Gold Price Today-স্বস্তি নেই সোনার দামে,বিয়ের মরশুমে ক্রমশ দামী হচ্ছে সোনালী ধাতু

একদিকে বিয়ের মরশুম তো অন্যদিকে সোনা কেনার রেওয়াজ। কিন্তু সোনার বর্ধিত দামে কপালে চিন্তার ভাঁজ সাধারণ মানুষের। কলকাতা সহ অন্যান্য শহরে ক্রমশই বাড়ছে সোনার দাম। 

Kasturi Kundu | Published : Dec 12, 2021 5:03 AM IST

শীতের মরশুম ও বিয়ের আমেজ যেন একসুতোয় গাঁথা। আর বিয়ে মানেই নতুন গয়না দিয়ে কনে-বরকে সাজানো। সেই গয়না যে সোনার(Gold Price) হতে হবে সেটা কিন্তু বলার অপেক্ষাই রাখে না। কিন্তু সোনা কেনা তো আর মুখের কথা নয়। সোনা কেনার আগে সাধারণ মানুষকে দামের বিষয়টিকে খুব ভালো ভাবে পর্যবেক্ষণ করে নিতে হয়। কখনও কখনও একটানা বেশ কয়েকদিন সোনার দামে সেভাবে ওঠাপড়া লক্ষ্য করা যায় না।  কখনও আবার প্রায় প্রতিদিনই সোনার দামের(Gold Price) উত্থান পতন লেগেই থাকে। একধাক্কায় সোনার দামে যখন পতন দেখা যায় তখন সাধারণের মুখে হাসি ফোটে। কিন্তু সোনার দামের পারদ যখন আকাশ ছুঁয়ে যায় তখনই কপালে চিন্তার ভাঁজ পড়ে ক্রেতাদের। গোটা ডিসেম্বর মাস জুড়েই চলছে বিয়ের মরশুম। তাই এই সময় সোনা কেনার একটা বিরাট চাহিদা থেকেই যায়। তাহলে আসুন একবার দেখে নেওয়া যাক আজ অর্থাৎ ১২ ডিসেম্বর রবিবার সোনার দাম(Gold Price) কোথায় পৌঁছাল। সোনা কিনতে কি সাধারণের হাতে ছ্যাঁকা লাগবে নাকি সোনার দোকানে গিয়ে কিছুটা স্বস্তি সহকারে সোনা কেনার সুযোগ হবে।
 
১২ ডিসেম্বর রবিবার প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ৬০ টাকা। আর দাম কমার পর ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম দাঁড়িয়েছে ৪৬,৭৯০ টাকা। দাম শুনেই বুঝতে পারছেন খুব একটা স্বস্তি পাবে না সাধারণ মানুষ। প্রায় ৫০-র দোড়গোড়ায় ছুঁই ছুঁই সোনার দাম। একদিকে করোনা পরিস্থিতিতে চাকুরিজীবী মানুষের পকেটে টান পড়েছিল। অন্যান্য ব্যবসাও যে খুব ভাল চলছিল এমনটা নয়। তবে এখন পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হওয়ায় পুরনো ছন্দে ফিরছে জনজীবন। কিন্তু তা বলে কি সোনার দাম ৫০ হাজারের কাছাকাছি পৌঁছালে সকলের সোনা কেনার সাধ পূরণ হয়...আসলে সাধ্যের মধ্যে সাধ পূরণের জন্য সোনার দামের পতনের দিকেই তাকিয়ে থাকে আম ক্রেতা। উল্লেখ্য, গতকাল অর্থাৎ ১১ ডিসেম্বর শনিবার প্রতি ১০ গ্রাম সোনার দামে ৬০ টাকা কমে ১০ গ্রাম ২২ ক্যারেট সোনালী ধাতুর দাম দাঁড়িয়েছিল ৪৬ হাজার ৮৫০ টাকা। সপ্তাহান্তে অর্থাৎ শনিবার সোনার দাম সাধারণকে স্বস্তি তো দেয়ই নি উল্টে রবিবার সোনার দাম কিছুটা কমলেও বিয়ের মরশুমে সাধারণ ক্রেতাকে স্বস্তি দিয়েছে এমনটা কিন্তু বলা যাবে না। কারণ দাম কমার পরও ৫০ হাজারের আশেপাশেই ঘোরাফেরা করছে সোনালী ধাতুর দাম। 

আরও পড়ুন-Gold Price Today : লাগাতার ৪ দিন অব্যাহত থাকার পর ফের দাম বাড়ল সোনার, কলকাতার দর কত

আরও পড়ুন-Gold Price Today : লাগাতার ৩ দিন অব্যাহত সোনার দাম, লক্ষ্মীবারে কোথায় ঠেকল রূপোর দর

আরও পড়ুন-Gold Price Today : পরপর দু'দিন অব্যাহত সোনার দাম, ২২ ক্যারেট ১০ গ্রামের দাম কোথায় ঠেকল

২২ ক্যারেট সোনার দাম তো জেনে নিলেন। এবার জেনে নেওয়া যাক, ২৪ ক্যারেট সোনালী ধাতুর দাম কত রয়েছে। ২২ ক্যারেট আর ২৪ ক্যারেট সোনার দামের মধ্যে খুব একটা ফারাক নেই বললেই চলে। ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দামও ৪৭ হাজার ৮৫০ টাকা থেকে যতসামান্য কমে হয়েছে ৪৭ হাজার ৭৯০ টাকা। দিল্লিতেও সোনার দামে পতন তো দেখাই গেল না, উল্টে রাজধানীতেও বৃদ্ধি পেয়েছে সোনালী ধাতুর। আজ দিল্লিতে ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম হয়েছে ৪৭ হাজার ২৫০ টাকা। গতকাল সেই একই ওজনের সোনার দামটাই ছিল ৪৭ হাজার ১১০ টাকা। বলা বাহুল্য জিএসটি ও বর্ধিত করের ওপরেই নির্ভর করে বিভিন্ন শহরের সোনার দাম । 

এক নজরে দেখে নেওয়া যাক সপ্তাঙ শেষে অর্থাৎ শনিবার ও রবিবার কলকাতায় সোনার দামের উত্থান-পতন কেমন রয়েছে। শনিবার ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ছিল ৪৭ হাজার ১১০ টাকা। রবিবার সেই দাম বেড়ে দাঁড়িয়েছে ৪৭ হাজার ২৫০ টাকা। অন্যদিকে ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম যেখানে শনিবার ছিল ৪৯ হাজার ৮১০ টাকা, রবিবার সেই দাম খানিকটা বেড়ে হল ৪৯ হাজার ৯৫০ টাকা। সুতরাং সোনার দাম নিয়ে স্বস্তিতে নেই কলকাতাবাসীও। 


 

Share this article
click me!