট গ্রুপের সমন্বয় ঘটেছে এই মেলায়। বিভিন্ন জায়গার ফেমাস জিনিসের পসরা সাজিয়ে বসেছে দিল্লির দ্য উইন্টার মেলা। লাদাখ থেকে হিমাচলপ্রদেশ, মহারাষ্ট্র থেকে কুচ সহ বিভিন্ন জায়গার পপুলার প্রোডাক্ট নিয়ে হাজির হয়েছে বিভিন্ন হ্যান্ডক্রাফ্ট গ্রুপগুলো। উৎসবের মরশুমে প্রত্যেকের যাতে সাধ্যের মধ্যে সাধ পূরণ হয় সেই বিষয়টির দিকেও বিশেষভাবে নজর দেওয়া হয়েছে। শুধু নিজেকে সাজানোর জিনিসই নয়, এর পাশাপাশি দ্য উইন্টার মেলার রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, ফোক গান আর সেই সঙ্গে নাচের দুরন্ত পারফরমেন্স। ক্রসমাসের মরশুমে এই মেলার ঘুরেত আসা দর্শকের মনোরঞ্জনের সমস্ত ব্যবস্থা রয়েছে এই মেলায়। 


দ্য গ্রেট ইন্ডিয়ান ক্রিসমাস বাজার

ক্রিসমাস মানেই উৎসবের জোয়ারে গা ভাসানো। আর উৎসব মানেই নতুন জামা কাপড়, সঙ্গে ম্যাচিং জুয়েলারি ম্যান্ডেটারি। এই বিষয়টাকে মাথায় রেখেই তো বড়দিনে ছোট থেকে বড় সবার জন্য গুরগাঁও-তে ২৫ ডিসেম্বর আয়োজন করা হয়েছে এই বিশেষ মেলার। ২৫ টি স্টেলের মধ্যে পেয়ে যাবেন আপনার পছন্দের জামা কাপড় থেকে ডিজাইনার জুয়েলারি। সেই সঙ্গে রয়েছে নিত্য নতুন ডিজাইনের শীতের পোষাক, হান্টার সু-র মত পছন্দসই বিভিন্ন জিনিস। সেই সঙ্গে গুরগাঁও-ত আয়োজিত ক্রিসমাস মেলায় থাকছে বিভিন্ন ওয়েডিং কালেকশনসও। এথনিক ড্রেস থেকে ব্রাইডাল গাউনের বিপুল সম্ভার পেয়ে যাবেন এখানে। 

আরও পড়ুন-Christmas 2021: ক্রিসমাস ট্রি-তে লুকিয়ে রাখা হয় আচার, জেনে নিন আচার লুকিয়ে রাখার কারণ

আরও পড়ুন-Christmas Astrology: উৎসবে গা ভাসানোর আগে জেনে নিন জ্যোতিষ মত, রাশির জাতক-জাতিকারা কীভাবে দিনটি কাটাবেন

আরও পড়ুন-Christmas 2021: লাল পোশাকেই সব সময় দেখা দেন সান্তা খুঁড়ো, জেনে নিন সান্তার লাল পোশাকে নেপথ্যের কাহিনি


ক্রিসমাস কার্নিভ্যাল

বড়দিনের ঠিক আগের দিন অর্থাৎ ২৪ ডিসেম্বর গুরুগ্রামে অনুষ্ঠিত হচ্ছে ক্রিসমাস কার্নিভ্যাল। বিভিন্ন ধরনের ক্রিসমাস স্পেশাল মজাদার অ্য়াক্টিভিটি রয়েছে এই ক্রিসমাস কার্নিভ্যালে। বিভিন্ন ধরনের লাইভ প্রোগ্রামের সঙ্গে বিনোদনের যোগসুত্র স্থাপন করা হয়েছে বড়দিনের কার্নিভ্যালে। এই কার্নিভ্যালে আসলে আপনি উপভোগ করতে পারবেন মিউজিক্যাল সান্তা, ইগলু হাউস, জায়েন্ট ক্রিসমাস ট্রি, ফান সেলফি বুথস আর সেই সঙ্গে ধামাকাদার ডিজে-র সঙ্গে পারফেক্ট ডান্স ফ্লোর। এখানেই শেষ নয়, ক্রিসমাসক ইভকে স্পেশাল করে তুলতে এখানে রয়ছে অ্যাডভেনচার রাইডস। ক্রিসমাসের সন্ধ্যায় বাচ্চাদের কথা তো সবার আগে মনে রাখতে হবে। আর সেই জন্যই একদিকে যেমন রয়েছে ডান্স ফ্লোর অন্যদিকে রয়েছে বাচ্চাদের জন্য বিভিন্ন ধরনের খেলার ব্যবস্থা। সব মিলিয়ে একটা আনন্দদায়ক ক্রিসমাস সন্ধ্যা উপহার দিতে তৈরি গুরুগ্রামের ক্রিসমাস কার্নিভ্যাল। 


ক্রিসমাস মার্কেট

ক্রিসমাস উপলক্ষ্যে অম্বারাতে আয়োজন করা হয়েছে বিশেষ ক্রিসমাস মেলার। এই মেলায় এলে আপনি একদিকে যেমন পাবেন বিভিন্ন হ্যান্ডক্রাফ্ট জিনিস  ঠিক তেমনই পেয়ে যাবেন ফ্যাশন-লাইফস্টাইলের জন্যও ভিন্নস্বাদের রকমারি জিনিস।  সঙ্গে দোসর বহারি খানা-পিনা। উৎসবের মরশুম মানেই তো খাওয়া দাওয়া। তাই ক্রিসমাস স্পেশাল মার্কেট যখন তখন সেখানে তো খাওয়া-দাওয়া মাস্ট। নামী-দামী ব্র্যান্ডের স্ন্যাক্সস থেকে সফট ড্রিঙ্কস-এই সব কিছুর সঙ্গেই ক্রিসমাসে একটা কোয়ালিটি ফ্যামিলি টাইম কাটানোর সুযোগ পাবেন আপনি। 

ডিএলএফ মলে ক্রিসমাস সেলিব্রেশন

ক্রিসমাস উপলক্ষ্যে বিভিন্ন শহরের বিভিন্ন মলগুলো সেজে ওঠে ক্রিসমাস ট্রি আর রংবেরঙের আলোর মালায়। ভারতের ডিএলএফ মলও এর ব্যতিক্রম নয়। ক্রিসমাস উপলক্ষ্যে ২৩ ডিসেম্বর থেকেই বড়দিনের জন্য সেজে উঠেছে এই মল। ৩ দিন ধরে চলবে ক্রিসমাসের জন্য স্পেশাল মেলা। আর উৎসবের মরশুমে এই মলে ঘুরতে এসে আপনি নিয়ে যেতে পারেন বিভিন্ন ধরনের ডিজাইনার জুলেয়ারি, ঘর সাজানোর জিনিস,বিউটি প্রোজাক্টসের মত অনেক জিনিস। এছাড়াও পেয়ে যাবেন বিভিন্ন গিফট আইটেমও। উল্লেক্য, এই মলের এন্ট্রি ফি সম্পূর্ণ ফ্রি অর্থাৎ বড়দিনে বিনামূল্যে মলে ঢোকার সুযোগ রয়েছে। 


 

Share this article
click me!