একটি অ্যাপেই চেটিং থেকে আর্থিক লেনদেনের সুবিধা, সঙ্গে দোসর ব্যাঙ্ক ব্যালেন্স দেখার সুযোগ

হোয়াটসঅ্যাপ কিন্তু এখন আর শুধু একটা সাধারণ চ্যাটিং অ্যাপ নয়, আর্থিক লেনদেনের ক্ষেত্রেও হোয়াটসঅ্যাপের জুড়ি মেলা ভার। যেখানে যখন খুশি হোয়াটসঅ্যাপের মাধ্যমে ব্যাঙ্ক ব্যালেন্স চেক করারও বিশেষ সুবিধা দিচ্ছে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের। এর জন্য প্রয়োজন যে নম্বর থেকে আপনি হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন সেটি যেন অবশ্যই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে সংযোগ করা থাকে। 
 

Kasturi Kundu | Published : Mar 2, 2022 2:58 AM IST

স্মার্টফোনের যুগে সকলের কাছেই রয়েছে হোয়াটসঅ্যাপ (WhatsApp) । তরুণ প্রজন্ম থেকে মধ্যবয়স্ক ও বয়স্ক মানুষরাও আজকাল হোয়াটসঅ্যাপের মাধ্যমে সকলের সঙ্গে যোগাযোগ রাখেন। তবে হোয়াটসঅ্যাপ কিন্তু এখন আর শুধু একটা সাধারণ চ্যাটিং অ্যাপ নয়, আর্থিক লেনদেনের ক্ষেত্রেও হোয়াটসঅ্যাপের জুড়ি মেলা ভার। গুগল পে, ফোন পে বা পেটিএমের মত হোয়াটস অ্যাপের মাধ্যমেও অনলাইন পেমেন্ট (WhatsApp Payments) করা যায়। তাই আপনি যদি এখনও এই সুবিধা ব্যবহার না করে থাকেন তাহলে আজই শুরু করুন হোয়াটসঅ্যাপের মাধ্যমে অনলাইন লেনদেন। সেই সঙ্গে আরও একটি বিশেষ সুবিধা পেয়ে যাবেন। যেখানে যখন খুশি হোয়াটসঅ্যাপের মাধ্যমে ব্যাঙ্ক ব্যালেন্স চেক করারও বিশেষ সুবিধা দিচ্ছে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের (WhatsApp)। আর এর জন্য প্রয়োজন যে নম্বর থেকে আপনি হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন সেটি যেন অবশ্যই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে সংযোগ করা থাকে। একটা অ্যাপের মাধ্যমে চ্যাটিং থেকে শুরু করে ইউপিআই-য়ের মাধ্যমে আর্থিক লেনদেন সহ ব্যাঙ্ক ব্যালেন্স (To Check Bank Blance) চেক করার একটা পারফেক্ট প্যাকেজ হোয়াটসঅ্যাপ। 

ইউপিআই (UPI)পদ্ধতির মাধ্যমে হোয়াটসঅ্যাপ পেমেন্টেস-এ রেজিস্টার করানোর জন্য আপনার হোয়াটসঅ্যাপ নম্বর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে রেজিস্টার্ড থাকতে হবে। সেই সঙ্গে চার বা ছয় ডিজিটের পিন জানা আবশ্যক। কারন প্রত্যেকবার আর্থিক লেনদেন অথবা ব্যালেন্স জানতে এই পিন প্রয়োজন হবে। তবে যদি আগে থেকে আপনার ইউপিআই অ্যাকাউন্ট থাকে তাহলে আর নতুন করে এই পিন তৈরির প্রয়োজন হবে না। এবার জেনে নেওয়া যাক হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনি আপনার ব্যঙ্ক ব্যালেন্স কীভাবে চেক করবেন। এর জন্য প্রথমে আপনাকে হোয়াটসঅ্যাপটি খুলতে হবে। তারপর সেটিংস অপশনে যেতে হবে। সেখানে গিয়ে পেমেন্টস অপশনে ক্লিক করুন। পেমেন্ট মেথডের অধীনে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট বেছে নিতে হবে। তারপর ভিউ অ্যাকাউন্ট ব্যালেন্স অপশনে যেতে হবে। তারপর ইউপিআই পিন দিলে স্ক্রিনেই দেখতে পাবেন আপনার বর্তমান ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যালেন্স। আর্থিক লেনদেনের আগে অবশ্যই ব্যাঙ্ক ব্যালেন্স চেক করে নেওয়া উচিত। 

বলা বাহুল্য, হোয়াটসঅ্যাপে পেমেন্ট অপশন অনেকদিন আগেই চালু হয়েছে। তবে বর্তমানে গোটা ভারতে অত্যন্ত জনপ্রিয় হচ্ছে এই পেমেন্ট পদ্ধতিটি। বর্তমানে অধিকাংশ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীই যে কোনও রকম ট্রানজ়াকশনের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। বিভিন্ন পেমেন্ট অ্যাপের মতোই হোয়াটসঅ্যাপ পেমেন্ট অত্যন্ত সহজ এবং নিরাপদ। 

Read more Articles on
Share this article
click me!