নারীদিবসে সোনার দামে রেকর্ড বৃদ্ধি, ৫৩ হাজারের গণ্ডি পাড় করল সোনালি ধাতুর দর

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে ফের চড়া হল সোনার দর। বিশ্ববাজারে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম সমস্ত রেকর্ড ভেঙে পৌঁছেছে ৫৩ হাজার ৮৯০ টাকায়। বিশ্ববাজারে যখন সোনার দামের পারদ একেবারে রেকর্ড ভেঙে উর্ধ্বমুখী হয়েছে তখন খাস কলকতাবাসীদেরও যে সোনা কিনতে একেবারে নাভিশ্বাস উঠবে সে কথা কিন্তু মোটেই বলার অপেক্ষা রাখছে না। কলকাতাতেও সোনার দাম একেবারে রেকর্ড মাত্রায় বৃদ্ধি পেয়েছে।
 

Kasturi Kundu | Published : Mar 8, 2022 12:20 AM IST

ফের সোনার দামে রেকর্ড বৃদ্ধি (Gold Price Hike)। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান ঘোষণার পরই হু হু করে বেড়েছিল সোনার দাম। একলাফে প্রায় দেড় হাজার টাকার কাছাকাছি বেড়ে গিয়েছিল সোনালি ধাতুর দর। তারপর কয়েকদিন সোনার দামের পারদের ওঠা নামা লেগে ছিল। তবে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে (Women's Day)  ফের চড়া হল সোনার দর। বিশ্ববাজারে সোনার দর (Gold Price) হাজার টাকা মত বৃদ্ধি পেল। আসুন তাহলে জেনে নেওয়া যাক ৮ মার্চ মঙ্গলবার বিশ্ববাজারে সোনার দামের (Gold Price Today) গতিপ্রকৃতি কেমন রয়েছে। আজ প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দামে বৃদ্ধি ঘটেছে হাজার টাকা। সেই হিসাবে আজ সোনার দাম হয়েছে ৪৯ হাজার ৪০০ টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম সমস্ত রেকর্ড ভেঙে পৌঁছেছে ৫৩ হাজার ৮৯০ টাকায়। ২৪ ক্যারেটে দাম বেড়েছে ১ হাজার ৯০ টাকা। 

বিশ্ববাজারে যখন সোনার দামের পারদ একেবারে রেকর্ড ভেঙে উর্ধ্বমুখী হয়েছে তখন খাস কলকতাবাসীদেরও যে সোনা কিনতে একেবারে নাভিশ্বাস উঠবে সে কথা কিন্তু মোটেই বলার অপেক্ষা রাখছে না। কলকাতাতেও সোনার দাম একেবারে রেকর্ড মাত্রায় বৃদ্ধি পেয়েছে। ৮ মার্চ নারীদিবসের এই বিশেষ দিনে আপনি যদি আপনার প্রিয় নারীকে সোনার জনি, উপহার দিতে চান, তাহলে কিন্তু পকেটের ওজন যথেষ্ট ভারি হওয়া প্রয়োজন। না হলে আজকের দিনে সোনা কেনা কিন্তু সত্যিই দায়। ৮ মার্চ মঙ্গলবার কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দামও যথাক্রমে ১হাজার টাকা ও ১ হাজার ৯০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। সেই হিসাবে কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট  ২৪ ক্যারেট সোনার দামের পারদ ছুঁয়েছে যথাক্রমে ৪৯ হাজার ৪০০ টাকা ও ৫৩ হাজার ৮৯০ টাকা। 

কলকাতাতেই এখন ভরপুর বিয়ের মরশুম। আর ওই যে বললাম বিয়ের মরশুম আর সোনার যোগ একে অন্যের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িয়ে রয়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে সোনার দামের উত্তোরত্তোর বৃদ্ধিতে একেবারে নাজেহাল অবস্থা হয়েছিল সাধারণ ক্রেতার। আর তার মাঝেই একেবারে রেকর্ড দাম বৃদ্ধি পেয়ে সোনার দামের পারদ ৫৩ হাজারের গণ্ডি পাড় করে আরও চরম অস্বস্তিতে ফেলল মধ্যবিত্তকে। সোনার দামের গতি যেভাবে বাড়ছে তাতে মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ অব্যাহত। কবে সোনার দামের পারদ একটু নিম্নমুখী হবে সেই আসাতেই প্রহর গুনছে আমক্রেতা। বলা বাহুল্য, সোনার দামের পারদ যদি চড়চড়িয়ে বৃদ্ধি পেতে থাকে তাহলে সেটি ক্রেতা থেকে বিক্রেতা সকলের মধ্যেই একটা চাপাউনতোর পরিস্থিতির সৃষ্টি করবে সে কথা বলার অবকাশ নেই। 

Share this article
click me!