Gold Price Today-বর্ষশেষের প্রাক্কালে সোনার দামে সামান্য পতন, তবুও হাসি ফুটল না মধ্যবিত্তের মুখে

একটানা দীর্ঘদিন অব্যাহত ছিল সোনার দাম। বর্ষশেষ ৪৮ হাজারের নীচে নামল দামের পারদ। কলকাতায় ২২ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৭ হাজার ৩০০ টাকা আর ২৪ ক্যারেট সোনার দাম ৫০ হাজার। 

Kasturi Kundu | Published : Dec 30, 2021 4:21 AM IST

আর মাত্র একদিন। তারপরই নতুন বছরে সাদরে আমন্ত্রন জানানোর পালা। তার আগে সোনার দামে হল সামান্য পতন। ২৯ ডিসেম্বর, বুধবার সোনার দামের পারদ সামান্য নিম্নমুখী হয়েছিল। ৪৮  হাজারের নীচে নেমেছিল সোনালি ধাতুর দাম। বলা বাহুল্য, সোনার দামের এই সামান্য পতন কিন্তু হাসি ফোটাতে পারেনি সাধারণের মুখে। বিশ্ববাজারের গোটা ডিসেম্বর মাসে জুড়ে ছিল বিয়ের মরশুম। তবুও, সোনার দামে বিন্দুমাত্র স্বস্তি পায়নি সাধারণ মানুষ। রীতি অনুযায়ী বিয়েতে সোনার গয়না কিনতে নাভিশ্বাস উঠেছিল আম ক্রেতার। প্রতিদিনই চোখ থাকত সোনার দামের দিকে। সোনালি ধাতু সামান্য সস্তা হবে এই আশায় বুক বাঁধত ক্রেতারা। কিন্তু সেই আসা মোটেই পূরণ হয়নি সাধারণের। রীতিমতো হাতে ছ্যাঁকা খেতে হয়েছে সাধারণ মানুষকে। একটানা দীর্ঘদিন সোনার দাম অব্যাহত থাকলেও, বুধবার সোনার দামের কিছুটা পতন লক্ষ্য করা গেল। বর্ষশেষের আগের দিন অর্থাৎ ৩০ ডিসেম্বর  বৃহস্পতিবার সোনার দর ফের কোথায় গিয়ে  পৌঁছাল জেনে নেওয়া যাক। সেই সঙ্গে জেনে নিন, সোনা কিনতে কী আদৌ স্বস্তি পাবে কলকাতাবাসী।

গোটা ভারত জুড়ে অর্থাৎ বিশ্ববাজারে ৩০ ডিসেম্বর বৃস্পতিবার প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৭ হাজার ০১০ টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৪৯ হাজার ০১০ টাকা। ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দামের অনুপাত দেখে এইটুকু স্বস্তি যে হাফ সেঞ্চুরির ঘর থেকে নেমেছে সোনালি ধাতুর দাম। তবে এই হারে দামের পতন সাধারণ ক্রেতার মুখে হাসি ফোটাবে সে কথা কিন্তু মোটেই বলা চলে না। 

আরও পড়ুন-Gold Price Today : বছর শেষে ফের দাম কমল সোনার, মুখে হাসি ফুটল মধ্যবিত্তের

আরও পড়ুন-Gold Price Today-সোনা কেনার জন্য মঙ্গলবার মঙ্গলময় দিন হিসাবে গণ্য হল হল না, দামের পারদ সেই উর্ধ্বমুখীই

আরও পড়ুন-Gold Price Today : বর্ষশেষে সোনার দামে বড় চমক, রূপোর দর কত, জেনে নিন এক ক্লিকে

আসুন এবার দেখে নেওয়া যাক আজ কলকাতায় সোনার দর কত ছুঁল। আজ কলকাতায় ২২ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৭ হাজার ৩০০ টাকা আর ২৪ ক্যারেট সোনার দাম কিন্তু সেই উর্ধ্বমুখীই রয়েছে। ২৪ ক্যারেট সোনার দাম আজ কলকাতায় সেই ৫০ হাজার টাকা। একটা বিষয় স্পষ্ট যে কলকাতায় সোনার দামে কোনও বিরাট পতন লক্ষ্য করা গেল না। তাই বলাই বাহুল্য, কলকাতা সহ গোটা ভারতে যে সোনা কিনতে একপ্রকার ছ্যাঁকা খেতে হবে আম ক্রেতাকে। নতুন বছর মানেই বিয়ের মরশুম, তার আগেও বিয়ের কেনাকাটা করতে সাধারণ মানুষ স্বস্তি পাবে কিনা সেটাই এখন প্রশ্ন চিহ্নের মুখে। 

Share this article
click me!