Gold Price Today-মঙ্গলবার সোনার দামে সামান্য পতন,তবুও কলকাতায় হাফ সেঞ্চুরির ঘরেই সোনালী ধাতু

একটানা দীর্ঘদিন সোনার দামে কোনও বড়সড় পতনের দেখাই মিলছে না। একই রকমভাবে সোনার দামের গ্রাফ উর্ধবমুখী রয়েছে। সপ্তাহের দ্বিতীয় দিনে প্রতি ১০ গ্রামে সোনার দাম কমল মাত্র ৪০ টাকা। 

Kasturi Kundu | Published : Dec 21, 2021 4:35 AM IST

একটানা দীর্ঘদিন সোনার দামে কোন বিরাট পতন লক্ষ্য করা যায়নি। গোটা ভারত জুড়ে ৫০ হাজারের আশেপাশেই রয়েছে সোনালি ধাতুর দাম। ২১ ডিসেম্বর মঙ্গলবার, সপ্তাহের দ্বিতীয় দিনেও সোনার দামে কোনও নজরকারা পরিবর্তন চোখে পড়ল না। তবে প্রতি ১০ গ্রাম সোনার দামের পারদ নেমেছে মাত্র ৪০ টাকা। আর সেই হিসাব মত মঙ্গলবার প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম দাঁড়িয়েছে ৪৭ হাজার ৬৮০ টাকা ও প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম হয়েছে ৪৮ হাজার ৬৪০ টাকা। অন্যদিকে রুপোর দামেও এসেছে সামান্য পরিবর্তন। ৩০০ টাকা পর্যন্ত কমেছে কেজি প্রতি রুপোর দাম। আজ ১ কেজি রুপোর দাম হল ৬১ হাজার ৯০০ টাকা। এবার দেখে নেওয়া যাক দামের সামান্য পরিবর্তনের পর আজ কলকাতায় সোনালী ধাতুর দাম কোথায় গিয়ে পৌঁছাল। মঙ্গলবার শহর কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম হল ৪৭ হাজার ৯৫০ টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৫০ হাজার ৬৫০ টাকা। কলকাতায় প্রতি কেজি রুপো বিকোচ্ছে ৬১ হাজার ৯০০ টাকায়। শুধু কলকাতাই নয়, ব্যাঙ্গালুরুতেই এই দামের হারেই বিক্রি হচ্ছে রুপো। রাজ্যের কর, আবগারি শুল্ক এবং মেকিং চার্জের ভিত্তিতে সোনা-রুপোর দামের নিত্যদিনের এই পরিবর্তন হয়ে থাকে। হিসাব মত তো, সেই ৫০ হাজারের আশেপাশেই ঘোরাফেরা করছে সোনার দাম। সোনার দামে কোনও বিরাট পতন না হলে সোনা কেনা নিয়ে সাধারণের কপালে কিন্তু সেই চিন্তার ভাঁজ থেকেই যাবে। 

সোনা কেনা তো আর মুখের কথা নয়। সোনা কেনার আগে সাধারণ মানুষকে দামের বিষয়টিকে খুব ভালো ভাবে পর্যবেক্ষণ করে নিতে হয়। কখনও কখনও একটানা বেশ কয়েকদিন সোনার দামে সেভাবে ওঠাপড়া লক্ষ্য করা যায় না।  কখনও আবার প্রায় প্রতিদিনই সোনার দামের(Gold Price) উত্থান পতন লেগেই থাকে। একধাক্কায় সোনার দামে যখন পতন দেখা যায় তখন সাধারণের মুখে হাসি ফোটে। কিন্তু সোনার দামের পারদ যখন আকাশ ছুঁয়ে যায় তখনই কপালে চিন্তার ভাঁজ পড়ে ক্রেতাদের। গোটা ডিসেম্বর মাস জুড়েই চলছে বিয়ের মরশুম। তাই এই সময় সোনা কেনার একটা বিরাট চাহিদা থেকেই যায়। তবে কলকাতার সোনার দাম দেখে এই টুকু তো বুঝেই গেছেন যে সোনালী ধাতু কিনতে হাতে একটু ছ্যাঁকা খেতেই হবে। 

Gold Price Today-সোমবারেও স্বস্তি মিলল না সোনার দামে,কলকাতায় হাফ সেঞ্চুরির ঘরে সোনালী ধাতু

Gold Price Today-সপ্তাহ শেষেও সোনার দামে কোনও বড়সড় পরিবর্তন নেই, অস্বস্তিতেই রয়েছে সাধারণ ক্রেতা

Gold May cheaper-সোনার উপর আমদানি শুল্ক কমানোর প্রস্তাব বাণিজ্যমন্ত্রকের, সস্তা হতে পারে সোনালি ধাতু

একদিকে করোনা পরিস্থিতিতে চাকুরিজীবী মানুষের পকেটে টান পড়েছিল। অন্যান্য ব্যবসাও যে খুব ভাল চলছিল এমনটা নয়। তবে এখন পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হওয়ায় পুরনো ছন্দে ফিরছে জনজীবন। কিন্তু তা বলে কি সোনার দাম ৫০ হাজারের কাছাকাছি পৌঁছালে সকলের সোনা কেনার সাধ পূরণ হয়...আসলে সাধ্যের মধ্যে সাধ পূরণের জন্য সোনার দামের পতনের দিকেই তাকিয়ে থাকে আম ক্রেতা। সোনার কেনার সময় সোনার বিশুদ্ধতা নিয়ে একটা বড় প্রশ্ন জাগে ক্রেতার মনে। সেই সংশয় দূর করতে রয়েছে BIS Care app ।  সরকার অনুমোদিত এই অ্যাপের দ্বারা আপনি সহজেই সোনার বিশুদ্ধতা পরীক্ষা করে নেওয়ার সুযোগ পাবেন। সেই সঙ্গে যদি কোনও অভিযোগ জানানোর কোনও বিষয় থাকে সেগুলোও জানাতে পারবেন। যদি হলমার্ক সংক্রান্ত কোন সমস্যা থাকে তাহলে এই অ্যাপের মাধ্যমে অভিযোগ জানানোর সুযোগ পাবেন। 


 

Share this article
click me!