Newborns Aadhaar Card-বেবিকর্ডেই আধারে নাম নথিভুক্ত,নবজাতকের আধারকার্ড বানানোর সিদ্ধান্ত সরকারের

সদ্যজাতকেরও আধারকার্ড তৈরির ব্যবস্থা করা হচ্ছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI । একটি শিশুর জন্মের পরে কেবলমাত্র তার ছবি তুলে সেই সদ্যজাত শিশুর একটি আধার কার্ড প্রদান করা হবে।  

Kasturi Kundu | Published : Dec 17, 2021 11:25 AM IST

স্বাধীন দেশের স্বাধীন নাগরিক হিসাবে আধারকার্ড(Aadhar Card)  অন্যতম একটি গুরিত্বপূর্ণ জিনিস। সম্প্রতি সরকারের তরফে যাবতীয় ব্যক্তিগত ডকুমেন্টের সঙ্গে আধার লিঙ্ক বাধ্যতামূলক করা হয়েছে। এবার সদ্যজাতকেরও আধারকার্ড তৈরির ব্যবস্থা করা হচ্ছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া-র (UIDAI) তরফে। এই সংস্থার প্রধান বা সিইও সৌরভ গর্গ(Saurav Garg) বলেন, ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া(UIDAI) এবার নবজাতক শিশুদের(Newborns) আধার নম্বর দেওয়ার জন্য জন্ম নিবন্ধকের সাথে গাঁটছড়া বাঁধার চেষ্টা করছে। কারন সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবার থেকে সরকারি বা বেসরকারি হাসপাতালে জন্মের পরই নবজাতক শিশুদের(Newborns) জন্য আধার তালিকাভুক্তির ব্যাবস্থা করা হবে। অতি সহজ পদ্ধতিতেই সদ্যজাতকে তার আধার কার্ড(Aadhar card) প্রদানের ব্যাবস্থা করছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া। সংস্থার প্রধান বলেন, একটি শিশুর জন্মের পরে কেবলমাত্র তার ছবি তুলে সেই সদ্যজাত শিশুর একটি আধার কার্ড প্রদান করা হবে(Aadhar Card made With Newborns Picture)।  

তিনি আরও বলেন, তাঁরা ৫ বছরের কম বয়সী শিশুদের বায়োমেট্রিক গ্রহণ করে না।  তাই  আধার লিঙ্ক করা হয় শিশুর বাবা অথবা মায়ের আধার কার্ডের সঙ্গে। শিশুটি ৫ বছর বয়স অতিক্রম করার পরই তাদের বায়োমেট্রিক নেওয়া হয় বলে জানিয়েছেন সৌরভ গর্গ ।  তিনি আরও বলেন, ৯৯.৭ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ আধারে নথিভুক্ত হয়েছেন। তাঁর সংস্থার তরফে ১৩১ কোটি জনসংখ্যাকে নথিভুক্ত করা হয়েছে। এবার  সদ্যাজাতদের তালিকাভুক্ত করার প্রচেষ্টা।  প্রতি বছর ২-২.৫ কোটি শিশু জন্ম নেয়। বর্তমানে প্রতিটি সদ্যাজাতকে আধার কার্ডের নথিভুক্ত করার কাজ চলছে। 

Aadhaar-Voter Link-কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে ভোটার-আধার লিঙ্কের চূড়ান্ত সিদ্ধান্ত,জেনে নিন পদ্ধতি

আরও পড়ুন-Aadhar Card Update-আধার কার্ড সুরক্ষিত না রাখলে বিপদে পড়বেন,সুরক্ষিত থাকতে খেয়াল রাখুন এই বিষয়গুলো

আরও পড়ুন-Digital India: ৬ বছরে আধারে বাঁচল ১.৭৮ লক্ষ কোটি টাকা, চালু হয়ে গেল ৫৮টি আধার কেন্দ্র

২০১০ সাল থেকে শুরু হয় আধার নম্বর বরাদ্দ করা। তারপর থেকে ভারতীয় জনসংখ্যার অধিকাংশই এই আধারের নথিভুক্ত হয়েছেন। এখন ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI-র ফোকাস রয়েছে এটি আপডেট করার দিকে। প্রায় ১০ কোটি মানুষ প্রতি বছর তাদের নাম, ঠিকানা, মোবাইল নম্বর আপডেট করেন। ১৪০ কোটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের মধ্যে ১২০ কোটি অ্যাকাউন্ট আধারের সাথে যুক্ত করা হয়েছে বলে জানান UIDAI-র সিইও সৌরভ গর্গ। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI সমগ্র জনগণকে যে আধার নম্বর দেওয়ার পরিকল্পনা করছে সেই কথার উল্লেখ করে সৌরভ গর্গ বলেন, তারা গত বছর প্রত্যন্ত অঞ্চলে ১০,০০০ শিবিরের আয়োজন করা হয়। সেখানে তাদের জানানো হয়েছিল যে অনেক লোকের কাছে তাদের আধার নম্বর নেই। এর ফলে ৩০ লক্ষ জনগণকে আধারের নথিভুক্ত করা হয়।
 

Read more Articles on
Share this article
click me!