Gold Price Today : সুখবর, বিয়ের মরশুমে ফের সস্তা হল সোনা,পাল্লা ভারী রূপোর

বিয়ের মরশুমে সোনার দাম রীতিমতো ভেলকি দেখাচ্ছে।  ফের ভারতীয় বাজারে অনেকটাই দাম কমেছে সোনার। কিন্তু  বিয়ের মরশুমে ফের দাম বাড়ল রূপোর দাম। ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।

Riya Das | Published : Dec 4, 2021 4:53 AM IST

ফের ভারতীয় বাজারে অনেকটাই দাম কমেছে সোনার। ১০ গ্রাম সোনার দাম   (Gold Price) এবার ৪৭ হাজারেরও নিচে ঠেকেছে। বিয়ের মরশুমে ফের এতটা দাম কমায় সোনায় সোহাগা মধ্যবিত্তের। বেশ কয়েকদিন ধরেই  লাগাতার দাম বেড়েছিল সোনার। কিন্তু  বিয়ের মরশুমে ফের দাম বাড়ল রূপোর দাম। আজকাল রূপোর ট্রেন্ডি কালেকশনও সোনার মতো জায়গা করে নিয়েছে।  কলকাতা সহ দেশের অন্যান্য বড় শহরেও সস্তা হয়েছে সোনা।  কলকাতাতেও প্রতি গ্রামে সস্তা হয়েছে সোনা (Gold Price)। বিয়ের মরশুম থেকে উৎসব, যে কোনও অনুষ্ঠানেই সোনা কেনার চাহিদা থাকে তুঙ্গে। সোনার দাম যতই বাড়ুক না কেনা সোনা কেনার হিড়িক লক্ষ্য করা যায়। ফের সোনার দোকানে ভিড় বাড়ছে মধ্যবিত্তের।

 

 

বিয়ের মরশুমে সোনার দাম রীতিমতো ভেলকি দেখাচ্ছে। দাম বাড়া -কমার মধ্যেই সোনা কেনার পরিকল্পনা করছেন। কেউবা আবার বিয়ের মরশুমে সোনার উপহার কিনবেন বলে ঠিক করছেন। দাম ওঠানামার মধ্যেও এই সময়টাতে সোনা কেনার আসল সময় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে বেশ কিছুদিন ধরেই সোনা ও রূপোর দাম দ্রুতগতিতে ওঠানামা করছে। যার ফলে চিন্তা বাড়ছিল সোনার ব্যবসায়ীদের। কারণ বিয়ের মরশুম পড়ে গিয়েছে। আর বিয়ের মরশুমে সোনার দাম (Gold Rate)আকাশছোঁয়া থাকলে বেচা-কেনা নিয়ে একটা চিন্তা থেকেই যায়। বিয়ের মরশুমে ভারতীয় বাজারে ফের অব্যাহত রইল সোনার দাম। লাগাতার সোনার দাম বাড়ার পর বেশ কয়েকদিন ধরে সামান্য কমেছে সোনার দর। গতকাল  সোনার দাম যা ছিল আজও তাই রয়েছে। তবে সোনার দাম যাই হোক না কেন রূপোর দাম (Gold - Silver Price) অনেকটাই নিচের দিকে। গত কয়েকদিন ধরে অনেকটাই দাম কমেছে রূপোর। বিয়ের মাস পড়তে না পড়তেই স্বস্তি ফিরল মধ্যবিত্তের। তবে শুধু সোনা নয় বিগত কয়েকদিনের তুলনায় রূপোর দামেও বড়সড় পতন। গত সাতদিনে লাগাতার সোনার দাম বেড়েই চলছিল। এবার কিছুটা দাম কমল সোনা ও রূপোর (Gold Price)। সোনার দাম খানিকটা কমতে মুখে হাসি ফুটেছে মধ্যবিত্তের। বিয়ের মরশুমে যেন রীতিমতো ভেলকি দেখাচ্ছে সোনার দাম। গত সপ্তাহেই এমসিএক্স সূচকে (MCX)নয় মাসের সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছিল সোনার দাম। 

 

 

