বিয়ের মরশুমে চিন্তা বাড়াচ্ছে সোনার দাম, কবে একটু স্বস্তা হবে সোনালি ধাতু, অপেক্ষায় আমক্রেতা

সোনালি ধাতুর দাম যেভাবে চোখ রাঙাচ্ছে তাতে সত্যিই সোনা কিনতে একেবারে ঝলসে যাচ্ছে মধ্যবিত্তের হাত। এর মাঝেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে একলাফে অনেকখানি বেড়ে গিয়েছিল সোনার দাম। একদিকে ভরপুর বিয়ের মরশুম আর অন্যদিকে চড়চড়িয়ে সোনার দামের গতি বৃদ্ধির ফলে মধ্যবিত্তের পকেটে যথেষ্ট চাপ সৃষ্টি হচ্ছে। বিশ্ববাজারে সোনার দামের হালককিকত কেমন রয়েছে জেনে নেওয়া যাক। 

Kasturi Kundu | Published : Mar 2, 2022 3:35 AM IST

বারো মাসে তেরো পার্বণের মত হয়তো আমরা সোনা (Gold price Today) কিনি না, কিন্তু বছরের নির্দিষ্ট কিছু দিন যেমন ধরুন ধনতেরস বা পুজোর সময় অনেকেই সোনা কিনতে পছন্দ করেন। একগাদা জামাকাপড় না কিনে অনেকেই পুজো বা জন্মিদেনের টাকা জমিয়ে সোনা কিনতে ভালবাসেন। কিন্তু একটানা দীর্ঘ দিন যেভাবে সোনার দামের পারদ (Gold Price) উর্ধ্বমুখী রয়েছে সেই ক্ষেত্রে সাধারণ মানুষের পক্ষে সোনা কেনা সত্যিই দায় হয়ে পড়েছে। সখের কথা যদি বাদও দিই, বিয়ের মরশুমে সোনা কেনা কেনা তো একপ্রকার রীতির মধ্যেই পড়ে। নববধূকে সোনার গয়না দিয়ে সাজানোর প্রথা চলে আসছে সেই কোন প্রাচীন যুগ থেকে। কিন্তু সোনালি ধাতুর দাম যেভাবে চোখ রাঙাচ্ছে তাতে সত্যিই সোনা কিনতে একেবারে ঝলসে যাচ্ছে মধ্যবিত্তের হাত। এর মাঝেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে একলাফে অনেকখানি বেড়ে গিয়েছিল সোনার দাম। একদিকে ভরপুর বিয়ের মরশুম (Wedding Season)আর অন্যদিকে চড়চড়িয়ে সোনার দামের গতি বৃদ্ধির ফলে মধ্যবিত্তের পকেটে যথেষ্ট চাপ সৃষ্টি হচ্ছে। বিশ্ববাজারে সোনার দামের হালককিকত কেমন রয়েছে জেনে নেওয়া যাক। 

নতুন বছরের তৃতীয় মাস। আজ ২ মার্চ, বুধবার বিশ্ববাজারে সোনার দাম কেমন রয়েছে জেনে নেওয়া যাক। ২ রা মার্চ, বুধবার (2nd March, Wednesday) বিশ্ববাজারে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দামে সামান্য পতন ঘটেছে। প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেটে ৩০০ টাকা ও ২৪ ক্যারেটে ৩৩০ টাকা পর্যন্ত দাম কমেছে। সেই হিসাবে আজ অর্থাৎ বুধবার প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম হয়েছে যথাক্রমে  ৪৬ হাজার ৭০০ টাকা ও ৫০ হাজার ৯৫০ টাকা। বলা বাহুল্য, সোনার দামে ৩০০ টাকার পতন যেন সমুদ্রের থেকে দু-এক বালতি জল তোলার সমান। এই সামান্য পতনে সোনার দামের এমন কিছু হেরফেরও হয় না। মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ থেকেই যায়। সত্যিই সোনার দামের (Gold Price Today) উর্ধ্বমুখী পারদে জেরবার সাধারণ ক্রেতা। একদিকে বিয়ের মরশুম আর অন্যদিকে চড়া সোনার দাম। সব মিলিয়ে বিয়ের জন্য গয়না কিনতে রীতিমতো হাত পুড়ছে মধ্যবিত্তের। 

Latest Videos

বিশ্ববাজারে সোনার দামের উর্ধ্বমুখী পারদে এটুকু স্পষ্ট যে কলকাতাবাসীও সোনা কিনতে মোটেই স্বস্তি বোধ করছেন না। কলকাতাতেও এখন ভরপুর বিয়ের মরশুম আর তার মধ্যে সোনার দামের বাড়বাড়ন্ততে একেবারে নাকানি চোবানি খাচ্ছে আমক্রেতা।২ মার্চ বুধবার শহর কলকাতায় সোনালি ধাতুর দামের পারদ কোথায় পৌঁছেছে জেনে নিন (Gold Price Today In Kolkata)। উল্লেখ্য, কলকাতাতে শেষ দু-তিন দিন সোনার দাম মোটামুটি স্থির ছিল। আজ ২ মার্চ বুধবার সোনার দামের পারদ কোথায় গিয়ে ঠেকল দেখে নিন। সেই সঙ্গে এটাও বুঝে নিন আপনার যদি বিয়ের অনুষ্ঠানে বা অন্য কোনও কারনে সোনা কেনার প্রয়োজন হয় তাহলে আপনার পকেটে ঠিক কতটা চাপ পড়তে পারে। ২ মার্চ কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দামে যথাক্রমে ৩০০ ও ৩৩০ টাকা পর্যন্ত পতন ঘটেছে। আজ কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দর রয়েছে ৪৬ হাজার ৭০০ টাকা ও ২৪ ক্যারেট সোনার দাম হয়েছে ৫০ হাজার ৯৫০ টাকা। সোনার দামের পারদ কবে নিম্নমুখী হবে সেই আশাতেই দিন গুনছে সাধারণ মানুষ। একের পর এক বিয়ের মরশুম পাড়। কিন্তু সোনার দামের গতিপ্রকৃতি কোনওভাবেই সাধারণ মানুষকে স্বস্তি দিচ্ছে না। 

Share this article
click me!

Latest Videos

'আমি আর মুখ দেখাতে আসব না যদি...' বন্যা দুর্গতদের সামনে দাড়িয়ে চরম কথা বললেন Suvendu Adhikari
গত ৪২ দিন টানা কর্মবিরতির পর, বারুইপুর মহকুমা হাসপাতালে কাজে ফিরলেন Junior Doctor-রা | RG Kar
এবার ত্রাণ নিয়েও স্বজনপোষণের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে, ক্ষোভে ফেটে পড়লেন দূর্গতরা |West Bengal Flood
টর্নেডোর কবলে ট্রলার! কান্নায় ভেঙে পড়েছে নিখোঁজ মৎস্যজীবীর পরিবার! আদৌ বেঁচে ফিরতে পারবেন কী তাঁরা!
রাত জেগে চলল মশাল মিছিল! আরজি কর কাণ্ডের প্রতিবাদে ফের রাজপথে জনগণ | RG Kar Protest