Gold Price Today-সপ্তাহ শেষেও সোনার দামে কোনও বড়সড় পরিবর্তন নেই, অস্বস্তিতেই রয়েছে সাধারণ ক্রেতা

সোনার দামে পতনের কোনও লক্ষ্যই নেই। ১৮ ডিসেম্বরও চড়া দর সোনালি ধাতুর।
 

Kasturi Kundu | Published : Dec 18, 2021 4:33 AM IST

বিয়ের মরশুম প্রায় শেষের মুখে। কিন্তু সোনার দামে কোনও বড়সড় পরিবর্তন কিন্তু লক্ষ্য করা গেল না,যা সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিতে পারে। সোনালি ধাতুর দামের পারদ সেই উর্ধ্বমুখীই রয়ে গেছে। কলকাতায়(Kolkata) ২৪ ক্যারেট সোনার দাম হাফ সেঞ্চুরির ঘর থেকে নামছে না বললেই চলে। আর দামের এই গতিপ্রকৃতিতে গোটা বিয়ের মরশুম জুড়ে সোনা কিনতে একেবারে কালঘাম ছুটেছে সাধারণ ক্রেতার। চলতি সপ্তাহের শেষপ্রান্তে এসেও সোনার দামে(Gold Price) স্বস্তি মিলল না সাধারণের। দামের গ্রাফ সেই উর্ধ্বমুখীই রয়ে গেছে। আসুন দেখে নেওয়া যাক আজ কলকাতায় সোনার দামের পারদ কোথায় উঠল(Gold price today In kolkata)। আজ ১৮ ডিসেম্বর,শনিবার কলকাতায়(Kolkata) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দর ৪৭ হাজার ৯৬০ টাকা। অন্যদিকে আজ কলকাতায় প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাঁড়াল ৫০ হাজার ৬৬০ টাকা। তাহলে বুঝতেই পারছেন সোনার দামে কোন বিরাট পতন তো কি, ন্যূনতম পতনও হয়নি যা আপনাকে কিছুটা স্বস্তি দিতে পারে। 

সোনার দামের ধরন দেখে বলাই যায় যায় যে, চলতি সপ্তাহেও সোনার দাম নিয়ে অস্বস্তিতেই রইল সাধারণ মানুষ। ১৮ ডিসেম্বর, শনিবার ভারতে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম হয়েছে  ৪৭ হাজার ৭৩০ টাকা যেখানে শুক্রবার দাম ছিল ৪৭ হাজার ৭২০ টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম হয়েছে ৪৮ হাজার ৭৩০ টাকা যেখানে শুক্রবার দাম ছিল ৪৮ হাজার ৭২০ টাকা। বলা বাহুল্য, ৫০ হাজারের ঘর থেকে কিছুতেই নামছে না সোনালী ধাতুর দাম। সোনার কেনার সময় সোনার বিশুদ্ধতা নিয়ে একটা বড় প্রশ্ন জাগে ক্রেতার মনে। সেই সংশয় দূর করতে রয়েছে BIS Care app ।  সরকার অনুমোদিত এই অ্যাপের দ্বারা আপনি সহজেই সোনার বিশুদ্ধতা পরীক্ষা করে নেওয়ার সুযোগ পাবেন। সেই সঙ্গে যদি কোনও অভিযোগ জানানোর কোনও বিষয় থাকে সেগুলোও জানাতে পারবেন। যদি হলমার্ক সংক্রান্ত কোন সমস্যা থাকে তাহলে এই অ্যাপের মাধ্যমে অভিযোগ জানানোর সুযোগ পাবেন। 

আরও পড়ুন-Gold May cheaper-সোনার উপর আমদানি শুল্ক কমানোর প্রস্তাব বাণিজ্যমন্ত্রকের, সস্তা হতে পারে সোনালি ধাতু

আরও পড়ুন-Gold Price Today-ফের খানিকটা উর্ধ্বমুখী সোনার দামের পারদ, দিশেহারা সাধারণ মানুষ

আরও পড়ুন-Gold Price Today-স্বস্তি ফেরেনি সোনার দামে, বিয়ের মরশুমে নাজেহাল সাধারণ মানুষ

সোনার দরের উত্তরোত্তর বৃদ্ধিতে যেমন নাজেহাল ক্রেতারা, তেমনই বেশ কিছুটা চিন্তা বাড়িয়েছে সোনার বিক্রেতাদেরও। কারন দামের উর্ধ্বমুখী পারদ না নামলে সাধারণ মানুষ স্বচ্ছন্দে সোনার গয়না কেনাকাটা করতে পারছে না। ফলে বিক্রেতাদেরও লাভের পরিমান বাড়ছে না। তবে সম্প্রতি বাণিজ্যমন্ত্রকের তরফে সোনার দামের ওপর আমদানি শুল্ক কমানোর প্রস্তাব দেওয়া হয়েছে। এই প্রস্তাব কার্যকরী হলে সোনার দামের গ্রাফ নিম্নমুখী বলে আশা করছে বিশেষজ্ঞমহল। 

Share this article
click me!