আপনার কাছে কী এখনও প্যানকার্ড নেই, আধারের সাহায্যে আবেদন করুন অনলাইনে, জেনে নিন পদ্ধতি

আপনার কাছে আধারকার্ড থাকে তাহলে সেই আধারকার্ড ব্যবহার করেই খুব সহজে বাড়ি বসেই অনলাইনে প্যানকার্ডের জন্য আবেদন করতে পারবেন। আয়কর বিভাগে অফিসিয়াল ওয়েবসাইট incometaxindia.gov.in এ গিয়ে আবেদন করতে পারবেন। এই ওয়েব সাইটে গিয়ে আধারকার্ডের সাহায্যে ই-প্যান কার্ডের জন্য আবেদন করতে পারবেন। 

Kasturi Kundu | Published : Mar 5, 2022 8:46 AM IST

আমাদের দৈনন্দিন জীবনে ভোটার কার্ড থেকে প্যান কার্ড (Pan Card), আধার কার্ডের (Aadhar Card) বিশেষ গুরুত্ব রয়েছে। যে কোনও ধরনের  অফিশিয়াল কাজে এই জিনিসগুলো অত্যন্ত প্রয়োনীয়। দেশের নাগরিক হিসাবে পরিচয় পত্রের জন্য ভোটার, আধার ও প্যান কার্ডের অবদান অনস্বীকার্য। তাই এই জিনিসগুলো কিন্তু সোনার জিনিসের মতই দামী। সোনাকে যেমন যত্ন করে রাখা হয় এগুলোকেও ঠিক সেই ভাবেই যত্ন করে রাখা বাধ্যতামূলক। কেউ যদি মনে করে থাকেন দেশের নাগরিক হিসাবে আধারকার্ড বা ভোটারকার্ডই যথেষ্ট, তাহলে কিন্তু খুব করবেন। এই দুইয়ের মতই সমান প্রাধান্য পায় প্যানকার্ডও। তাই আপনার কাছে যদি প্যানকার্ড না থাকে তাহলে কিন্তু বড়সড় সমস্যায় পড়বেন। কারন আয়কর জমা দেওয়া হোক বা ব্যাঙ্কের আকাউন্ট খোলা হোক প্যান কার্ড (Pan Card) থাকা সেখানে বাধ্যতামূলক।

আপনার যদি প্যান কার্ড না থাকে তাহলে আজই আবেদন করে ফেলুন। অনেকে হয়তো অন্য কোন তৃতীয় ব্যক্তিকে দিয়ে প্যান কার্ড তৈরি করিয়ে থাকেন। সেক্ষেত্রে কিন্তু গ্যাটের কড়িও খরচ হয়। তবে উন্নত প্রযুক্তির যুগে ঘরে বসেই প্যানকার্ডের জন্য আবেদন করতে পারবেন। অনেকেই জানেন না যে, আপনার কাছে আধারকার্ড থাকে তাহলে সেই আধারকার্ড ব্যবহার করেই খুব সহজে বাড়ি বসেই অনলাইনে প্যানকার্ডের জন্য আবেদন করতে পারবেন। অবশ্যই মনে রাখবেন, পরিচয় পত্র হিসেবেও ব্যবহার করা হয়ে থাকে প্যানকার্ড। ভারতের আয়কর বিভাগে অফিসিয়াল ওয়েবসাইট incometaxindia.gov.in এ গিয়ে আবেদন করতে পারবেন। এই ওয়েব সাইটে গিয়ে আধারকার্ডের সাহায্যে ই-প্যান কার্ডের জন্য আবেদন করতে পারবেন। 

তবে এই বিষয় একটা কথা অবশ্যই মনে রাখবেন যে, যাদের প্যানকার্ড নেই তারাই কিন্তু একমাত্র প্যানকার্ডের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। প্যানকার্ডে কোনও ভুল বা অন্য কোনও সমস্যার জন্য কিন্তু অনলাইনে আবেদন করা যাবে না। জেনে নিন কীভাবে আপনি আধারকার্ড ব্যবহার করে অনলাইনে ই-প্যানকার্ডের জন্য আবেদন করবেন। দেখে নিন স্টেপ বাই স্টেপ পদ্ধতি। অনলাইনে ই-প্যানকার্ডের আবেদনের জন্য প্রথমে incometaxindia.gov.in ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে কুইক লিঙ্ক অপশন থেকে ইনস্ট্যান্ট প্যান অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করলেই একটি নতুন ওয়েব পেজ খুলে যাবে। এবার সেখানে নিজের আধার নম্বর দিয়ে কন্টিনিউতে ক্লিক করতে হবে। তারপর আধার কার্ডের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বরে একটি ওটিপি চলে আসবে। সেই ওটিপি বসিয়ে কন্টিনিউ করতে হবে। একবার করার পর ফের আরও একবার ওটিপি দিয়ে কন্টিনিউতে ক্লিক করতে হবে। তারপর  নিজের ইমেল আইডি ভ্যারিফাই করে নিতে হবে। আধাররে তথ্য দেওয়ার পরই আবেদনকারীকে একটি নির্দিষ্ট নম্বর দেওয়া হবে। আধার নম্বর দিয়ে আপনি প্যান তৈরির প্রক্রিয়া সম্পর্কে জানতে পারেবন। এরপর চেক স্ট্যাটাস বা ডাউনলোড অপশনে ক্লিক করতে হবে। আরও একবার আধার নম্বর দিয়ে সাবমিট করলেই আবার আরও একটি ওটিপি চলে আসবে। এর ঠিক ১০ মিনিটের মধ্যে আপনার ই-প্যানের প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে।

Share this article
click me!