Round Up-Business-৩১ ডিসেম্বরের আগে শেষ করুন এই কাজ গুলো, না হলে সমস্যায় পড়তে পারেন আপনি

৩১ ডিসেম্বরের মধ্যে সেরে ফেলতে হবে বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ। পিএফ অ্যাকাউন্টের নমিনি নির্বাচন, আইটিআর ফাইল জমা দেওয়া, লাইভ সার্টিফিকেট জমা দেওয়া ও আধারের সঙ্গে ইউএএনের সংযোগ করিয়ে ফেলুন।
 

Kasturi Kundu | Published : Dec 16, 2021 8:00 AM IST / Updated: Dec 20 2021, 08:48 AM IST

হাতে বাকি আর মাত্র কয়েকটা দিন। তারপরই ২০২১ সালকে বিদায় জানানোর পালা। নতুন বছরকে স্বাগত জানাতে মুখিয়ে রয়েছে বিশ্ববাসী। করোনার বিভিন্ন স্তর থেকে গোটা পৃথিবী যাতে খুব শীঘ্র মুক্ত হয় সেই আশাতেই বুক বাঁধছে পৃথিবীর প্রতিটি প্রান্তের মানুষ। কিন্তু নতুনত্বকে স্বাগত জানানোর আগে আপনাকে সেরে ফেলতে হবে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ(To Complete These works Before December 31)। আর এই মুহুর্তে যে দরকারী কাজগুলো সেরে ফেলার পরার্শ দেওয়া হচ্ছে সেগুলো কিন্তু সব কটিই আর্থিক পরিষেবার সঙ্গে যুক্ত। তাহলে আসুন চটজলদি জেনে নিন,সেই জরুরি কাজগুলো কী। 

প্রথমে যে বিষয়ে আলোচনা করব সেটি হল প্রভিডেন্ট ফান্ড বা পিএফ অ্যাকাউন্টের নমিনি নির্বাচন। 

পিএফ অ্যাকাউন্টের নমিনি নির্বাচন(Nomini Selection)

৩১ ডিসেম্বরের(31st Dec) মধ্যে আপনাকে অবশ্যই সেরে ফেলতে হবে নমিনি নির্বাচনের এই বিশেষ কাজটি। নমিনি নির্বাচনের কাজটি না করলে কিন্তু বড়সড় ক্ষতির মুখে পড়বেন। ইন্সিওরেন্সের টাকা, পেনশনের টাকা পাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হবেন। তাই দেরি না করে যত তাড়াতাড়ি সম্ভব এই গুরুত্বপূর্ণ কাজটি সেরে ফেলুন। বাড়ি বসেই অনলাইনে পিএফ অ্যাকাউন্টের নমিনি নির্বাচনের কাজটি সেরে ফেলতে পারবেন। এর জন্য আপনাকে আলাদা করে কসরত করতে হবে না। 

আরও পড়ুন-Aadhaar-Voter Link-কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে ভোটার-আধার লিঙ্কের চূড়ান্ত সিদ্ধান্ত,জেনে নিন পদ্ধতি

আরও পড়ুন-LIC Dhanrekha Plan: এলআইসি নিয়ে এল নতুন ধনরেখা প্ল্যান,তৃতীয় লিঙ্গের বিনিয়োগের সুযোগ

আরও পড়ুন-LPG-এলপিজি অ্যাকাউন্টের সঙ্গে করিয়ে ফেলুন আধার লিঙ্ক,পেয়ে যান ৩০০ টাকার ভর্তুকি

এবার যে বিষয়টিতে আলোকপাত করব সেটি হল ইনকাম ট্যাক্স রিটার্নস ফাইল জমা দেওয়ার বিষয়টি।

আইটিআর জমা দেওয়া(ITR Filling)

প্রত্যেক আর্থিক বছরের জুলাই মাসের ৩১ তারিখের মধ্যে ইনকাম ট্যাক্স রিটার্নস ফাইল জমা করতে হয়।  কিন্তু পরে রাজ্য সরকারের আইটি পোর্টাল যার মাধ্যমে ইনকাম ট্যাক্স রিটার্নস ফাইল জমা দেওয়া যায় সেখানে কিছু ক্রুটি বিচ্যুতি থাকার দরুণ সেই সময়সীমা বাড়িয়ে করা হয় ৩১ সেপ্টেম্বর পর্যন্ত। পরে আবার সেই সময়সীমা বাড়িয়ে আইটি রিটার্নস ফাইল জমা দেওয়ার শেষ দিন হিসাবে চূড়ান্ত হয় ৩১ ডিসেম্বর। এখনও অভধি যাদি আইটিআর জমা করে না থাকেন তাহলে আর দেরি করবেন না। হাতে কিন্তু আর খুব বেশি দিন সময় নেই। বাইরে গিয়ে ফাইল জমা দেওয়ারও ঝক্কি নেই। ঘরে বসেই আইটি পোর্টালের মাধ্যমে রিটার্নস জমা করে দিন। 

এবার যে বিষয়টির দিকে নজর দেব সেটি হল পেনশানের জন্য লাইভ সার্টিফিকেট জমা দেওয়ার ব্যাপার।

পেনশানের জন্য লাইভ সার্টিফিকেট জমা দেওয়া(Live Certificate submission)

প্রতিটি কেন্দ্রীয় সরকারের কর্মচারীকে পেনশান লাভের জন্য প্রতি বছর লাইভ সার্টিফিকেট জমা দিতে হয়। কিন্তু বর্তমান পরিস্থিতির কথা ভেবে অর্থাৎ করোনা ও তার পরবর্তী পরিস্থিতির জন্য লাইভ সার্টিফিকেট জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে দিয়েছে কেন্দ্র। প্রথমে ৩০ নভেম্বর পর্যন্ত এই লাইভ সার্টিফিকেট জমা দেওয়ার শেষ দিন হিসাবে চিহ্নিত করা হয়েছিল। পরে সেই সময়সীমা বাড়িয়ে চলতি বছরের শেষ দিন অর্থাৎ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হল। 

চলতি বছরের শেষ আরেকটি যে গুরুত্বপূর্ণ কাজ করতে হবে সেটি হল ইপিএফও অ্যাকাউন্টের জন্য আধার ও ইউএএনের সংযোগ করানো। 

আধার ও ইউএএনের সংযোগ(UAN and Aadhar LinK)

দ্যা এমপ্লয়িস প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও আধারের সঙ্গে ইউএএনের সংযোগের সময়সীমা বাড়িয়েছে। এই সংযোগীকরণের সময়সীমা বাড়িয়ে করা হয়েছে ৩১ ডিসেম্বর। আপনি যদি এই কাজটি এখনও না করে থাকেন তাহলে আর দেরি করবেন না। যত দ্রুত সম্ভব এই সংযোগ সাধনের কাজটি সেরে ফেলুন। 

Read more Articles on
Share this article
click me!