এইচডিএফসি ব্যাঙ্কের গ্রাহকদের জন্য এসে গেল সুখবর, চার্জ কমছে ব্যাঙ্কের ইন্সটা অ্যালার্ট পরিষেবায়

এতদিন ৩ টাকা প্রতি কোয়ার্টার হিসাবে দিয়ে থাকেন তাহলে এখন আপনাকে দিতে হবে মাত্র ২০ পয়সা আর সেই সঙ্গে জিএসটি । ২০ পয়াসা আর জিএসটি শুধুমাত্র এসএমএস পরিষেবার জন্যই প্রযোজ্য।  ইমেল পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে গ্রাহকদের দেওয়া হবে। 

Kasturi Kundu | Published : Jan 9, 2022 12:24 PM IST

প্রতিটি ব্যাঙ্কেরই গ্রাহকদের বিশেষ কিছু পরিষেবা দেওয়ার জন্য কিছু টাকা গ্রাহকের থেকে বরাদ্দ করে থাকে। যেমন ধরুন ব্যাঙ্কের বিভিন্ন পরিষেবা সংক্রান্ত তথ্য জানানোর জন্য একটা টাকা কেটে নেওয়া হয়। বেসরকারি ব্যআঙ্ক এইচডিএফসি ব্যাঙ্কও তার গ্রাহকদের এই ধরনের বিশেষ কিছু পরিষেবা প্রদান করে থাকে। তেমনই একটি পরিষেবা হল এইচডিএফসি ব্যাঙ্কের ইন্সটা অ্যালার্ট (Insta Alart)। এতদিন পর্যন্ত এই পরিষেবার জন্য যে পরিমান টাকা কাটা হত এবার থেকে সেই টাকা টাকার পরিমান কিছুটা কমিয়ে আনা হল (Service Charge Reduce)। দেশের অন্যতম বৃহত্তম লেনদেনকারী সংস্থা এইচডিএফসি ব্যাঙ্কের (HDFC Bank) তরফে এই চার্জ বেশ কিছুটা কমিয়ে আনা হবে। এর ফলে এই ব্যাঙ্কের গ্রাহকরাও (HDFC Customer) উপকৃত হবেন। 

সম্প্রতি এইচডিএফসি ব্যাঙ্কের তরফে তাদের গ্রাহকদের জন্য করা হয়েছে একটি বড় ঘোষণা। আর সেই ঘোষণাতেই বলা হয়েছে খুব শীঘ্রই এই ব্যাঙ্কের ইন্সটা অ্যালার্ট পরিষেবার চার্জে বদল আনা হবে। উল্লেখ্য, এইচডিএফসি ব্যাঙ্ক এসএমএস বা ইমেলের মাধ্যমে ইন্সটা অ্যালার্ট পরিষেবা গ্রাহকদের প্রদান করে থাকে। আর এই পরিষেবার চার্জেই এবার বদল আনার সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি লেনদেনকারী সংস্থা এইচডিএফসি ব্য়াঙ্ক। এই ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটেও ইন্সটা অ্যালার্টের চার্জ কমানোর বিষয়টি উল্লেখ করা হয়েছে। যারা এই ব্যাঙ্কের গ্রাহক তারা এইচডিএফসি ব্যাঙ্কের ওয়েব সাইট মারফত এই তথ্য পেয়ে যাবেন। বলা বাহুল্য, অতিমারি কোভিড পরিস্থিতিতে এইচডিএফসি ব্যাঙ্কের তরফে বর্ষীয়ান গ্রাহকদের জন্য় ডোরস্টেপ ব্যাঙ্কিংও চালু করেছে। এই পরিষেবার মাধ্যমে আপনি ঘরে বসেই টাকা তোলা ও টাকা জমা দেওয়ার মত প্রাথমিক গুরুত্বপূর্ণ কাজের জন্য আবেদন করতে পারবেন। ৫ হাজার থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত তোলার ও জমা দেওয়ার সুবিধা পাওয়া যাবে।  

আরও পড়ুন-২০২১ সালে পাশ করলে মিলবে না চাকরি, ভাইরাল বিজ্ঞাপন ঘিরে চরম বিতর্কে ব্যাংক

আরও পড়ুন-HDFC ব্যাঙ্কে ডাকাতি, ফিল্মি কায়দায় দুষ্কৃতীরা লুঠ করল প্রায় কোটি টাকা

আরও পড়ুন-পরিবারকে সুখী রাখতে বাথরুমের বাস্তু কতটা জরুরী, সঠিক নিয়ম না মানলে সংসারে নেমে আসে অন্ধকার

ইন্সাটা অ্যালার্ট পরিষেবার অন্তর্গত এসএমএস ও ইমেলের জন্য যদি এতদিন ৩ টাকা প্রতি কোয়ার্টার হিসাবে দিয়ে থাকেন তাহলে এখন আপনাকে দিতে হবে মাত্র ২০ পয়সা আর সেই সঙ্গে জিএসটি । অর্থাৎ ইন্সটা অ্যালার্টের ক্ষেত্রে বেশ বড়সড়ই পরিবর্তন আনতে চলেছে এইচডিএফসি ব্যাঙ্ক। ইন্সটা অ্য়ালার্টের চার্জ কম হওয়ার ফলে গ্রাহকের মুখে দেখা যাবে খুশির হাসি। এইচডিএফসি ব্যাঙ্ক তার গ্রাহকের খুশি করতে শুধু ইন্সটা অ্যালার্টেরই চার্জ কমায়নি, সেই সঙ্গে আরেকটি সুখবরও দিয়েছে। ২০ পয়াসা আর জিএসটি শুধুমাত্র এসএমএস পরিষেবার জন্যই প্রযোজ্য।  ইমেল পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে গ্রাহকদের দেওয়া হবে। প্রতিটি ব্যাঙ্কেরই ইন্সটা অ্যালার্ট পরিষেবা গ্রাহকদের বিশেষভাবে সুবিধা প্রদান করে থাকে। অতিমারি কোভিড পরিস্থিতিতে গ্রাহকরা এখন সেভাবে ব্যাঙ্কে ভিড় বাড়াতে পারছে না। তাই বাড়ি বসেই এসএমএস বা ইমেলের মাধ্যমে লেনদেন প্রক্রিয়া সংক্রান্ত তথ্য যদি অল্প খরচে পাওয়া যায় তাহলে গ্রাহকদের কাছে বিষয়টা অনেকখানি সহযোগী হবে। এইচডিএফসি ব্যআঙ্কের ইন্সটা অ্যালার্ট পরিষেবা পাওয়ার জন্য নেট ব্য়াঙ্কিং-র জন্য লগ ইন করতে হবে। তারপর ইন্সটা অ্যালার্টের একটি ফর্ম ডাউনলোড করতে হবে। সেটি ফিল আপ করে আপনার নিকটবর্তী শাখায় জমা দিয়ে আসতে হবে। 

Read more Articles on
Share this article
click me!