Product Storage Guideline-ডিমও চিকেনের দামের বাড়বাড়ন্ত,স্টক মজুতের ওপর সময়সীমা বেঁধে দিল কেন্দ্র

২০২২ সালের জুন পর্যন্ত স্টক মজুতের ওপর সময়সীমা বেঁধে দিয়েছে কেন্দ্রীয় সরকার। মজুতের পরিমানের ওপর নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়ার ফলে ডিম ও চিকেনের দামও নিয়ন্ত্রনে থাকবে বলে মনে করছে কেন্দ্র। সেই সঙ্গে কমবে কালোবাজারিও। 

Kasturi Kundu | Published : Dec 26, 2021 7:03 AM IST

বর্ষশেষে একের পর এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছে মোদী সরকার। শুধু চাকুরিজীবী মানুষের মাসিক বেতন বৃদ্দি করে তাঁদের মুখে হাসি ফোটাচ্ছে এমনটা নয়, কৃষকদের অ্যাকাউন্টে টাকা পাঠানো থেকে মোদী আবাস যোজনার অন্তর্গত ৫ রাজ্যে পাকা বাড়ি তৈরির উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। এই সকল গুরুত্বপূর্ণ পদক্ষেপের তালিকার নয়া সংযোজন দেশে ডিম-মাংসের দাম কমানোর পরিকল্পনা।  প্রসঙ্গত, দেশজুড়ে ডিম আর চিকেনের দামের বাড়বাড়ন্তে (Egg and Chicken Price Hike) হাঁফিয়ে উঠছে সাধারণ মানুষ। এই বিষয়টিকে সামনে রেখেই এবার সাধারণ মানুষকে স্বস্তি দিতে তৈরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। ২০২২ সালের জুন পর্যন্ত স্টক মজুতের ওপর সময়সীমা বেঁধে দিয়েছে কেন্দ্রীয় সরকার (Cannot stock more than the prescribed amount)। আর এই নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে কোনও ব্যবসায়ী আগামী জুন মাস পর্যন্ত নির্ধারিত পরিমানের চেয়ে বেশী স্টক মজুত রাখতে পারবে না। এই নয়া নির্দেশিকা জারির পিছনে রয়েছে একটি বিশেষ কারন। কেন্দ্রের তরফে জানান হয়েছে, মজুতের পরিমানের ওপর নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়ার ফলে ডিম ও চিকেনের দামও নিয়ন্ত্রনে থাকবে বলে মনে করছে কেন্দ্র। এছাড়াও পোলট্রি ফিড খাতে ব্যবহৃত সয়া কেকের মজুত ও দাম বৃদ্ধি নিয়ন্ত্রনের জন্যই এই বিশেষ পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। উল্লেখ্য, প্রতিনিয়ত যেভাবে ডিম ও চিকেনের দাম বৃদ্ধি (Egg and Chicken Price Hike) পাচ্ছে তাতে রীতিমতো চাপ পড়ছে সাধারণের পকেটে। 

ডিম ও চিকেনের মজুতের ওপর এই সীমাবদ্ধতা ২০২২ সালের ৩০ জুন অভধি বলবৎ থাকবে বলে জানান হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। গত ২৩ ডিসেম্বর থেকে এই নতুন নিয়ম চালু করেছে মোদী সরকার। কেন্দ্রের তরফে জানান হয়েছে, এই নতুন নিয়মে আগামী জুন মাস পর্যন্ত সয়াখালি প্রসেসর, মিল মালিক এবং প্ল্যান্ট মালিকরা ৯০ দিনের জন্য স্টক মজুত করতে পারবে। সেই সঙ্গে স্টোরেজ স্পেস সম্বন্ধেও সঠিক তথ্য দিতে হবে। সরকার দ্বারা রেজিস্ট্রার কোনও কোম্পানি, কোনও ব্যাবসায়ী এবং ব্যক্তিগত স্টোরেজ স্পেসে সর্বাধিক ১৬০ টন পর্যন্ত সামগ্রী মজুত রাখার অনুমতি দিয়েছে কেন্দ্র। এই নিয়েম যদি কেও লঙ্ঘন করে তাহলে সেই ব্যক্তি বা সংস্থার বিরুদ্ধে অভিযোগ দায়ের করার নির্দেশ দেওয়া হয়েছে। স্টক মজুতের সীমা অতিক্রম করলে খাদ্য মন্ত্রকের পোর্টাল http://evegoils.nic.in/soya_meal_stock/login-এ অভিযোগ জানান যাবে। 

আরও পড়ুন-Mahua Moitra Tweet: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণায় বেজায় খুশি মহুয়া মৈত্র টুইটারে জানালেন প্রতিক্রিয়া

আরও পড়ুন-Doctors welcome PM's decision: মোদীর ঘোষণা 'ক্রিসমাস গিফট', কী বললেন ডাক্তাররা

আরও পড়ুন-PM Modi Speech Highlights: কিশোর-কিশোরীদের টিকা থেকে বুস্টার ডোজ - কী বললেন মোদী

কেন্দ্রের তরফে জারি করা নোটিশে বলা হয়েছে, সঠিক বিচার বিবেচনা করার পরই যেন পোর্টালে কোনও তথ্যের আপডেট দেওয়া হয়। নিয়মিত এই তথ্য পরীক্ষা করা হবে বলেও জানান হয়েছে। এই ধরনের কড়া পদক্ষেপ জারি ফলে অতিরিক্ত মজুত, কালোবাজারির ওপর নিয়ন্ত্রন আনা সম্ভব বলে মনে করছে কেন্দ্র। বর্তমানে অত্যাবশ্যকীয় পণ্যের তালিকায় উঠে এসেছে  সয়ামিল। তাই সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে সয়ামিলের উৎপাদন ও  বিতরণ করার ওপর নিয়ন্ত্রনের ক্ষমতা প্রদান করবে কেন্দ্র। এক বিবৃতিতে বলা হয়েছে, এই ধরনের পদক্ষেপ গ্রহণের ফলে কালোবাজারি হয়তো অনেকটাই রোধ করা সম্ভব হবে। একইসঙ্গে পোলট্রি ফার্ম ও পশুখাদ্য প্রস্তুতকারকদের পণ্যের প্রাপ্যতাও বেশ খানিকটা বাড়বে। 


 

Share this article
click me!