এক ফোনে সমস্যার সমাধান, করোনা পরিস্থিতিতে টোল ফ্রি নম্বরে ব্যাঙ্কিং পরিষেবা দিচ্ছে কয়েকটি ব্যাঙ্ক

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ও ব্যাঙ্ক অফ বরোদা চালু করল টোল ফ্রি নম্বর। ঘরে বসে ফোনেই বেশ কিছু সমস্যা সমাধানের তালিকা প্রস্তুত করেছে ব্যাঙ্কগুলো। করোনা পরিস্থিতির জেরে গ্রাহকদের সুবিধার্থে এই পরিষেবা চালু করা হয়েছে। 
 

Kasturi Kundu | Published : Jan 24, 2022 7:53 AM IST

এক চুটকিতে সব সমস্যার সমাধানে তৈরি ব্যাঙ্কিং সেক্টর। ফোনেই হবে সব মুশকিল আসান (Toll Free Nuner Service)। অতিমারি করোনা পরিস্থিতিতে  (Covid)ব্যাঙ্ক কর্মীরাও বিশেষভাবে সংক্রমিত হচ্ছেন। এর ফলে বিভিন্ন ব্যাঙ্কের শাখাও বন্ধ হয়ে যাচ্ছে। ফলে ব্যাঙ্কের গ্রাহকরা নানা রকম সমস্যার সম্মুখীন হচ্ছেন। তাই করোনাকালে যাতে ব্যাঙ্কের গ্রাহকদের খুব বেশী ব্যাঙ্কে (Bank) আসার প্রয়োজন না হয় এবং ঘরে বসেই সমস্যার সমাধান করতে পারে সেই জন্য বেশ কয়েকটি ব্যাঙ্ক গ্রাহকের (Customer) সুবিধার্থে টোল ফ্রি নম্বর (Toll Free Number) চালু করেছে। একদিকে করোনার প্রকোপ উত্তরোরত্তোর বাড়ছে, সেই সঙ্গে রয়েছে ওমিক্রন আতঙ্কও। সব মিলিয়ে দেশের বৃহত্তম ব্যাঙ্ক অর্থাৎ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্ক পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) থেকে শুরু করে ব্যাঙ্ক অফ বরোদা তাদের গ্রাহকদের সুবিধার্থে টোল ফ্রি নম্বরের (toll Free Number) মাধ্যমে করোনাকালে নতুন ব্যঙ্কিং পরিষেবা চালু করেছে৷  আসুন জেনে নেওয়া যাক কোন কোন ব্যাঙ্ক তাদের কী কী টোল ফ্রি নম্বর জারি করেছে। আর সেই সঙ্গে কোন কোন সুবিধাকে তালিকাভুক্ত করেছে। 

 গোটা দেশ জুড়ে এসবিআই-য়ের সবচেয়ে বেশী সংখ্যক শাখা রয়েছে। দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের সুবিধার্থে এসবিআই ট্রল ফ্রি নম্বর চালু করেছে। সম্প্রতি সোশ্যাল সাইট ট্যুইটারে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানান হয়েছে,বাড়িতে থাকুন, নিরাপদে থাকুন, আমরা আপনাকে পরিষেবা দিতে প্রস্তুত। করোনা পরিস্থিতির জন্য সরাসরি ব্যাঙ্কে না এসেও যাতে সমস্যার সমাধান করা যায় সেই জন্য টোল ফ্রি নম্বর 1800 1234 -এ ফোন করার কথা বলা হয়েছে। 

আরও পড়ুন-Elder Line: ১৪৫৬৭ নম্বরে ফোন করলেই মুশকিল আসান , অসহায় প্রবীণদের পাশে কেন্দ্রীয় সরকার

আরও পড়ুন-নাগরিকত্ব আইনের পক্ষে জনসমর্থন জোটাতে ১০ দিনের কর্মসূচি, এবার টোল ফ্রি নম্বরের সূচনা করবেন শাহ

 

স্টেট ব্যাঙ্কের মতই একই পথে হেঁটেছে  পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কও। এই ব্যাঙ্কের গ্রাহকদের জন্যও বিশেষ সুবিধা নিয়ে এসেছে পিএনবি। সম্প্রতি পাঞ্জাব ব্যাঙ্কও সোশ্যাল সাইট ট্যুইটারে তাদের তিনটি টোল ফ্রি নম্বর শেয়ার করেছে। ব্যাঙ্কের তরফে বলা হয়েছে, মাত্র একটি কলের মাধ্যমে সমস্ত ব্যাঙ্কিং চাহিদা সমাধান করুন! আমাদের কাস্টমার কেয়ার নম্বরগুলিতে কল করুন এবং আপনার ব্যাঙ্কিং সম্পূর্ণ করুন। এক্ষেত্রে ব্যাঙ্ক ১০ টি পরিষেবা তালিকাভুক্ত করেছে, যেখানে গ্রাহকদের সরাসরি ব্যাঙ্কে আসার প্রয়োজন হবে না, ফোনেই সমস্যার সমাধান হয়ে যাবে। এক নজরে দেখে নিন ১০ টি পরিষেবা কী কী...

ই-স্টেটমেন্ট রেজিস্টার
চেক পেমেন্ট ইন্টারসেপশন
চেক বুক অনুরোধ
চেক স্ট্যাটাস
ডেবিট কার্ড লেনদেনের সীমা আপডেট
UPI/IBS/MBS ব্লক করা
অ্যাকাউন্ট ফ্রিজ করা
ব্যালেন্স তদন্ত
শেষ 5টি লেনদেন চেকিং, ব্লক করা বা ডেবিট ইস্যু করা
আপনার কার্ড সক্রিয় বা নিষ্ক্রিয় করা

ফোনের মাধ্য়মে ব্যাঙ্কিং সমস্যার সমাধানের পথে হেঁটেছে আরও একটি ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা। এই ব্যাঙ্কও তার গ্রাহকদের জন্য বিশেষ সুবিধা প্রদানের লক্ষ্যে চালু করেছে হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিং পরিষেবা। হোয়াটসঅ্যাপ বিজনেস নম্বরটি হল 8433888777 । এই নম্বরে আপনার সমস্যা সংক্রান্ত সমস্ত বিষয়ে আপডেট পেয়ে যাবেন। ব্যালেন্স চেক, মিনি স্টেটমেন্ট, ডেবিট কার্ড ব্লক, ব্যাঙ্কিং পণ্যের তথ্য, চেক বুক অনুরোধ, চেকের স্ট্যাটাস ইত্যাদি সহ অনেক পরিষেবা এই পরিষেবাতে অন্তর্ভুক্ত করা হয়েছে।


 

Share this article
click me!