সোনার দাম একদিন কমছে তো পরপর আবার বেড়েও চলেছে।  বিয়ের মরশুমে দাম কমা-বাড়া নিয়েই বাড়ছে চিন্তা। তবে বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির কারণে চলতি বছরের শেষ পর্যন্ত সোনা ও রূপোর উত্থান অব্যাহত থাকবে। ইতিমধ্যেই ৫০ হাজারের গন্ডি পার করে ফেলেছিল ২৪ ক্যারেট অর্থাৎ পাকা সোনা (Gold Price)।  এবার ৫০ হাজারের অনেকটাই নিচে নেমেছে পাকা  সোনার দাম (Gold Price) । আর বিয়ের মরশুমের (Wedding) আগে ফের দাম কমায় হাসি ফুটেছে মধ্যবিত্তের। তবে শুধু সোনা নয়, রূপোর দামও কমছে পাল্লা দিয়ে। করোনা সংক্রমণ আগের তুলনায় কিছুটাও হলেও নিচের দিকে। যার ফলে গয়না থেকে বিয়ের কেনাকাটা সেরে ফেলতে চাইছেন অনেকে। এবং করোনাকালে  যে পরিস্থিতির সম্মুখীন হয়েছিল তার তুলনায়  কিছুটা ছন্দে ফিরতেই স্বস্তিতে রয়েছেন ব্যবসায়ীরা।  তবে  বিয়ের মরশুমে সোনার দাম কমায় মুখে হাসি ফুটেছে মধ্যবিত্তের। সোনার দাম বাড়া - কমা  নিয়ে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। একটানা  দাম বাড়ার পর ফের সোনার দাম কমায় স্বস্তিতে সাধারণ মানুষ (Gold Price) । উৎসবের মরশুমে সোনা কেনার চাহিদা  যেন একলাফে অনেকটাই বেড়ে যায় বাঙালি থেকে অবাঙালিদের। সোনার দাম (Gold Price) উর্ধ্বমুখী হওয়া সত্ত্বেও সোনা কেনার চাহিদা রয়েছেই। দুর্গাপুজোর সময় থেকেই উৎসবে মাতোয়ারা বাঙালির সোনা কেনার চাহিদা থাকে তুঙ্গে। তবে দিওয়ালি  কিংবা ধনতেরাসের সময় তা কেনার ধুম যেন কয়েকগুণ বেড়ে যায়।  ভারতীয় বাজারে ফের দাম কমল সোনার ।  ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।


মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (Multi Commodity Exchange) সোনার দাম ফের কমেছে ।  গত বছর আগস্টে ১০ গ্রাম সোনার দামের উত্থান-পতনের সাক্ষী থেকেছে সোনা। এবার রেকর্ড দরের চেয়ে ৮৫০০ টাকার মতোন কম আছে সোনা (Gold Price ) । ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম  ৪৬,৮৪০ টাকা।   ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৪৯,৫৪০ টাকা। বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা নিম্নমুখী হওয়ায়  সোনা ও রূপোর চাহিদা বাড়বে বলেই আশা করছেন স্বর্ণ ব্যবসায়ীরা। সোনার পাশাপাশি রূপোর দামেও অনেকটাই হেরফের হয়েছে।  ৭০ হাজারের চেয়ে অনেকটাই নিচে নেমেছে রূপোর দর। তবে গতকালের তুলনায় একলাফে রূপোর দাম অনেকটাই বেড়েছে (Silver Price) । সোনার  (Gold Price) থেকেও  অনেকটা বেশি আশা জাগাচ্ছে রূপো। কলকাতার বাজারে ১ কেজি রূপোর  (Silver Price ) আজকের দাম ৬১,৬০০  টাকা। সোনার গহনার পাশাপাশি রূপোর ট্রেন্ডি কালেশকনও জায়গা করে নিয়েছে ক্রেতাদের মনে। তবে বিয়ের মরশুমের আগে যেভাবে সোনার ও রূপোর দাম বাড়ছে তাতে চিন্তা বাড়ছে সোনার ব্যবসায়ী তথা সাধারণ মানুষের।

Read more Articles on
Share this article
click me!