Budget 2022: আত্মনির্ভর ভারতের বাজেট, বুধবার সকালে 'পিপল ফ্রেন্ডলি' বাজেট নিয়ে কনফারেন্স প্রধানমন্ত্রীর

মঙ্গলবারই সামনে এসেছে বাজেট নিয়ে একাধিক তথ্য, এবারের বাজেটকে পিপল ফ্রেন্ডলি-র তকমা দিলেন প্রধানমন্ত্রী, জানালেন এই নিয়ে তিনি বিস্তারিত কথা বলবেন বুধবার। 

Jayita Chandra | Published : Feb 1, 2022 7:04 PM IST / Updated: Feb 02 2022, 09:49 AM IST

২০২২ সালের বাাজেটকে পিপল ফ্রেন্ডলি (Peoples Friendly Budget 2022) বাজেটের তকমা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। মঙ্গলবার রাতে সোশ্যাল মিডিয়ার পাতায় তিনি টুইট করে জানান, বুধবার বাজেট নিয়ে তিনি বিস্তারিত আলোচনা করবেন সকাল ১১টায়। সকলেই যেন এই কনফারেন্সে যোগদান করেন, এমনটাই টুইটে আহ্বান জানালেন মোদী। মঙ্গলবার ২০২২-২৩ অর্থবর্ষের (2022-23 Financial Year) জন্য কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022) পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)।  করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে এই বাজেটের দিকে তাকিয়ে ছিল গোটা দেশ। বাজেটে বিভিন্ন ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তি (Digital Technology) ব্যবহারের কথা বলা হয়েছে। বাজেটে এবার নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) গুরুত্ব দিয়েছেন আত্মনির্ভর ভারত (Atmanirbhar Bharat 2022) গঠনের ওপর। তেমনই বলেছেন দেশের শিল্পপতিরা। তাঁদের কথায় এই বাজেট ভারতের আগামী ২৫ বছরের বাজেট। দেশের আর্থিক উন্নয়নের এই বাজেট গুরুত্বপূর্ণ বলেও মনে করেছেন তাঁরা।

এদিন বাজেট প্রসঙ্গে প্রধানমন্ত্রী জানান (PM Social Media Post), আজকের আত্মনির্ভর ভারতের বাজেট (Atmanirbhar Bharat 2022)  নতুন শক্তি ও ক্ষমতার সঞ্চার করল উন্নয়নকে। বিশেষ করে সেই সময়, যখন আমরা ভীষণরকমভাবে বিশ্বজুড়ে কঠিন সময়ের মোকাবিলা করছি। এই বাজেট সামনে আনলো অনেক বেশি বিনিয়োগ, উন্নতি ও চাকরির দিশা। পাশাপাশি তিনি আরও বলেন দেশের যুব সমাজ একে গ্রহণ করেছে, যুব সম্প্রদায়ের স্বপ্নকে এই বাজেট উড়ান দেবে, টেকনোলজিকে বুস্ট করবে, যা সর্বভারতীয় স্তরের সাধারম মানুষের উন্নতিতে ও প্রগতীতে সাহায্য করবে। 

 

Budget 2022: বাজেটে বঞ্চিত মধ্যবিত্তরা, অভিযোগ তুলে কংগ্রেসের হাতিয়ার নির্মলার মহাভারতের উক্তি

Budget 2022: বাজেটে বড় ঘোষণা ই-পাসপোর্ট, আপনার জন্য রইল নতুন এই পাসপোর্ট নিয়ে বিস্তারিত তথ্য

কৃষিবিকাশ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর মত এর আগে বহু বাজেটে কৃষকদের উন্নয়ন, ক্রেডিট, ফলণের বুস্টিং-এ নজর দেওয়া হয়েছে, তবে সর্বপরি সেই সকল কৃষকের কঠোর পরিশ্রমই ধাপে ধাপে তা সফল হতে সাহায্য করেছে, তার জন্য তিনি ধন্যবাদও জানান। এদিনের বাজেট নিয়ে প্রধানমন্ত্রী বিস্তারিত কথা বলবেন বুধবার, ২ ফেব্রুয়ারি, তিনি একাধিক সোশ্যাল মিডিয়া পোস্টে এই প্রসঙ্গ তুলে নিজের মতামত ব্যক্ত করেন। অর্থমন্ত্রী হিসেবে মঙ্গলবার নিজের কার্যকালের চতুর্থতম বাজেট পেশ করেছেন নির্মলা সিতারামন (FM Nirmala Sitharaman Speech on Budget 2022)। বাজেট পেশ করার সময় শুরুতেই তিনি বলেন, "এই বাজেটেই রয়েছে আগামী ২৫ বছরে দেশের অর্থনীতির শ্রীবৃদ্ধির ব্লুপ্রিন্ট"। 

Read more Articles on
Share this article
click me!