PF Account Credited-পিএফ অ্যাকাউন্ট গ্রাহকদের জন্য সুখবর, খুব শীঘ্রই অ্যাকাউন্টে ঢুকবে মোটা অঙ্কের টাকা

খুব শীঘ্রই প্রভিডেন্ট ফান্ড গ্রাহকদের অ্যাকাউন্টে ঢুকতে পারে মোটা অঙ্কের টাকা। সম্প্রতি এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশন বা EPFO-র তরফে গ্রাহকদের জন্য এই বিশেষ ঘোষণাটি করা হয়েছে। 

Kasturi Kundu | Published : Jan 8, 2022 7:00 AM IST

চাকুরিজীবী মানুষদের কম বেশি প্রত্যেকেই প্রভিডেন্ট ফান্ডের গ্রাহক। আর যারা এই প্রভিডেন্ট ফান্ডের (PF Account) গ্রহক তাঁদের জন্য এসে গেল দারুণ সুখবর। খুব শীঘ্রই প্রভিডেন্ট ফান্ড গ্রাহকদের অ্যাকাউন্টে ঢুকতে পারে মোটা অঙ্কের টাকা। সম্প্রতি এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশন বা EPFO-র তরফে গ্রাহকদের জন্য এই বিশেষ ঘোষণাটি করা হয়েছে। বলাই বাহুল্য, এই সুখবরটি পাওয়ার পরই প্রতিটি প্রভিডেন্ট ফান্ড গ্রাহকের (PF Account Holder) মুখেও খুব শীঘ্রই দেখা যাবে চওড়া হাসি। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশন বা EPFO-র তরফে যে নয়া ঘোষণা করা হয়েছে সেখানে বলা হয়েছে, চলতি আর্থিক বছর অর্থাৎ ২০২১-২০২২ সালে প্রভিডেন্ট ফান্ড গ্রাহকদের ৮.৫ শতাংশ হারেই মিলবে সুদ। এর ফলে সঞ্চিত অর্থের পরিমান একধাক্কায় অনেকটাই বেড়ে যাবে বলে আশাবাদী প্রভিডেন্ট ফান্ড গ্রাহকরা। ২০২১ সালের শেষে প্রায় ২৩ কোটি পিএফ গ্রাহকের অ্যাকউন্টে টাকা পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের(EPFO) তরফে সোশ্যাল সাইট ট্যুইটারে পোস্ট করে জানান হয়েছিল এই তথ্য। সেই রিপোর্ট থেকেই জানা গিয়েছিল ২৩.৫৯ কোটি দেশবাসীর অ্যাকাউন্টে ৮.৫০ শতাংশ সুদের হারে টাকা পাঠিয়েছে মোদী সরকার(Narendra Modi)। 

করোনার দ্বিতীয় ঢেউ যকন আছড়ে পড়েছিল তখন বহু মানুষ কর্মহীন হয়ে পড়েছিল। সেই কঠিন পরিস্থিতিতে প্রভিডেন্ট ফান্ডের টাকা বিশেষভাবে সাহায্য করেছিল। সেই সময় কেন্দ্রের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, প্রফিডেন্ট ফান্ডের গ্রাহকরা ৭৫ শতাংশ টাকা তুলে নিতে পারবে। আর কেন্দ্রীয় সরকারের এহেন সিদ্ধান্তে উপকৃত হয়েছিল অসংখ্য প্রভিডেন্ট ফান্ড গ্রাহকরা। উল্লেখ্য, অবসর গ্রহণের পর প্রভিডেন্ট ফান্ডের টাকার ওপর অনেকেরই বাকি জীবনটা নির্ভর করে। তাই এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশন বা EPFO-র তরফে যদি ৮.৫ শতাংশ হারে সুদ দেওয়া হয় তাহলে ভবিষ্যতে সঞ্চিত অর্থের পরিমান অনেকটাই বাড়বে। আর এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের এই সিদ্ধান্তের ফলে প্রায় ২২.৫ কোটি নাগরিক উপকৃত হবে বলে মত প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন-অবসরের পর ৩ কোটি টাকার মালিক হতে চান, তাহলে জেনে নিন EPFO-র এই বিশেষ প্ল্যানটি

আরও পড়ুন--EPFO Bal Credited-প্রতিশ্রুতি রাখলেন নরেন্দ্র মোদী,ইপিএফও অ্যাকাউন্টে টাকা পাঠাল মোদী সরকার

আরও পড়ুন-Nominee Update-পিএফ অ্যাকান্টে নমিনি আপডেট করতে চান, বাড়ি বসে সহজেই করে ফেলুন কাজটি. জেনে নিন পদ্ধতি

কবে প্রভিডেন্ট ফান্ডে মোটা টাকা ঢুকবে সেই দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। তবে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের এই ঘোষণার পর প্রভিডেন্ট ফান্ড গ্রাহকরা এখন দিন গুনছেন সেই শুভক্ষণের। আপনার প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্টে টাকা ঢুকলে বাড়ি বসেই একটা মিস কলে জানতে পারবেন অ্যাকাউন্টের লেটেস্ট ব্যালেল্স। তবে সেক্ষেত্রে আপনার মোবাইল নম্বরটি কিন্তু ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে সংযোগ থাকা বাধ্যতামূলক। শুধু মিস কলই নয়, মিস কলের পাশাপাশি মেসেজের মাধ্যমেও পিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স জানা যায়। বর্তমানে আপনি চাইলে মিসড কলের মাধ্যমেই PF এর ব্যালান্স চেক করতে পারবেন। 011- 22901406-এই নম্বরটিতে মিস কল দিলেই আপনার পিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স জানতে পারবেন। শুধু মিসড কলই নয়, মিসড কলের পাশাপাশি মেসেজের মাধ্যমেও চেক করতে পারবেন নিজের PF ব্যালান্স। মেসেজের মাধ্যমে কীভাবে পিএফ ব্যালেন্স জানবেন জেনে নিন। 77382-99899 -এই নম্বরে EPFOHO UAN লিখে পাঠাতে হবে। মেসেজ পাঠানোর সঙ্গে সঙ্গেই পেয়ে যাবেন পিএফ অ্যাকাউন্টের লেটেস্ট ব্যালেন্স। এছাড়াও EPFO-র অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েও পিএফ ব্যালেন্স চেক করা যাবে। 

Share this article
click me!