Budget 2022: বাজেটে কৃষকদের মিশ্র প্রতিক্রিয়া, একাধিক প্রতিশ্রুতিতে খুশির হাওয়া, প্রশ্ন আদৌ বাস্তবায়িত হবে

কৃষকদের নিয়ে একাধিক সুখবর সামনে, বেশ কিছু সিদ্ধান্তে বাংলার কৃষকেরা বেজায় খুশি, তবে তা কতটা বাস্তবায়িত হবে, প্রশ্ন এখন তাই ঘিরে। 

Sudip Paul | / Updated: Feb 02 2022, 06:45 AM IST

মঙ্গলবার ২০২২-২৩ অর্থবর্ষের (2022-23 Financial Year) জন্য কেন্দ্রীয় বাজেট (Union Budget) পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)।  করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে এই বাজেটের দিকে তাকিয়ে ছিল গোটা দেশ। অর্থমন্ত্রী হিসাবে, মঙ্গলবার চতুর্থ বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। সংসদে সকাল ১১ টায় তিনি বাজেট দেওয়া শুরু করেন। চলমান কোভিড-১৯ মহামারির মধ্যে নরেন্দ্র মোদী সরকারের দশম বাজেট, দ্বিতীয়বারের জন্য ছিল একেবারে কাগজবিহীন। প্রায় দেড় ঘন্টা ধরে বাজেটের বিস্তারিত তথ্য দেন নির্মলা সীতারমণ। ব্যক্তিগত আয়করের ক্ষেত্রে কোনও পরিবর্তন না ঘটানো হলেও, শুল্ক বাড়ার মাধ্যমে বেশ কয়েকটি নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কমানো হয়েছে। তেমনভাবে পাশাপাশি দাম কমেছে কৃষি সংক্রান্ত যন্ত্রপাতি তথা জৈব সারের মতো একাধিক সামগ্রীর, এতেই ভীষণ রকমের খুশি বাংলার বিভিন্ন জেলার কৃষকেরা। এর পাশাপাশি কৃষির জন্য আর্থিক স্টার্টআপ, কেন-বেতওয়া নদী-আন্তঃসংযোগ এবং আরও পাঁচটি নদী-আন্তঃসংযোগ প্রকল্প নেওয়া হয়েছে।

কৃষিনির্ভর বসিরহাট মহকুমার সীমান্তবর্তী স্বরূপনগর, বাদুড়িয়া ও বসিরহাট এক নম্বর ব্লক থেকে শুরু করে সুন্দরবনের হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি ও হাড়োয়ার সহ দশটি ব্লকের বিস্তীর্ণ এলাকায় কয়েক লক্ষ কৃষক রয়েছেন। সকলের মত এই বাজেটের দিকেই তারা তাকিয়ে ছিলেন। কারণ কিছুদিন আগে কৃষিবিল নিয়ে সারা দেশ উত্তাল হয়েছিল। তাই নতুন বাজেটে কৃষকদের ওপর কোন প্রভাব পড়তে চলেছে তা নিয়ে ছিল প্রশ্ন, আদেও তাতে কৃষকদের ওপর কোনও ভালো প্রভাব হবে কি না সেটা দেখার জন্য অধীর আগ্রহে তারাও অপেক্ষায় ছিলেন। যদিও বাজেট ঘোষণা হওয়ার পর একাধিক কৃষি সংক্রান্ত যন্ত্রপাতি তথা জৈব সারের মতো একাধিক সামগ্রীর দাম কমে যাওয়ায় যথেষ্টই খুশির হাওয়া বসিরহাটের কৃষকদের মধ্যে। পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেটে কৃষকদের জন্য একাধিক প্রকল্প ঘোষণা করেছেন। তাতেও খুশির মেজাজ। 

আরও পড়ুন- Budget 2022-23: একনজরে কেন্দ্রীয় বাজেট, সহজে বুঝে নিন কী বললেন অর্থমন্ত্রী

আরও পড়ুনCOVID-19: ওমিক্রনের নতুন রূপ আসলের তুলনায় ভয়ঙ্কর, সাবধান করলেন বিশেষজ্ঞরা

আরও পড়ুন-'আপনি কবে সাংসদ পদ থেকে অবসর নেবেন', হালকা মেজাজে সৌগত রায়কে প্রশ্ন মোদীর

তবে কেবল যে খুশি তা নয়, কৃষকদের মনে এখন প্রশ্ন, সেগুলো কি আদৌ বাস্তবায়িত হবে? সেই প্রশ্নই তারা করছেন। কারণ বিগত দিনগুলিতে দেখা গিয়েছে কেন্দ্রের একাধিক কৃষি সংক্রান্ত প্রকল্প বাস্তবায়ন হয়নি। তারা চাইছেন সেগুলো যাতে বাস্তবায়িত হয়। শুধুমাত্র প্রকল্প ঘোষণা করলেই হয় না, সেগুলো কে বাস্তবায়িত করাও সরকারের কাজ। ফলে বাজেট নিয়ে কৃষকদের মধ্যে বর্তমানে তৈরি হয়েছে এক মিশ্র মনোভাব, সবটাই এখন ভবিষ্যতের অপেক্ষায়। 

Read more Articles on
Share this article
click me!