SBI IPO-আইপিও-র দৌড়ে এগিয়ে গেল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ৬ শতাংশ শেয়ার বিনিয়োগের পরিকল্পনা এসবিআইয়ের

স্টেট ব্যাঙ্কের অ্যাসেট ম্যানেজমেন্ট সংস্থার জয়েন্ট ভেনচার প্যারিসের কোম্পানি আমুন্ডি। স্টেট ব্যআঙ্ক ইন্ডিয়া ৬ শতাংশ শেয়ার আইপিও মারফত শেয়ার মার্কেটে ছাড়ার পরিকল্পনা করছে। অন্যদিকে আমুন্ডি বিনিয়োগ করবে ৪ শতাংশ শেয়ার। 

Kasturi Kundu | Published : Dec 17, 2021 8:51 AM IST

বর্তমানে লাভের আশায় নামী দামী সংস্থা গুলোর কাছে প্রথম পছন্দ আইপিও(IPO)। এবার সেই আইপিও-র দৌড়ে এগিয়ে গেল স্টেট ব্য়াঙ্ক অফ ইন্ডিয়া মিউচুয়াল ফান্ড(SBI Mutual Fund)। দেশের অন্যতম বৃহৎ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি হিসাবে পরিচিত এটি। সম্প্রতি স্টক এক্সচেঞ্জের তরফে প্রকাশিত একটি রিপোর্টে জানা যায় স্টেট ব্যআঙ্ক ইন্ডিয়া তাদের ৬ শতাংশ শেয়ার ইনিশিয়াল পাবলিক অফারিং(IPO) মারফত শেয়ার মার্কেটে ছাড়ার পরিকল্পনা করছে। তবে এক্ষেত্রে বলে রাখা ভাল, স্টেট ব্যাঙ্কের(SBI) অ্যাসেট ম্যানেজমেন্ট সংস্থার জয়েন্ট ভেনচার প্যারিসের কোম্পানি আমুন্ডি(Amundi asset management)। তারা ইনিশিয়াল পাবলিক অফারিং বা আইপিও-তে কোম্পানির ৪ শতাংশ শেয়ার বিনিয়োগ করবে বলে জানিয়েছে। বলাই বাহুল্য,রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার আইপিও-তে যোগদানের পরিকল্পনা থেকে ইনিশিয়াল পাবলিক অফারিং(IPO) বা আইপিও-র জনপ্রিয়াতার মাপকাঠিটা একেবারে স্পষ্ট। 

এই সংস্থা খুব শীঘ্রই IPO পথে হাঁটতে চলেছে বলেই খবর। সম্প্রতি বিষয়টি স্বীকার করে একটিও বিবৃতিও জারি করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।। শুধু স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াই নয়,আইপিও-তে অংশ নিতে চলেছে আমুন্ডি অ্যাসেস্ট ম্যানেজমেন্ট(Amundi Asset Managment)।  দুই সংস্থার যৌথ উদ্যোগে মোট ১০ শতাংশ শেয়ার ছাড়া হবে ইনিশিয়াল পাবলিক অফারিং বা আইপিও-র মার্কেটে। দুই সংস্থার তরফেই নিজেদের বিবৃতিতে এই বক্তব্য আলাদাভাবে জানান হয়েছে। ইতিমধ্যেই এই গোটা বিষয়টি নিয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এক্সিকিউটিভ বোর্ডের কাছ থেকেও গ্রিন সিগনাল বা সবুজ সংকেত পাওয়া গেছে। অর্থাৎ,তারা  এই আইপিও-তে অংশ গ্রহণের জন্য সম্মতি দিয়ে দিয়েছে। প্রসঙ্গত, দুই সংস্থার যৌথ ১০ শতাংশ শেয়ারের মধ্যে এসবিআই ফান্ডস ম্যানেজমেন্ট প্রাইভেটে মোট ৬ শতাংশ শেয়ার ছাড়তে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। অন্যদিকে আমুন্ডি অ্যাসেস্ট ম্যানেজমেন্ট( Amundi Asset Management)-ও ৪ শতাংশ শেয়ার ছাড়বে বলে জানান হয়েছে সংস্থার তরফে। আসন্ন আইপিও বা ইনিশিয়াল পাবলিক অফারিং থেকে আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে ১ বিলিয়ন । স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিজের শেয়ার রয়েছে ৬৩ শতাংশ আর বাকিটা আমুন্ডি অ্যাসেস্ট ম্যানেজমেন্টের। আগামী বছর অর্থাৎ ২০২২ সালের নতুন আর্থিক বছর এপ্রিলে হবে লিস্টিং। 

আরও পড়ুন-Med Plus IPO-খুলে গেল মেড প্লাস আইপিও-তে বিনিয়োগের দরজা, ১,৩৯৮.৩০ কোটি লাভের লক্ষ্যে শেয়ার মার্কেটে প্রবেশ

আরও পড়ুন-LIC Dhanrekha Plan: এলআইসি নিয়ে এল নতুন ধনরেখা প্ল্যান,তৃতীয় লিঙ্গের বিনিয়োগের সুযোগ

আরও পড়ুন-LIC IPO-এলআইসি আইপিও কিনতে হলে প্যান কার্ডের লিঙ্ক বাধ্যতামূলক,আইপিও-র প্রতিবাদ জানিয়েছে AIIEA

ইনিশিয়াল পাবলিক অফারিং ( Initial Public Offering) বা আইপিও এই মুহূর্তে ভারতীয় অর্থনীতিতে একটি অত্যন্ত বড় নাম। বিভিন্ন সংস্থা, ইতিমধ্যেই এই আইপিও প্রোগ্রামে অংশ নিতে শুরু করে দিয়েছে। ফুড ডেলিভারি সংস্থা জ্যোম্যাটো-র মাধ্যমে শুরু হয়েছিল এই আইপিও প্রোগ্রাম। তারপর আস্তে আস্তে দেশের অন্য সমস্ত প্রতিষ্ঠানগুলিও এই আইপিও প্রোগ্রামের এর দিকে ঝুঁকছে। এমনকি আইপিও-র দৌঁড়ে পিছিয়ে নেই কেন্দ্রীয় সরকারও। চতুর্থ কোয়ার্টারেই দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা লাইফ ইন্সিওরেন্স সংস্থার আইপিও অনুষ্ঠিত হবে। অর্থাৎ ইনিশিয়াল পাবলিক অফারিং বা আইপিও-র হাত ধরে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানও আর্থিক সমৃদ্ধির উদ্দেশ্যে বেসরকারী খাতে বিনিয়োগের পন্থা অবলম্বনকরেছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার আইপিও কবে অনুষ্ঠিত হবে সেই বিষয় কোনও স্পষ্ট মত এখনও প্রকাশ করেনি। তবে আমুন্ডি অ্যসেস্ট ম্যানেজমেন্টের তরফে জানান হয়েছে নতুন বছরেই আইপিও অনুষ্ঠিত হবে। তবে কোনও নির্দিষ্ট দিনের কথা এখনও প্রকাশ্যে আসেনি। তবে আইপিও সম্পর্কে একটা কথা অবশ্যই মনে রাখতে হবে,আইপিও-র মার্কেটে যেমন সাফল্যের উদাহরণ রয়েছে, তেমনই ব্যর্থতার উদাহরণও কিন্তু রয়েছে। স্টেট ব্যাঙ্ক ও আমুন্ডির আইপিও-র ফল যদি আশানুরুপ না হয় তাহলে আর্থিকভাবে একটা বড়সড় ধাক্কা খাবে তা আর বলার অপেক্ষা রাখছে না। 

Read more Articles on
Share this article
click me!