ভারতে 5G নিলাম শুরু, প্রথম দিনেই ১. ৪৫ কোটি টাকা ছাড়িয়ে গেছে

 5G নেটইয়ার্ক এতটাই দ্রুতগতির হবে যে যা দিয়ে চালকবিহীন গাড়ি চালানো যাবে। পাশাপাশি ভার্চুয়াল বৈঠকেও কোনও সমস্যা হবে না। বিশেষজ্ঞদের অনুমান 4G র তুলনায়  5G র নেটওয়ার্ক স্পিড প্রায় ১০ গুণ বেশি হবে।

Web Desk - ANB | Published : Jul 26, 2022 3:31 PM IST / Updated: Jul 26 2022, 09:06 PM IST

5G নিলামের জন্য প্রস্তুত ভারত। মঙ্গলবার থেকে শুরু হয়েছে নিলাম। দেশের চারটি বড়  সংস্থা বিডে অংশ নিয়েছে। যে কোম্পানিগুলি ভারতে 5G স্পেকট্রামের জন্য বিড করবে তাদের মধ্যে কিছু প্রধান মোবাইল অপারেটরের নাম রয়েছে এবং তাদের মধ্যে একটি ছিল সবার জন্য একটি বিস্ময়কর এন্ট্রি। সূত্রের খবর  গৌতম আদানির সংস্থাও এই নিলাম প্রক্রিয়ায় অংশ নিয়েছে। 5G স্পেকট্রামের জন্য বিডের পরিমাণ চার রাউন্ড শেষে নিলামের প্রথম দিনেই ১. ৪৫ কোটি টাকা ছাড়িয়ে গেছে, টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন। আগামীকাল পঞ্চম রাউন্ডের নিলাম অনুষ্ঠিত হবে।

5G স্পেকট্রামের মোট ৭২ গিগাহার্টজ ব্লকে থাকবে যার জন্য বিজয়ী বিড ২০ বছরের জন্য অধিকার বজায় রাখবে। মোট চারজন দরদাতা টাকা জমা দিয়েছেন। বায়না অর্থে ২১৮ বিলিয়ন, বাধ্যতামূলক পরিমাণ যা 5G নেটওয়ার্কের একটি চুক্তি নিশ্চিত করতে প্রয়োজন৷ দরদাতাদের দ্বারা জমাকৃত বায়নার পরিমাণ একটি কোম্পানি যে পরিমাণ স্পেকট্রাম কিনতে চায় তার একটি ইঙ্গিত প্রদান করে। 5G নেটইয়ার্ক এতটাই দ্রুতগতির হবে যে যা দিয়ে চালকবিহীন গাড়ি চালানো যাবে। পাশাপাশি ভার্চুয়াল বৈঠকেও কোনও সমস্যা হবে না। বিশেষজ্ঞদের অনুমান 4G র তুলনায়  5G র নেটওয়ার্ক স্পিড প্রায় ১০ গুণ বেশি হবে।

ভারতে 5G নিলাম: ভারতে 5G এর জন্য বিডিং কোম্পানিগুলির তালিকা ও টাকার অঙ্কঃ 

রিলায়েন্স জিও ১৪০ বিলিয়ন 
ভারতী এয়ালটেল ৫৫ বিলিয়ন 
ভোডাফোন আইডিয়া ২২ বিলিয়ন 
আদানি ডেটা নেটওয়ার্কস ১ বিলিয়ন 

১৩টি শহর 
প্রথম দফায় ভারতের যে ১৩টি শহরে 5G নেটওয়ার্ক চালু হবে সেগুলি হল- মুম্বই, বেঙ্গালুরু, দিল্লি, গুরুগ্রাম, কলকাতা, লখনউ, পুনে, চেন্নাই, গান্ধীনগর, হায়দরাবাদ, জামনগর, চণ্ডীগড়, আহমেদাবাদ। 

5G কি?
5G, টেলিযোগাযোগে, ব্রডব্যান্ড সেলুলার নেটওয়ার্কগুলির জন্য পঞ্চম-প্রজন্মের প্রযুক্তি মান, যেটি সেলুলার ফোন কোম্পানিগুলি ২০১৯ সালে বিশ্বব্যাপী স্থাপন করা শুরু করেছিল৷ 5G হল 4G নেটওয়ার্কগুলির একটি পরিকল্পিত উত্তরসূরি যা সাম্প্রতিকতম সেলফোনগুলিতে সংযোগ প্রদান করে৷ ২০২৫ সালের মধ্যে বিশ্বব্যাপী 5G নেটওয়ার্কগুলির ১.৭  বিলিয়নেরও বেশি গ্রাহক হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। বর্তমান নেটওয়ার্কগুলির তুলনায় 5G দ্রুততর হওয়ার পাশাপাশি, এটিতে উচ্চ ব্যান্ডউইথও থাকবে এবং এইভাবে আরও বিভিন্ন ডিভাইস সংযোগ করতে পারে, জনাকীর্ণ এলাকায় ইন্টারনেট পরিষেবার মান উন্নত করবে।

আরও পড়ুনঃ

কাজে বাধা দেওয়ার অভিযোগ, লোকসভায় সাসপেন্ড চার কংগ্রেস সাংসদ

স্বপ্নের দিল্লি যাত্রা! দ্রৌপদী মুর্মুকে স্বাগত জানাতে রাইসিনা হিলসে অনুষ্ঠান পাণ্ডুয়ার ১৮ আদিবাসীর

ইডির ব়্যাডারে এবার মানিক ভট্টাচার্য, বুধবার হাজিরার নির্দেশ তৃণমূল বিধায়ককে

Share this article
click me!