আধারকার্ডের ভুল সংশোধন হোক বা নাম নথিভুক্তকরণ,আধার সেবা কেন্দ্রে অ্যাপয়েন্টমেন্ট বাধ্যতামূলক,রইল পদ্ধতি

আপনি নতুন আধারকার্ড তৈরি করতে চান বা আধারকার্ডের ভুল সংক্রান্ত কোন বিষয় ঠিক করতে চান, আধার সেবা কেন্দ্রে যেতে হবে আপনাকে। তার জন্য আগে থেকে করতে হবে অ্যাপয়েন্টমেন্ট। 
 

Kasturi Kundu | Published : Jan 24, 2022 11:23 AM IST


আধারকার্ড (Aadhar Card) মানুষের জীবনের অত্যন্ত প্রয়োজনীয় একটি জিনিস। যে কোনও ধরনের কাজকর্মে আধারকার্ড অত্যাবশ্যক। আধারকার্ড প্রতিটি মানুষের জীবনে এতটাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যে কেন্দ্রের তরফে মোবাইল থকে শুরু করে বোটার ও রেশন কার্ড সহ অন্যান্য বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যের সঙ্গে আধার লিঙ্ক বাধ্যতামূলক করে দিয়েছে। তবে অনেক সময়ই আধারকার্ডের নাম বা ঠিকানায় অনেক রকম ভুল চোখে পড়ে। সেগুলো ঠিক করা খুবই দরকার। আর এই সংক্রান্ত পরিবর্তনের জন্য আপনাকে আধার সেবা কেন্দ্রের (Aadharcard Service Centre) দ্বারস্থ হতে হয়। উল্লেখ্য, গোটা দেশ জুড়ে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (Unique Identification Authority Of India) বেশ কিছু আধার সেবা কেন্দ্র পরিচালনার দায়িত্বে রয়েছে। আপনি যদি আপনার আধারকার্ড (Aadharcard) সংক্রান্ত কোনও রকম পরিবর্তন করতে চান তাহলে আপনাকে সেই আধার সেবা কেন্দ্রের (Aadharcard Service Centre) দ্বারস্থ হতে হবে। তার জন্য কিন্তু আগে থেকে অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে। শুধু আধারকার্ডের ভুলভ্রান্তি সংক্রান্ত সংশোধনই নয়, নতুন আধারকার্ডের জন্যও যদি আবেদন করতে চান তাহলেও আপনাকে আধার সেবা কেন্দ্রেরই দ্বারস্থ হতে হবে। আর সেই সঙ্গে প্রি বুকিং (Fixed Appoinment)-ও করতে হবে। 

ব্যাঙ্কে থেকে শুরু করে কোনও সরকারি পরিষেবা বা পরিচয় পত্র হিসেবে আধার কার্ডই প্রাধান্য পেয়ে থাকে। ভারতীয় নাগরিকদের ক্ষেত্রে ১২ সংখ্যার আধার নম্বর ভীষণই গুরুত্বপূর্ণ। তাই আধার কার্ডের আবেদন হোক বা কোনও সংশোধন, কীভাবে অ্যাপয়েন্টমেন্ট বুক করবেন আপনি, সেটা জেনে নেওয়া আপনার পক্ষে খুবই গুরুত্বপূর্ণ। অ্যাপয়েন্টমেন্ট বুকিং-র জন্য প্রথমে https://uidai.gov.in/ ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে মাই আধারের নীচে বুক অ্যান অ্যাপয়েন্টমেন্ট অপশনে ক্লিক করতে হবে। তারপর আপনাকে  আধার সেবা কেন্দ্র নির্বাচন করতে হবে। তারপর নিজের শহর বা এলাকা নির্বাচন করতে হবে। তারপর বুক অ্যাপয়েন্টমেন্টে ক্লিক করে নিজের মোবাইল নম্বর দিতে হবে। তারপর একটি ওটিপি চলে আসবে। এবার কোন শহর, রাজ্যের আধার সেবা কেন্দ্র আপনি যেতে চান সেটা নির্বাচন করতে হবে। তারপর এবার নাম ঠিকানার প্রমাণসহ বিস্তারিত নির্দেশ অনুসারে দিয়ে দিতে হবে। শেষে আপনাকে সুবিধা মত দিন ও সময় নির্দিষ্ট করলেই অ্যাপোয়েন্টমেন্ট বুকিং-র পদ্ধতি সম্পন্ন হয়ে যাবে।  আর আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে বুকিং সংক্রান্ত সমস্ত তথ্যও চলে আসবে। 

আরও পড়ুন-Pan-Aadhar Link-৩১ মার্চের মধ্যে যদি এই বিশেষ কাজটি না করেন তাহলে ১০০০ টাকা জরিমানা দেওয়ার জন্য তৈরি থাকুন

আরও পড়ুন-Aadhaar-Voter Link-কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে ভোটার-আধার লিঙ্কের চূড়ান্ত সিদ্ধান্ত,জেনে নিন পদ্ধতি

আরও পড়ুন-Aadhaar and voter card link: অনলাইনে কিভাবে করবেন এই লিঙ্ক, দেখে নিন তার স্টেপ বাই স্টেপ

আধারকার্ড পরিষেবার জন্য কোন চার্জ লাগে কিনা এটাও অনেকের জানার বিষয়। তাঁদের জন্য রইল আধার পরিষেবার চার্জ সংক্রান্ত কয়েকটি তথ্য। আধারে নাম নথিভুক্তকরণ একেবারে বিনামূল্যেই হয়ে থাকে। ৫ থেকে ১০ বছর বয়সীদের জন্য যে বায়োমেট্রিক করা হয় সেটাও বিনামূল্যে হয়ে থাকে। বায়োমেট্রিক ও ডেমোগ্রাফিক আপডেটের জন্য ১০০ টাকা প্রয়োজন। শুধু ডেমোগ্রাফিক আপডেটের জন্য খরচ হয় ৫০ টাকা। আধার কার্ড ডাউনলোড এবং কালার প্রিন্টের জন্য লাগে ৩০ টাকা। 

Share this article
click me!