Investment plan-মোটা টাকা হাতে পেলে কি করবেন, হোমলোন পরিশোধ নাকি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ, কি বলছে বিশেষজ্ঞরা

যদিও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে মোটা টাকা সুদ হয়তো আপনার পকেটে আসবে তবে আগে হোম লনের কিস্তি শোধ করাই বুদ্ধিমানের কাজ হবে। তারপরও যদি হাতে টাকা থেকে যায় তখন মিউচুয়াল ফান্ডে অনায়াসেই বিনিয়োগ করতে পারেন। 

Kasturi Kundu | Published : Dec 19, 2021 11:22 PM IST

আপনার হাতে যখন বেশ মোটা অঙ্কের একটা টাকা থাকে তখন নিশ্চই ভাবেন সেটাকে কীভাবে সঞ্চয় করলে ভবিষতে উপকৃত হবেন। আমার আপনার মত সাধারণ মানুষ থেকে শিল্পপতি যেই হোক না কেন ভবিষ্যত সুরক্ষিত করতে কে না চায়...আর সেই জন্যই কোন খাতে বিনিয়োগ করলে আপনি লাভবান হবেন সেটা অবশ্যই জানা দরকার। ধরুন আপনার কাছে এই মুহুর্তে ১০ লাখ টাকা রয়েছে। আপনার বয়স ৪০ বছর। একজন চাকুরিজীবী মানুষ আপনি। এখন আপনার মাথায় একটাই চিন্তা ঘুরছে যে এই ১০ লাখ টাকাটা কোথায় কীভাবে বিনিয়োগ করলে আপনার ও আপনার পরিবারের ভবিষ্যত সুরক্ষিত হবে। এদিকে আবার হোম লোন পরিশোধেরও(Home Lone Clear) একটা ব্যাপার আছে। সব মিলিয়ে একেবারে দোটানা পরিস্থিতিতে পড়ে গেছেন। এমতাবস্থায় আপনাকে সাহাযঅ করতে রয়েছে বিশেষজ্ঞমহল। একবার ভাবছেন যে আপনি কি তাহলে হোমলোনের পরিশোধ(Home Loan Clear) করবেন নাকি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ(To Invest In Mutual Fund) করবেন। আসলে অনেক উপার্জনকারীই আছেন যারা হাতে মোটা টাকা পেলেই ভেবে ফেলেন আগে গৃহঋণের টাকাটা শোদ করে দেওয়াই ভালো। তাঁদের মতে প্রতি মাসে হোম লোনের(Home Loan) জন্য যে টাকা কাটা হয় সেটা একটা অতিরিক্ত বোঝা ছাড়া আর কিছুই নয়। তাই সেটাকে আগে মিটিয়ে দেওয়াই শ্রেয়। কিন্তু যদি বিশেষজ্ঞদের মত জানতে চান তাঁরা কিন্তু ঠিক এর উল্টো কথাটাই বলবে। 

ট্যাক্স ও বিনিয়োগ বিশেষজ্ঞদের মতে, হোমলোনের সুদের পরিমান ৮ শতাংশ, যেখানে মিউচুয়াল ফান্ডে দীর্ঘকালীন বিনিয়োগ করলে মোটামুটি ১০ বছ বা তার বেশী সময়সীমার জন্য বিনিয়োগ করলে সুদের পরিমান হবে প্রায় ১২ শতাংশ। তবে চাকুরিজীবী মানুষদের জন্য হোম লোনের মাসিক কিস্তি দেওয়া বা গৃহঋণ শোধ করা বেটার অপশন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারন হোম লোনের মাসিক কিস্তি চললে ইনকাম ট্যেক্সের ক্ষেত্রে অনেকটা সুবিধা পাওয়া যায় যা একজন চাকুরিজীবী মানুষের জন্য বিশেষ প্রয়োজনীয় একটি দিক। বরং হোম লোন পরিশোধের পর যদি অতিরক্ত কিছু টাকা থাকে সেটা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অপটিমা মানি ম্যানেজারসের কর্ণধার ও ম্যানেজিং ডিরেক্টর পঙ্কজ মথপল বলেন, কোনও ব্যক্তি যদি ২০ বছরের জন্য হোম লোন নিয়ে থাকেন তাহলে প্রথ ৫ বছর লোনের বেশীর ভাগ সুদ পরিশোধ করতে হয়। তবে কেও যদি ভাবেন প্রথমে হোমলোনের সুদের পরিমান শোধ করে দিয়ে পরে মূলধনের ব্যাপারে ভাববেন তাহলে সেটা কিন্তু খুব একটা বুদ্ধিমানের কাজ হবে না। আর সেই সঙ্গে আরও একটা জিনিস মনে রাখতে হবে, হোম লোনের কিস্তি প্রদান আর মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ দুটো কিন্তু সম্পর্ণ বিপরীত। হোম লোনের সুদের পরিমান ৮ শতাংশ। অন্যদিকে মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করলে ১২ শতাংশ সুদ পাওয়া যাবে। যদিও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে মোটা টাকা সুদ হয়তো আপনার পকেটে আসবে তবে আগে হোম লনের কিস্তি শোধ করাই বুদ্ধিমানের কাজ হবে। তারপরও যদি হাতে টাকা থেকে যায় তখন মিউচুয়াল ফান্ডে অনায়াসেই বিনিয়োগ করতে পারবেন। 

আরও পড়ুন-Investment Plan-স্বল্প বিনিয়োগের ভিত্তিতে কোটিপতি হওয়ার স্বপ্ন দেখছেন, তাহলে আজই শুরু করুন এই কাজটি

আরও পড়ুন-Investment Plan: সহজেই প্রতি মাসে মিলবে ৯ লক্ষ টাকা পেনশন, শুধু করতে হবে এই কাজটি

আরও পড়ুন-Top-Up loan-এসবিআই গ্রাহকদের জন্য সুখবর,হোম টপ আপ লোনের সুদের হারে ছাড়,লাগবে না প্রসেসিং ফি

ইনকাম  ট্যাক্সের বিষয়ে মাই ফান্ডবাজার ইন্ডিয়ার কর্ণধার ভিনিত খান্দারে বলেছেন, হোম লোনের মাসিক কিস্তির ওপর ইনকাম ট্যাক্সে বিশেষ ছাড় পাওয়া যায়। সর্বোপরি হোমলোন শোধ করার সময়সীমা যদি পাড় হয়ে যায় তাহলেও কোনও সমস্যা হয় না। তবে এক্ষেত্রে একটা কিন্তু অবশ্যই মাথায় রাখতে হবে যে, হোম লোনের বেশিরভাগ সুদটাই যেন সময়ের মধ্যে মিটয়ে দেওয়া হয়। আবসার গ্রহণের পর মিউচুয়াল ফান্ডে কীভাবে বিনিয়োগ করা যায় সেই ব্যাপারেও পরামর্শ দিয়েছেন মাই ফান্ডবাজার ইন্ডিয়ার কর্ণধার ভিনিত খান্দারে। তিনি বলেন, যদি অবসর গ্রহণের পর হোম লোন পরিশোধের পরিমান সামান্য হয়ে থাকে তাহলে সেই সময় যদি আপনার হাতে ১০ লাখ টাকা থাকে আপনার সেই টাকাটা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করাই উচিত হবে। কারন মিউচুয়াল ফান্ড থেকে ১২ শতাংশ হারে সুদ পাওয়া যায়। তবে হোম লোন পরিশোধের পরিমানের বিষয়টার দিকে নজর রেখেই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবেন। 

Share this article
click me!