শেষ দুদিন প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম অপরিবর্তিত, ২৪ ক্যারেটে নামমাত্র পতন

আজ ২ ফেব্রুয়ারি। বিয়ের মরশুম অব্যাহত। তবুও সোনার দামে কোনও বিরাট পতন ঘটছে না। ভারত সহ কলকাতায় শেষ দুদিনে ২২ ক্যারেট সোনার দাম অপরিবর্তিত থাকলেও, ২৪ ক্যারেটে ঘটেছে ১০ টাকার পতন। 
 

Kasturi Kundu | Published : Feb 2, 2022 3:07 AM IST

২  ফেব্রুয়ারি, ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় দিন। সোনার দামে (Gold Price) কিন্তু বিন্দুমাত্র স্বস্তি পাচ্ছে না মধ্যবিত্ত। সোনালি ধাতুর দামের গ্রাফ কিন্তু মোটেই নিম্নমুখী হচ্ছে না। এদিকে জানুয়ারি মাসের মাঝামাঝি সময় থেকে যে বিয়ের মরশুম শুরু হয়েছে, চলবে গোটা বছর জুড়ে। আর বিয়ের মরশুমে প্রায় সকলেরই সোনা কেনার প্রতি একটা ঝোঁক থাকে। বলা ভাল, বিবাহ অনুষ্ঠানে সোনার গয়নায় নতুন বরে-কনেকে সাজানোটা একটা রেওয়াজ, যেটা আদ্যিকাল থেকে চলে আসছে। কিন্তু সোনার দাম যেভাবে চড়চড়িয়ে বাড়ছে তাতে নিয়ম রক্ষা করতে গিয়ে রীতিমতো হাত পুড়ছে মধ্যবিত্তের। ২ ফেব্রুয়ারি বুধবার ভারতে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দামের পারদ সেই উর্ধ্বমুখীই রয়েছে। আজ ভারতে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম (Gold Price Today) রয়েছে ৪৪ হাজার ৯০০ টাকা। উল্লেখ্য, শেষ দুদিনে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম অপরিবর্তিতই রইল। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দামে (Gold price) ১০ টাকার পতন ঘটেছে। ১ ফেব্রুয়ারি যেখানে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৪৮ হাজার ৯৯০ টাকা, সেখানে ২ ফেব্রুয়ারি সোনার দাম হয়েছে ৪৮ হাজার ৯৮০ টাকা।  তবে  সোনার দাম প্রসঙ্গে কথা বলতে গিয়ে একটা কথা কিন্তু অস্বীকার করার উপায় নেই যে, সম্প্রতি বিশ্ব স্বর্ণ পরিষদের তরফে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। আর সেই রিপোর্ট অনুযায়ী, ২০২১-এর ডিসেম্বর ত্রৈমাসিকে সোনার চাহিদা ছিল সবচেয়ে বেশী। সোনার দামের পারদ যতই চড়ুক না কেন, সোনার চাহিদা যে মোটেই কমার নয় সেটা কিন্তু  বিশ্ব স্বর্ণ পরিষদের রিপোর্ট থেকে একেবারে স্পষ্ট। 
 
অন্যদিকে কলকাতাতেও (Gold Price In Kolkata) ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দামের ক্ষেত্রে চিত্রটা কেমন রয়েছে এবার সেটা দেখে নেওয়া যাক। কলকাতাতেও শেষ দুদিনে কিন্তু প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দামে কোনও পরিবর্তন ঘটল না। মঙ্গলবার ও বুধবার প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৪ হাজার ৯০০ টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যরেট সোনার দামে কলকাতাতেও ১০ টাকার পতন ঘটেছে। ২ ফেব্রুয়ারি কলকাতায় প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম পৌঁছেছে ৪৯ হাজার ০৯০ টাকা। বিয়ের মরশুমে কলকাতাবাসীর কাছেও সোনা কেনার চাহিদা হয়তো কমবে না, রীতি মেনে বিয়ের অনুষ্ঠানের জন্য সোনা কেনা জারি থাকবে, তবে সাধারণের পকেটে যে চাপ পড়বে সে কথা বলাই বাহুল্য। 

আরও পড়ুন-Gold Price Today-নতুন বছরের আরও একটি নতুন মাস, জারি বিয়ের মরশুমও, এদিকে সোনার দামে ঘটল নামমাত্র পতন

আরও পড়ুন-জানুয়ারির শেষ দিনেও স্বস্তি নেই সোনার দামে, কলকাতায় ৫০ হাজারের কাছাকাছি প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনা

আরও পড়ুন-Gold Price Today-জানুয়ারির শেষ রবিবারে সোনার দামে সামান্য পতন, চাপ অব্যাহত মধ্যবিত্তের

সোনার দামে যাতে ক্রেতা ও বিক্রেতা উভয়ই একটু শান্তি পায় সেই জন্য ইতিমধ্যেই প্রাক বাজেটে অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের তরফে সোনার জিনিসে আমদানি শুল্ক(Import Duty) কমানোর দাবি জানান হয়েছে। সেই সঙ্গে সোনার দামে নির্দিষ্ট জিএসটি নির্ধারিত করার আবেদনও জানিয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি সংসদে পেশ হতে চলেছে কেন্দ্রের ইউনিয়ন বাজেট (Union Budget)। তার আগেই অর্থমন্ত্রকের কাছে সোনার দাম (Gold Price Today) সংক্রান্ত এই বিষয়গুলো নিয়ে আর্জি জানান হয়েছে যাতে সোনা কিনতে পকেটে মধ্যবিত্তের চাপ না পড়ে। 

Share this article
click me!